• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দুর্যোগ মোকাবিলায় বড় পদক্ষেপ কেন্দ্রের! ছয় রাজ্যকে ৪৩৩১ কোটি অতিরিক্ত অনুদানের সিদ্ধান্ত

  • |

বিধ্বংসী আমফান ঘূর্ণিঝড়ের পরেই কেন্দ্রীয় তহবিলের দাবিতে সরব হয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। পরবর্তীতে বড় অঙ্কের অনুদান মিললেও ক্ষয়ক্ষতি মেরামতিতে তা পর্যাপ্ত নয় বলেও সরব হয়েছিলেন তৃণমূল নেতারা। এবার দুর্যোগ মোকাবিলায় ছয় রাজ্যের পাশে দাঁড়াতে বড়সড় পদক্ষেপ নিতে দেখা গেল কেন্দ্রকে।

Positive Story : আমফানের ক্ষতিপূরণে বাংলাকে আরও ২৭০০ কোটি সহায়তা কেন্দ্রের
ছয় রাজ্যকে ৪,৩৩১.৮৮ কোটি

ছয় রাজ্যকে ৪,৩৩১.৮৮ কোটি

ঘূর্ণিঝড়, বন্য, ভূমিধসে ক্ষতিগ্রস্ত পশ্চিমবঙ্গ সহ ছয় রাজ্যকে জাতীয় দুর্যোগ মোকাবিলা তহবিল থেকে মোট ৪,৩৩১.৮৮ কোটি টাকা দেওয়া হবে বলে জানিয়েছে কেন্দ্র। তার মধ্যে পশ্চিমবঙ্গের জন্য ২,৭০৭.৭৭ কোটি এবং ওড়িশার জন্য ১২৮.২৩ কোটি টাকা বরাদ্দ হয়েছে বলে জানা যাচ্ছে। মূলত আমক্ষয়তির কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত বলে জানা যাচ্ছে।

কত পাচ্ছে মহারাষ্ট্র, কর্নাটক ?

কত পাচ্ছে মহারাষ্ট্র, কর্নাটক ?

অন্যদিকে কয়েক মাস আগেই ঘূর্ণিঝড় নিসর্গের দাপটে লন্ডভন্ড হয়ে গিয়েছিল মহারাষ্ট্রের উপকূলবর্তী বিস্তৃর্ণ অঞ্চল। বন্যা ভূমি বিধ্বস্ত হয়েছিল কর্নাটকও। জাতীয় দুর্যোগ মোকাবিলা তহবিল থেকে এই দুই রাজ্যকে যথাক্রমে ২৬৮.৫৯ কোটি ও ৫৭৭.৮৪ কোটি টাকা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।

আমফানের টাকা নিয়েই তৃণমূলর সরকারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে সরব বঙ্গ বিজেপি

আমফানের টাকা নিয়েই তৃণমূলর সরকারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে সরব বঙ্গ বিজেপি

এদিকে ঘূর্ণিঝড় আমফানের পরেই ২২ মে পশ্চিমবঙ্গ ও ওড়িশার ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে আসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই সময়েই পশ্চিমবঙ্গের জন্য ১ হাজার কোটি ও ওড়িশার জন্য ৫০০ কোটি দেওয়ার সিদ্ধান্ত নেন তিনি। দ্রুততার সঙ্গে সেই টাকা রাজ্য সরকারের ভাড়ারে জমাও করা হয়। প্রসঙ্গত উল্লেখ্য এই টাকা নিয়েো পরবর্তীতে তৃণমূল সরকারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ সরব হয়েছিল রাজ্য বিজেপি।

১৫,৫৪৪.৪৩ কোটি টাকা অর্থ সাহায্য কেন্দ্রের

১৫,৫৪৪.৪৩ কোটি টাকা অর্থ সাহায্য কেন্দ্রের

প্রসঙ্গত উল্লেখ্য, ছয় রাজ্যের মধ্যে থেকে মধ্যপ্রদেশের জন্য ৬১১.৬১ কোটি এবং সিকিমের জন্য ৮৭.৮৪ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে বলেও জানা যাচ্ছে। বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের পর তাৎক্ষণিক ত্রাণ ও উদ্ধারকাজ চালানোর জন্যই কেন্দ্রের তরফে এই টাকা দেওয়া হয়। এদিকে সরকারি তথ্য মোতাবেক, ২০২০-২১ অর্থবর্ষে এখনও অবধি জাতীয় বিপর্যয় তহবিল থেকে ২৮টি রাজ্যকে ১৫,৫৪৪.৪৩ কোটি টাকা দিয়েছে কেন্দ্র।

English summary
The central government has decided to provide additional Rs 4,331.6 crore for disaster relief
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X