India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

নির্দিষ্ট হাসপাতালেই হবে ওমিক্রনের চিকিৎসা রাজ্যগুলোকে জানাল কেন্দ্র

Google Oneindia Bengali News

কোভিডের নয়া স্ট্রেন ওমিক্রনের হানায় মাথায় হাত ভারতের। প্রথমে কর্নাটকে মাত্র দু'জনের দেহে দেখা গিয়েছিল এই ভ্যারিয়েন্ট। ক্রমেই সেই সংখ্যাটা বেড়েছে। এমতাবস্থায় ওমিক্রন চিকিৎসা নিয়ে কড়া সিদ্ধান্তের কথা জানাল কেন্দ্রীয় সরকার। রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে চিঠি লিখে জানাল, শুধুমাত্র কেন্দ্র মনোনীত হাসপাতালেই হবে কোভিডের নয়া ভ্যারিয়েন্টের চিকিৎসা।

নির্দিষ্ট হাসপাতালেই হবে ওমিক্রনের চিকিৎসা রাজ্যগুলোকে জানাল কেন্দ্র

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক রাজ্যগুলিকে চিঠি লিখে জানিয়েছে, শুধু নির্দিষ্ট ক'টি হাসপাতাল নয়। ওমিক্রনে আক্রান্তদের জন্য আলাদা আইসোলেশন সেন্টারের বন্দোবস্তও থাকছে। এর পাশাপাশি চিকিৎসক থেকে শুরু করে স্বাস্থ্যকর্মীদের অতিরিক্ত সতর্কতা অবলম্বনের কথাও বলা হয়েছে৷ যাতে ক্রস ইনফেকশনের মাধ্যমে ওমিক্রন ছড়িয়ে পড়তে না পারে,তাই এই সতর্কতা। কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ নিজে এই চিঠিটি লিখেছেন রাজ্যগুলিকে।

রাজেশের উপদেশ, ওমিক্রনের বিরুদ্ধে লড়াইতে বিদেশ থেকে আগত সমস্ত যাত্রীদের কোভিড পরীক্ষা করতে হবে। যাঁরা কোভিড আক্রান্ত, তাঁদের নমুনা জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য INSACOG-এ পাঠাতে হবে। একইভাবে হটস্পট অঞ্চলের পজেটিভ কেসের ক্ষেত্রেও নমুনা পাঠাতে হবে। যাতে সংক্রমণ আর না ছড়ায়, রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চলের প্রশাসনকে আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে থাকা মানুষদের শীঘ্রই খুঁজে বের করতে হবে। তাঁদের কোভিড পরীক্ষার বন্দোবস্ত করতে হবে সরকারকে। ভূষণের কথায়, আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে থাকা মানুষদের চিহ্নিত করা, তাদের নিভৃতবাসে পাঠানো খুবই গুরুত্বপূর্ণ। এর পাশাপাশি বিদেশ থেকে আগত ব্যক্তিরা, আক্রান্তরা হোম আইসোলেশনে রয়েছেন কিনা তাও পর্যবেক্ষন করতে হবে৷ যদি কেউ কেন্দ্রের চিহ্নিত 'ঝুঁকিপূর্ণ দেশ' থেকে এসে থাকেন, সেক্ষেত্রে আসার আটদিনের মাথায় পরীক্ষা করতে হবে।

English summary
treatment. Center wrote a letter to the states and union territories stating that the new variant of covid should be treated only at the centrally designated hospital.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X