• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দিল্লির করোনা ভাইরাস সংক্রমণে উৎসবের প্রভাব শীঘ্রই দেখা দেবে, আশঙ্কা প্রকাশ সরকারের

দিল্লিতে করোনা ভাইরাসের তৃতীয় ওয়েভ চলছে, তাই স্বাভাবিকভাবেই উদ্বিগ্ন সরকার। মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে দিল্লির কোভইড–১৯ প্রকোপ নিয়ন্ত্রণে আনতে কেন্দ্র জরুরি ভিত্তিতে পদক্ষেপ করবে। যার মধ্যে আইসিইউ বেড সহ অন্যান্য বেডের সংখ্যা বৃদ্ধি, দ্বিগুণ পরিমাণে করোনা টেস্ট বাড়ানো, প্রতিদিন যা ১ থেকে ১.‌২ লক্ষ করে, আক্রান্তদের সংস্পর্শে আসা ব্যক্তিদের জন্য কোয়ারেন্টাইন কেন্দ্রের বৃদ্ধি, এসওপিএস সহ অন্যান্য জায়গায় কনটেইনমেন্ট জোনের বৃদ্ধি করা।

বাড়ানো হবে জনবল

বাড়ানো হবে জনবল

দ্রুত পদক্ষেপের মধ্যে স্বাস্থ্য মন্ত্রক ঘোষণা করেছে যে সরকার প্রেরিত স্টান্ডার্ড অপারেটিং পদ্ধতি অনুসরণ করে দিল্লির প্রায় ৪ হাজার কনটেইনমেন্ট জোন পরিদর্শনের জন্য জনবল বাড়ানো হবে।

আইসিইউ সহ অন্যান্য বেড সংখ্যা বাড়বে

আইসিইউ সহ অন্যান্য বেড সংখ্যা বাড়বে

অন্যদিকে নীতি আয়োগের ডাঃ ভিকে পাল জানিয়েছেন যে আইসিইউ বেডের সংখ্যা বাড়িয়ে তা ৩৫০০ থেকে করে ৬ হাজার করে দেওয়া হবে কিছুদিনের মধ্যে। রোগের প্রকোপ বাড়ার সঙ্গে সামাজিক দুরত্বকে ইঙ্গিত করে সরকারিভাবে বলা হয়েছে নির্বাচন, দুর্গাপুজো, দিওয়ালির প্রভাব খুব শীঘ্রই দিল্লিতে দেখা যাবে। সরকারিভাবে সাংবাদিক সম্মেলনে এও জানানো হয় যে, ‘‌আমরা খুব সতর্কতার সঙ্গে মতুন করোনা ভাইরাস কেসগুলি দেখছি।'‌

 গত ৪৮ ঘণ্টায় সংক্রমণ কম

গত ৪৮ ঘণ্টায় সংক্রমণ কম

স্বাস্থ্য মন্ত্রকের পক্ষ থেকে সরকারিভাবে বলা হয় যে উচ্চতর কোভিড-১৯ কেস দেখা দেওয়ার প্রবণতা অক্টোবর থেকেই তৈরি হয়েছে এবং যদিও শেষ ৪৮ ঘণ্টায় রাজধানীতে খুব কম সংখ্যক কেস রিপোর্ট হয়েছে, কিন্তু তাও এটা কোনও মীমাংসায় পৌঁছায়নি। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের সচিব রাজেশ ভূষণ বলেন, ‘‌দিল্লিতে জুন মাসের পর দৈনিক করোনা টেস্ট বৃদ্ধি করা হয়েছিল। অগাস্টের মাঝখান থেকে কোভিড কেস হ্রাস পেতে শুরু করেছিল। কিন্তু অক্টোবর থেকে তা ফের বৃদ্ধি পায়। যদিও শেষ ৪৮ ঘণ্টায় দিল্লিতে কম সংখ্যক কেস সনাক্ত হয়েছে। তাও আমরা কোনও মীমাংসায় পৌঁছাইনি।'‌

সংক্রমণের হার বেশি রাজধানীতে

সংক্রমণের হার বেশি রাজধানীতে

দিল্লিতে সংক্রমণের হার জাতীয় গড়ের চেয়ে বেশি। কেন্দ্রের হিসেবে দিল্লিতে পজিটিভ কেসের হার ১৫ শতাংশ। দেশে সংক্রমণের হার ক্রমশঃ নিম্নগামী। সেখানে রাজধানীতে সংক্রমণের হার তিনগুণ বেশি। স্বাস্থ্য মন্ত্রী হর্ষ বর্ধন জানিয়েছেন যে দশেরার পর থেকেই দিল্লিতে সংক্রমণ বৃদ্ধি পেয়েছে। শীতের মরশুমেও তা বাড়বে বলে আশঙ্কা প্রকাশ করেন এবং তা চলবে মকর সংক্রান্তি পর্যন্ত।

কলকাতা : আগুনে ক্ষতিগ্রস্ত পরিবারদের সাহায্যে বিজেপি মহিলা মোর্চা

দৈনিক সংক্রমণ হ্রাসের পাশাপাশি ভারতে মোট করোনা ভাইরাস টেস্ট ১২ কোটি অতিক্রম করল

English summary
The effects of Diwali-Durgapuja will soon be seen in the coronavirus outbreak in Delhi
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X