• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

৬ জুলাই থেকে খুলছে দেশের মিউজিয়াম ও স্মৃতিস্তম্ভ, মেনে চলুন এই নিয়মগুলি

মাস্ক, গ্লাভস ও নিয়মিত হাত স্যানিটাইজড করার মধ্য দিয়ে মানুষ ধীরে ধীরে নতুন জীবনকে গ্রহণ করতে শুরু করে দিয়েছে। করোনা ভাইরাস সংক্রমণ রুখতে তিনমাসের লকডাউনের পর এবার সরকার ধীরগতিতে মানুষকে ফের স্বাভাবিক ছন্দে ফেরাতে চাইছে। বৃহস্পতিবার কেন্দ্র সরকারের পক্ষ থেকে এক নির্দেশিকা জারি করে জানিয়েছে যে ভারতের প্রত্নতত্ত্ব বিভাগ সংরক্ষিত মিউজিয়াম ও স্মৃতিস্তম্ভগুলি খুলে দেওয়া হবে ৬ জুলাই থেকে। জানা গিয়েছে, তাজ মহল, কুতুব মিনার, সাঁচি স্তুপ, লালকেল্লা, খাজুরাহোর মন্দির সহ ভারতের খ্যাতনামা স্মৃতিস্তম্ভ ও মিনারগুলি আগামী সোমবার থেকেই দর্শকদের জন্য খুলে দেওয়া হবে।

৬ জুলাই থেকে খুলছে দেশের মিউজিয়াম ও স্মৃতিস্তম্ভ, মেনে চলুন এই নিয়মগুলি

কনটেইনমেন্ট জোনে নেই এমন স্মৃতিসৌধ ও প্রদর্শনশালাগুলি খুলবে সরকার। এইসব জায়গায় সীমিত সংখ্যায় দর্শক ঢুকতে পারবেন। জানা গিয়েছে, তাজ মহলে আড়াই হাজার ও লাল কেল্লায় দেড় হাজারল দর্শক দু’‌টো স্লটের মাধ্যমে ঢুকতে পারবে।

মাথায় রাখতে হবে সুরক্ষা বিধি

১)‌ সামাজিক দুরত্ব মেনে চলতে হবে। যদি আপনি ছোট দল নিয়ে এইসব জায়গায় দর্শনের জন্য যান তবে একে–অপরের থেকে দুরত্ব বজায় রাখতে হবে।

২)‌ গ্লাভস ও মাস্ক পরা আবশ্যিক। বিশেষ করে যখন জনবহুল এলাকায় যাচ্ছেন সেই সময় এই দুই জিনিস অত্যন্ত জরুরি।

৩)‌ সকলে স্পর্শ করতে পারে এমন জিনিস যেমন দেওয়াল, রেলিং, ফটোগ্রাপস, মেনু, ভিজিটিং কার্ড না ছোঁয়াই ভালো।

৪)‌ যদি কোনও কিছু ভুলবশত ছুঁয়েও ফেলেন তবে তৎক্ষণাত হাত ধুয়ে ফেলুন বা স্যানিটাইজড করে নিন।

স্মৃতিসৌধ ও মিউজিয়াম খোলার নির্দেশিকা

১)‌ প্রবেশের জন্য টিকিট একমাত্র ই–মোডে পাওয়া যাবে। হাতে হাতে টিকিট দেওয়ার চল উঠিয়ে দেওয়া হয়েছে। পার্কিং, ক্যাফেটেরিয়া ইত্যাদি জায়গায় ডিজিটাল পেমেন্ট করতে হবে। দর্শনার্থীদের সামাজিক দুরত্ব বজায় রাখতে হবে। মুখ ঢেকে রাখা ও মাস্ক পরা বাধ্যতামূলক। প্রবেশের আগে হাত স্যানিটাইজড ও তাপমাত্রা চেক করা আবশ্যক।

২)‌ স্মৃতিস্তম্ভের মধ্যে প্রবেশ ও প্রস্থান এবং চলাচলের জন্য মনোনীত রুট থাকবে। স্মৃতিসৌধের দুর্বল এবং অভ্যন্তরীণ অংশগুলি নিষিদ্ধ করার অধিকার রয়েছে এএসআইয়ের। দর্শনার্থীদের নির্দিষ্ট সময়ের মধ্যে বেড়িয়ে আসতে হবে। নিরাপত্তা রক্ষীদের কাজ হবে যাতে ভিন না হয় তা লক্ষ্য রাখা।

৩)‌ স্মৃতিস্তম্ভ চত্ত্বরে ছবি তোলার ওপর নিষেধাজ্ঞা জারি রয়েছে। স্মৃতিস্তম্ভের ভেতর সাউন্ড–লাইট ও ফিল্ম দেখানো আপাতত কিছুদিনের জন্য বন্ধ রাখা হয়েছে এবং পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত তা চালু করা যাবে না।

৪)‌ বৈধ লাইসেন্স রয়েছে এমন ফটোগ্রাফার ও গাইডরাই একমাত্র কাজ করার অনুমতি পাবেন। বোতলের জল ছাড়া অন্য কোনও খাবার ভেতরে নিয়ে যাওয়ার অনুমতি নেই। স্মৃতিস্তম্ভ ও তার আশপাশের ক্যাফেটেরিয়া ও পার্কিং লটে কর্মরত কর্মীদের স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। গত মাসে সংস্কৃতি মন্ত্রক ৩ হাজারের বেশি এএসআই–রক্ষণাবেক্ষণ স্মৃতিস্তম্ভগুলির মধ্যে ৮২০টি স্মৃতিস্তম্ভ পুনরায় চালু করেছিল।

করোনায় মৃত ব্যক্তির দেহ ফেলে না রেখে ফোন করুন কন্ট্রোলরুমে: ফিরহাদ হাকিম

English summary
the country's museums and monuments are opening from july 6
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X