India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

মাঙ্কিপক্সের প্রাদুর্ভাব রোধে নির্দেশিকা জারি কেন্দ্রের, স্বাস্থ্যবিধি মেনে কী করবেন, কী করবেন না

Google Oneindia Bengali News

মাঙ্কিপক্সের প্রাদুর্ভাব রোধে কেন্দ্রীয় সরকার এবার স্বাস্থ্যবিধি মেনে চলার বার্তা দিন। সংক্রমিতদের আইসোলেশনে রাখার নির্দেশিকার পাশাপাশি মাঙ্কিপক্স রুখতে একটি সক্রিয় পদক্ষেপ নেওয়া জরুরি বলে জানানো হয়েছে। রোগের ব্যবস্থাপনায় নির্দেশিকা জারি করা হয়েছে। তবে একটাই সুখবর, ৩১ মে পর্যন্ত ভারতে মাঙ্কিপক্সের কোনও রিপোর্ট নেই।

মাঙ্কিপক্সের প্রাদুর্ভাব রোধে নির্দেশিকা জারি কেন্দ্রের

প্রাদুর্ভাব নিয়ন্ত্রণের জন্য নির্দেশিকাগুলিতে প্রধান জনস্বাস্থ্য ব্যবস্থা হিসাবে নজরদারি এবং নতুন সংক্রমণ দ্রুত শনাক্তকরণের উপর জোর দেয়। নির্দেশিকা অনুসারে, সংক্রমিত রোগীতে দূষিত পদার্থ থেকে দূরে রাখতে হবে। ২১ দিনের জন্য আইসোলেশনে পাঠানোর বার্তা দেওয়া হয়েছে। লক্ষণগুলি প্রতিদিন পর্যবেক্ষণ করা উচিত।

নির্দেশিকাগুলিতে সচেতনতা বাড়াতে এবং প্রতিরোধমূলক ব্যবস্থা সম্পর্কে সাধারণ মানুষকে শিক্ষিত করার বিষয়ে গুরুত্ব আরোপ করেছে। অসুস্থ ব্যক্তিকে সংস্পর্শে আসতে না দেওয়া, সংক্রামিত রোগীকে অন্যদের থেকে বিচ্ছিন্ন করা, স্বাস্থ্যবিধি মেনে চলা এবং রোগীদের যত্ন নেওয়ার সময় উপযুক্ত ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জাম ব্যবহার করা। .

মাঙ্কিপক্স বেশ কয়েকটি মধ্য এবং পশ্চিম আফ্রিকান দেশে সংক্রমণ হচ্ছে। ক্যামেরুন, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র, কোট ডি আইভরি, কঙ্গো গণতান্ত্রিক প্রজাতন্ত্র, গ্যাবন, লাইবেরিয়া, নাইজেরিয়া, কঙ্গো প্রজাতন্ত্র এবং সিয়েরা লিওন, ইত্যাদি দেশে বাড়ছে মাঙ্কিপক্স। যাইহোক, মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, বেলজিয়াম, ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস, পর্তুগাল, স্পেন, সুইডেন, অস্ট্রেলিয়া, কানাডা, অস্ট্রিয়া, ইজরায়েল, সুইজারল্যান্ড ইত্যাদির মতো দেশগুলিতেও সংক্রমণ ছড়িয়েছে।

কীভাবে প্রতিরোধ
মাঙ্কিপক্স ভাইরাসের সংক্রমণ রোধ করতে কী কী ব্যবস্থা নেওয়া যেতে পারে:
অন্যদের থেকে সংক্রামিত রোগীদের আলাদা করুন যাদের সংক্রমণের ঝুঁকিতে থাকতে পারে।
মাঙ্কিপক্সের রোগীর সংস্পর্শে থাকা বিছানার মতো কোনও উপকরণের সংস্পর্শ এড়িয়ে চলুন।
সংক্রামিত ব্যক্তিদের সংস্পর্শে আসার পরে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। উদাহরণস্বরূপ, সাবান এবং জল দিয়ে হাত ধুতে হবে বা হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে হবে।
রোগীদের যত্ন নেওয়ার সময় মাস্ক এবং গ্লাভস ব্যবহার করুন।
সমস্ত ক্রাস্ট চলে না যাওয়া পর্যন্ত আক্রান্ত ব্যক্তিদের ইমিউনোকম্প্রোমাইজড ব্যক্তি এবং গর্ভবতী মহিলাদের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ এড়িয়ে চলতে হবে।
সমস্ত ক্ষত সমাধান না হওয়া পর্যন্ত এবং ত্বকের একটি তাজা স্তর তৈরি না হওয়া পর্যন্ত কেয়ারেন্টাইনে থাকতে হবে।

কীভাবে চিকিৎসা
চিকিত্সার জন্য স্বাস্থ্য মন্ত্রক আইসিএমআর-এনআইভি পুনে দ্বারা প্রদত্ত ব্যবস্থাপনার নীতিগুলি তালিকাভুক্ত করেছে।

নির্দেশিকা অনুসারে, পলিমারেজ চেইন রিঅ্যাকশন (পিসিআর)অথবা সিকোয়েন্সিং দ্বারা ভাইরাল ডিএনএর অনন্য ক্রম শনাক্তকরণের মাধ্যমে মাঙ্কিপক্স ভাইরাসের একটি সংক্রমণ নিশ্চিত করা হয়।

সমস্ত ক্লিনিকাল নমুনা সংশ্লিষ্ট জেলা ও রাজ্যের ইন্টিগ্রেটেড ডিজিজ সার্ভিল্যান্স প্রোগ্রাম নেটওয়ার্কের মাধ্যমে আইসিএমআর-এনআইভির সর্বোচ্চ পরীক্ষাগারে পাঠাতে হবে। এক বা একাধিক লক্ষণ বা উপসর্গ থাকতে পারে। ফোলা লিম্ফ নোড, জ্বর, মাথাব্যথা, শরীরে ব্যথা, দুর্বলতা। বিদেশ ভ্রমণকারীদের এড়ানো উচিত।

English summary
The center issued guidelines to prevent the spread of monkeypox, what does what not.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X