• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাইক ও স্কুটি চালকদের সুরক্ষার জন্য নতুন নিয়ম নিয়ে এল কেন্দ্র সরকার

এবার থেকে বাইক চালকরা শুধুমাত্র ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড (‌বিআইএস)‌ শংসাপত্রের হেলমেট পরবেন। শুক্রবারই সরকারের পক্ষ থেকে বলা হয়েছে যে শুধুমাত্র বিআইএস শংসাপত্রের হেলমেট ভারতে তৈরি ও বিক্রি হবে বাইক চালকদের জন্য।

বাইক ও স্কুটি চালকদের সুরক্ষার জন্য নতুন নিয়ম নিয়ে এল কেন্দ্র সরকার

সড়ক, পরিবহ‌ণ ও হাইওয়ে মন্ত্রকের পক্ষ থেকে জারি করা বিবৃতিতে বলা হয়েছে, এই বিআইএস হেলমেটের ফলে দেশে নিম্নমানের হেলমেট বিক্রি বন্ধ হবে। যার ফলে পথ দুর্ঘটনায় বাইক চালকের প্রাণহানি ও গুরুতর আঘাত নিয়ন্ত্রণ করা সম্ভব হবে। মন্ত্রকের পক্ষ থেকে '‌হেলেমট ফর রাইডারস অফ টু হুইলারস মোটর ভেহিক্যাল অর্ডার ২০২০’‌ জারি করা হয়েছে। এই নির্দেশে বলা হয়েছে, '‌দু–চাকার আরোহীদের সুরক্ষিত হেলমেট যা বিআইএস শংসাপত্রের অন্তর্গত তা বাধ্যতামূলক এবং তা গুণমান নিয়ন্ত্রকের অন্তর্ভুক্ত করা হয়েছে।’‌

সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী, দেশের আবহাওয়া পরিস্থিতি মাথায় রেখে ভারতে হালকা হেলমেটের জন্য সড়ক নিরাপত্তা সম্পর্কিত একটি কমিটি গঠন করা হয়েছিল। এই কমিটিতে এইমস চিকিৎসক ও বিআইএস কর্মকর্তাসহ বিভিন্ন ক্ষেত্রের বিশেষজ্ঞরা ছিলেন। মার্চ ২০১৮ সালে গঠিত এই কমিটি , হালকা ও মানসম্পন্ন হেলমেট তৈরি করার সুপারিশ করেছে। এখন এই প্রস্তাবগুলি সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রক গৃহীত করেছে। এর মন্ত্রক একটি নতুন আদেশ জারি করা হয়েছে। সুপ্রিম কোর্ট আরও বলেছিল যে সমস্ত বাইক চালক হেলমেট পরেন তা নিশ্চিত করা জরুরি। কমিটির সুপারিশের ভিত্তিতে বিআইএস হালকা ওজনের হেলমেট তৈরির বৈশিষ্ট্য সংশোধন করেছে।

প্রসঙ্গত, পরিসংখ্যান অনুসারে, দেশে বছরে প্রায় ১.‌৭ কোটি বাইক ও স্কুটির হেলমেট উৎপাদন হয়। সরকারের এই আদেশের অর্থ দেশে এখন কেবল বিআইএসের শংসাপত্র হেলমেট বিক্রি হবে। সরকার দাবি করেছে যে এটার ফলে দেশে নিম্নমানের বাইকের হেলমেট বিক্রি রোধ হবে। যার ফলে বাইক দুর্ঘটনা কমে যাবে।

কলকাতাঃ টালা ট্যাঙ্কে ফাটলের মেরামতির কারণে রবিবার জল পরিষেবা বন্ধ রাখছে কলকাতা পুরসভা

জোড়া ফুলের জোড়া মালিক! মুখ্যমন্ত্রী 'কথা'তেই দলত্যাগ শুরু, কটাক্ষ লকেটের

English summary
the central government has introduced new rules to protect bike and scooty riders
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X