India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ভোডাফোনের ৩৬ শতাংশ মালিকানা পেতে চলছে কেন্দ্র সরকার

Google Oneindia Bengali News

এতদিন সরকারি সংস্থা বেসরকারিকরণের কারণে বিরোধীদের সমালোচনার মুখে পড়েছে মোদী সরকার৷ তবে এবার দেশের অন্যতম নামী ওয়ারলেস ফোন অপারেটর কোম্পানির সবচেয়ে বড় শেয়ার হোল্ডার হতে চলেছে কেন্দ্র সরকার৷ সবকিছু ঠিকঠাক থাকলে দেশের তৃতীয় বৃহত্তম ফোন নেটওয়ার্ক কোম্পানি ভোডাফোনের ৩৫.৮ শতাংশ মালিকানা পেতে চলেছে কেন্দ্র সরকার।

কিন্তু কেন এরকম সিদ্ধান্ত?

কিন্তু কেন এরকম সিদ্ধান্ত?

বেশ কয়েক বছর ধরেই ধরেই 'জিও'র সঙ্গে প্রতিযোগিতায় পিছিয়ে পড়েছে 'ভোডাফোন'। কয়েক বছর আগে আদিত্য বিড়লা গ্রুপের 'আইডিয়া' নেটওয়ার্কের সঙ্গে যুক্ত হয়েও খুব বেশি সাফল্য পায়নি সংস্থাটি৷ ভোডাফোন আইডিয়া লিমিটেডের স্পেকটার্ম ইন্টারেস্ট এবং এজিআর বকেয়া রয়েছে বড় অঙ্কের। এই বড় অঙ্কের বকেয়া অর্থকেই ইকুইটিতে পরিবর্ত করে দেশে আরও বেশিদিন ব্যবসার সুযোগ গ্রহণ করার জন্যই নিজেদের কোম্পানির সবচেয়ে বড় অংশীদারত্ব ভারত সরকারকে দিতে চলেছে ভোডাফোন।

কী বলছে কোম্পানি সূত্র?

কী বলছে কোম্পানি সূত্র?

BSE তে কোম্পানি পক্ষ থেকে একটি ফাইলিংয়ে জানানো হয়েছে, যে ভোডাফোনের বোর্ড অফ ডিরেক্টরস ১০ই জানুয়ারী ২০২২-এ অনুষ্ঠিত একটি বৈঠকে স্পেকট্রাম নিলামের কিস্তি এবং এজিআর বকেয়ার সম্পূর্ণ পরিমাণকে ইক্যুইটিতে রূপান্তর করার বিষয়টিতে অনুমোদন দিয়েছে৷ এবং সে কারণেই কেন্দ্র সরকারের হাতে এই নেটওয়ার্ক কোম্পানিটির বড় অংশীদারত্ব যেতে চলেছে।

কার হাতে কত অংশ?

কার হাতে কত অংশ?

বয়েকা অঙ্কের দিকে নজর রেখে অর্থনৈতিক বিবিশেষজ্ঞরা মনে করছেন যে কেন্দ্র সরকার কোম্পানির মোট শেয়ারের প্রায় ৩৫.৮% নিজেদের কাছে রাখবে৷ যেখানে প্রোমোটার শেয়ারহোল্ডার ভোডাফোন গ্রুপ এবং আদিত্য বিড়লা গ্রুপ যথাক্রমে কোম্পানিতে প্রায় ২৮.৫% এবং প্রায় ১৭.৮% শেয়ার নিজেদের অধীনে রাখতে পারবে৷

কী বলছে আর এক প্রতিযোগী এয়ারটেল?

কী বলছে আর এক প্রতিযোগী এয়ারটেল?

দেশের ফোন নেটওয়ার্ক ব্যবসার অন্য এক প্রতিযোগী এবং ভোডাফোনের নিকটতম প্রতিদ্বন্দ্বী ভারতী এয়ারটেল জানিয়েছে যে তারা সরকারকে ইক্যুইটি ইস্যু করবে না। তারা তাদের স্পেকট্রাম এবং গ্রস রেভিনিউর দায়বদ্ধতার উপর সুদ দিতে সম্মত হয়েছে। গত অক্টোবরে, ডিওটি (DOT) টেলিকম সংস্থাগুলিকে তাদের বকেয়া পরিশোধের জন্য বিভিন্ন বিকল্প সহ একটি ত্রাণ প্যাকেজ অফার করেছিল। অফারগুলির মধ্যে একটি ছিল চার বছরের মধ্যে স্পেকট্রাম নিলামের কিস্তি এবং এজিআর সম্পর্কিত বকেয়া পেমেন্ট মিটিয়ে দেওয়া। এয়ারটেল এই অফারটি গ্রহণ করেছে বলেই মনে করা হচ্ছে৷

English summary
The central government is going to get 36 percent ownership of Vodafone
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X