• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কেন্দ্র বলছে কয়লা রয়েছে, ব্ল্যাকআউটের ভয়ে চিন্তিত রাজ্যগুলি

Google Oneindia Bengali News

দেশের বিভিন্ন রাজ্যের তাপবিদ্যুৎ কেন্দ্রগুলি কয়লা সংকটের জন্য হাহুতাশ করছে। অন্যদিকে কেন্দ্রের পক্ষ থেকে বারবার বলা হচ্ছে যে দেশে পর্যাপ্ত কয়লা মজুদ রয়েছে। কিন্তু সত্যিই কি কয়লার অভাব রয়েছে সারা দেশে ব্ল্যাকআউটের সম্ভাব্য ভয়ের পিছনে? না, সরকারি তথ্য বলছে না, কোনও রাজ্যেই ব্ল্যাকআউটের মতো পরিস্থিতি তৈরি হবে না। কেন্দ্রীয় কয়লা মন্ত্রকের তথ্য অনুযায়ী, জুলাই মাস থেকে ভারত নির্ধারিত লক্ষ্যমাত্রার চেয়ে বেশি কয়লা উৎপাদন করছে।

আবারও ঊর্ধ্বমুখী করোনা আক্রান্তের সংখ্যা, বাড়ছে মৃত্যুও

কেন্দ্র বলছে কয়লা রয়েছে, ব্ল্যাকআউটের ভয়ে চিন্তিত রাজ্যগুলি

চলতি বছরের সেপ্টেম্বরে সারা দেশে কয়লার উৎপাদন এবং বিভিন্ন রাজ্যে যোগানের পরিমানের সঙ্গে শেষ দু'বছরের কয়লার উৎপাদনের তুলনা করলে বিষয়টি পরিষ্কার হবে৷ যেমন ২০১৯ বা ২০২০ সালের সেপ্টেম্বর মাসে গড় কয়লার উৎপানদের চেয়ে এবারে বেশি কয়লা তুলেছে দেশ৷ গত মাসে সারা দেশে সামগ্রিক কয়লার উৎপাদন ছিল ৫১.৭০ মিলিয়ন টন। যেখানে একই মাসে ২০১৯ সালে ৩৯.৪৮ মেট্রিক টন এবং ২০২০ সালে সেপ্টেম্বরে ৩৮.৯০ মেট্রিক টন কয়লা উৎপাদিত হয়েছিল ভারতে৷

একইভাবে, সেপ্টেম্বরে সামগ্রিকভাবে সারা দেশে কয়লা পাঠানো হয়েছে ৫৯.৮০ মেট্রিকটন। ২০২০-র সেপ্টেম্বর এবং ২০১৯ সেপ্টেম্বর যথাক্রমে সারাদেশে কয়লা পাঠানো হয়েছিল ৫৪.৬৩ মেট্রিক টন এবং ৪৪.৩৬ মেট্রিকটন।

গত মাস পর্যন্ত কোল ইন্ডিয়া লিমিটেড (CIL) ২৯৪.৮২ কয়লা উৎপাদন করেছে, যা কয়লা উৎপাদনের এর বার্ষিক লক্ষ্যমাত্রার ৩৭.২৯ শতাংশ। কেন্দ্রীয় কয়লা মন্ত্রকের মতে এরই মধ্যে বর্ষাকাল জুন থেকে সেপ্টেম্বরের মধ্যে কয়লা উৎপাদন এবং প্রেরণকে খারাপভাবে প্রভাবিত করেছে। এতে আরও বলা হয়েছে যে, বার্ষিক উৎপাদন লক্ষ্যমাত্রা অর্জন এবং চাহিদা বৃদ্ধির জন্য সিআইএল অক্টোবর থেকে উৎপাদন বাড়াবে।

English summary
Thermal power plants in different states of the country are struggling for the coal crisis. On the other hand, the Center has repeatedly said that the country has adequate coal reserves.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X