• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিদেশি বিনিয়োগ টানতে ফের কর্পোরেট রেটে ছাড় দিতে চলেছে কেন্দ্রীয় সরকার

বিদেশি বিনিয়োগ টানকে ফের কর্পোরেট রেট কমাতে চলেছে কেন্দ্রীয় সরকার। কয়েকদিন আগেই কিন্তু কর্পোরেট রেটে পরিবর্তন আনা হয়েছিল। সেটার পিছনেও কারণ ছিল এই বিিনয়োগে ঘাটতি। আন্তর্জাতিক মূদ্রা তহবিলের প্রধান অর্থনীতিবিদ গীতা গোপীনাথ অবশ্যে মোদী সরকারের এই কর্পোরেট রেট কমানোর সিদ্ধান্তকে ইতিবাচক বলেই জানিয়েছে। তাতে হয়তো মনোবল বেড়েছে মোদী সরকারের সেকারণেই আবারও এই নিয়ে ভাবনা চিন্তা শুরু করেছে সরকার।

বিদেশি বিনিয়োগ টানতে ফের কর্পোরেট রেটে ছাড় দিতে চলেছে কেন্দ্রীয় সরকার

সেপ্টেম্ব মাসেই কেন্দ্রীয় মন্ত্রিসভার পক্ষ থেকে কর্পোরেট রেটে পরিবর্তনের কথা জানানো হয়েছিল। কয়লা খনি, একক ব্র্যান্ডের বাইকারি বিক্রি, উ‌ৎপাদন ক্ষেত্র এবং ডিজিটাল মিডিয়ার ক্ষেত্রে কিছু নিয়মের পরিবর্তন আনা হয়েছিল। প্রথম ত্রৈমাসিক হিসেবে ভারতের এফডিআই দাঁড়িয়েছে ১৬.‌৩ বিলিয়ন ডলার‌।

অসামরিক বিমান পরিবহণের ক্ষেত্রে ১০০ শতাংশ এফডিআই ছাড় দিয়েছিল সরকার। কিন্তু তার পুরোটা এখনও সম্ভব হয়নি। এখনও বেশ কিছু জায়গায় বাধা রয়ে গিয়েছে।

অন্যদিকে টেলিকম এবং প্রতিরক্ষা ক্ষেত্রেও এফডিআইয়ের পরিমান বাড়ানোর চেষ্টা চালিয়েছিল মোদী সরকার। কিন্তু সরকারি অনুমোদনের পর মাত্র ৪৯ শতাংশ এফডিআই সম্ভব হয়েছে। এদিকে বেসরকারি নিরাপত্তা এজেন্সি, হেল্থকেয়ার, ফার্মাসিউটিকালস, বায়োটেকনোলদিতে প্রায় ৭৪ শতাংশ এফডিআই সম্ভব হয়েছে। কেবলমাত্র ৯টি ক্ষেত্রে এফডিআই একেবারেই নিষিদ্ধ করে রেখেছে সরকার।

সেকারণেই যে ক্ষেত্রগুলিতে এফডিআই বাড়ানোর সম্ভাবনা রয়েছে সেগুলির দিকে বেশি নজর দেওয়া হচ্ছে। তাই আবারও কর্পোরেট রেট কমানোর চিন্তাভাবনা করছে মোদী সরকার। এতে যদি দেশের আর্থিক পরিকাঠামো কিছুটা হলেও উন্নতি হয়।

English summary
The Centre is looking to ease rules for foreign FDI
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X