• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা আবহে ফের নির্বাচনী ডঙ্কা দেশে! ঘোষিত ১১ টি রাজ্যের উপনির্বাচনের দিনক্ষণ

করোনা আবহে সব বিধি মেনে বিহার নির্বাচনের ঘোষণা ইতিমধ্যেই করেছে নির্বাচন কমিশন। এবার আরও ১১টি রাজ্যে উপনির্বাচনের ঘোষণা করল নির্বাচন কমিশন। এদিন কমিশনের তরফে জানানো হয় যে আগামী ৩ এবং ৭ নভেম্বর ১১টি রাজ্যের মোট ৫৬টি বিধানসভা আসন এবং একটি লোকসভা আসনে নির্বাচন অনুষ্ঠিত হবে। ১০ নভেম্বর হবে ভোট গণনা।

যে ১১ রাজ্যে নির্বাচন

যে ১১ রাজ্যে নির্বাচন

মঙ্গলবার সাংবাদিক বৈঠকে নির্বাচন কমিশনের তরফে জানানো হয়েছে, ছত্তিশগড়, গুজরাত, ঝাড়খন্ড, হরিয়ানা, কর্ণাটক, মধ্যপ্রদেশ, মণিপুর, নাগাল্যান্ড, ওড়িশা তেলেঙ্গানা এবং উত্তর প্রদেশের ৫৬টি আসনে উপনির্বাচন হবে। করোনা পরিস্থিতি ও প্রাকৃতিক বিপর্যয়ের দিকে গুরুত্ব দিয়ে নানা রকম বিধি ঘোষণা হবে।

সবচেয়ে বেশি আসন মধ্যপ্রদেশে

সবচেয়ে বেশি আসন মধ্যপ্রদেশে

যে ১১ টি রাজ্যে উপনির্বাচন হচ্ছে তার মধ্যে সবচেয়ে বেশি আসন মধ্যপ্রদেশে। মধ্যপ্রদেশের সরকার বদল ও দলত্যাগের কারণেই বড় সংখ্যক আসনে এবার উপনির্বাচন হতে চলেছে এই রাজ্যে। এই উপনির্বাচনের উপরই নির্ভর করে থাকবে মধ্যপ্রদেশ সরাকারের স্থায়িত্ব। তাছাড়া কংগ্রেসও চাইবে জ্যোতিরাদিত্য সিন্ধিয়াকে হারিয়ে ফের মসনদ দখল করতে।

বিজেপির কাছে প্রেস্টিজ ফাইট এই উপনির্বাচন

বিজেপির কাছে প্রেস্টিজ ফাইট এই উপনির্বাচন

আগামী ৩ নভেম্বর দেশের মোট ৫৬ টি আসনের মধ্যে মধ্যপ্রদেশের ২৭টি বিধানসভা আসন হবে উপনির্বাচন। সরকার পরিবর্তনের পর স্বাভাবিকভাবেই এই বিধানসভা উপনির্বাচনকে পাখির চোখ করছে মধ্যপ্রদেশ কংগ্রেস। এদিকে মধ্যপ্রদেশের রাজনীতিতে নিজের গড় ধরে রাখতে মরিয়া থাকবেন সিন্ধিয়াও। পাশাপাশি বিজেপির কাছেও প্রেস্টিজ ফাইট হতে চলেছে এই উপনির্বাচন।

করোনা বিধি মেনে নির্বাচন

করোনা বিধি মেনে নির্বাচন

এদিকে যে যে আসনে নির্বাচন হবে, সেই আসন সংলগ্ন জেলায় আদর্শ নির্বাচনী বিধি লাগু হওয়ার সঙ্গে সঙ্গে, কোভিড মহামারীর বিধি লাগু করা হবে। ভোটারদের ক্ষেত্রে মাস্ক, গ্লাভস পরা বাধ্যতামূলক। এছাড়া বাড়ি বাড়ি প্রচার, জনসভা করা, রোড শো করা, মনোনয়ন জমা দেওয়ার মতো বিষয়েও বিভিন্ন বিধি নিষেধ থাকছে।

বঙ্গে উপনির্বাচন হচ্ছে না এখনই

বঙ্গে উপনির্বাচন হচ্ছে না এখনই

এদিকে অসম, কেরল, তামিলনাড়ু এবং পশ্চিমবঙ্গে বর্তমান পরিস্থিতিতে কোনও উপনির্বাচন করানো হচ্ছে না। এদিন এক বিজ্ঞপ্তিতে জানিয়েছেন নির্বাচন কমিশন। রাজ্যগুলির মুখ্যসচিব এবং মুখ্য নির্বাচনী অফিসারদের সঙ্গে আলোচনার পরেই এব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর জেরে উত্তরবঙ্গের আলিপুরদুয়ারের ফালাকাটা, হেমতাবাদে উপনির্বাচন হচ্ছে না আপাতত।

English summary
The Election Commission on Tuesday announced the dates for bypolls in 56 assembly, 1 LS seat in 11 states
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X