• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা ধাক্কায় কুপোকাত ভারতীয় অর্থনীতি! ২৩.৯ শতাংশ সঙ্কুচিত জিডিপি, বলছে কেন্দ্রীয় রিপোর্ট

  • |

করোনা ধাক্কায় ক্রমেই বেসামাল হয়ে পড়ছে ভারতের অর্থনীতি। থমকে গেছে জিডিপি প্রবৃদ্ধিও। এদিকে লকডাউনের প্রথম তিন মাসের সিংহভাগ সময়েই দেশের অর্থনীতি কার্যত অচল ছিল। ফলে জিডিপি-র সঙ্কোচন হবে, আর্থিক বৃদ্ধির হার শূন্যের অনেক নীচে থাকবে, তা একবাক্যে মেনে নিয়েছেন অর্থনীতিবদেরা। কিন্তু আদপে কতটা জিডিপি সঙ্কুচিত হল তা নিয়ে বিভিন্ন সূত্র থেকে ভিন্ন চিত্র ফুটে উঠছিল।

জিডিপি সঙ্কুচিত হয়েছে ২৩.৯ শতাংশ

জিডিপি সঙ্কুচিত হয়েছে ২৩.৯ শতাংশ

এমতাবস্থায় সোমবারই তিন মাসের জিডিপি-র হিসেব প্রকাশ করার কথা ছিল কেন্দ্রের। সেখানেই দেখা যাচ্ছে তিন মাসেরও বেশি সময় ধরে করোনা লকডাউনের জেরে প্রবল ধাক্কা খেয়েছে দেশীয় উৎপাদন শিল্প। বর্তমানে কেন্দ্রের দেওয়া পরিসংখ্যান বলছে। চলতি অর্থবর্ষে জুন ত্রৈমাসিকে দেশের জিডিপি সঙ্কুচিত হয়েছে ২৩.৯ শতাংশ।

করোনার হটস্পষ্ট হয়ে ওঠার দৌড়ে এগিয়ে ভারত

করোনার হটস্পষ্ট হয়ে ওঠার দৌড়ে এগিয়ে ভারত

এদিকে গোটা দেশেই প্রত্যহ করোনা সংক্রমণের হার বাড়ছে তাতে অনেকেই আশঙ্কা করছেন দ্রুত বিশ্বে করোনার হটস্পট উঠবে ভারত। আর তার জেরেই জিডিপির পারাপতনের অবধারিত। সঙ্কেত আগে মিললেও অভিঘাত যে এতটা তীব্র হবে তার আঁচ পাননি অর্থনীতিবিদদের অনেকেই। এদিকে কোভিড-এর মতো অস্বাভাবিক পরিস্থিতিতে দেশে অসংগঠিত ক্ষেত্রে অর্থনৈতিক ধাক্কা অনেক তীব্রতর।

কি বলছে কেন্দ্রীয় রিপোর্ট ?

কি বলছে কেন্দ্রীয় রিপোর্ট ?

সোমবার ‘স্ট্যাটিস্টিক্স এণ্ড প্রোগ্রাম ইমপ্লিমেনটেশন' মন্ত্রক কর্তৃক প্রকাশিত রিপোর্টে দেখা যাচ্ছে এপ্রিল-জুন ত্রৈমাসিকে মোট দেশজ উৎপাদন লাগামহীন ভাবে হ্রাস পেয়েছে। থমকেছে আর্থিক বৃদ্ধির হার। মূলত ৬৮ দিনের একটানা লকডাউনের জেরেই দেশের এই করুন অবস্থা বলে মত বিশেষজ্ঞদের।

 কি বলছে শিল্প উৎপাদন সূচক ?

কি বলছে শিল্প উৎপাদন সূচক ?

এদিকে উৎপাদন শিল্পের সূচক আগেই জানিয়েছে, এপ্রিল থেকে জুন উৎপাদন শিল্প সঙ্কোচনের কবলে। লকডাউন শিথিল হয়ে শিল্পের কর্মকাণ্ড শুরু হলেও, জুলাইয়ে তা অব্যহত। পরিষেবা ক্ষেত্রে গত মার্চ থেকেই সঙ্কোচন চলছে। এমতাবস্থায় ২৫ শতাংশ পর্যন্ত সঙ্কোচনের আশঙ্কা করেছে আর্থিক মূল্যায়ন সংস্থা আইসিআরএ।

প্রণব মুখোপাধ্যায়ের প্রয়াণে ৭ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা কেন্দ্রের

প্রণবের প্রজ্ঞায় অভিভূত ইন্দিরা তরুণ সাংসদকে বানিয়েছিলেন 'সেকেন্ড ম্যান’

English summary
the central govt report says the coronavirus pandemic has contracted indias gdp by more than 23 percent
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X