• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ধর্ষণ ও খুনের ঘটনায় রাশ টানতে নয়া ভাবনা কেন্দ্রের

  • |

ধর্ষণ ও হত্যার মতো গুরুতর অপরাধমূলক মামলার দ্রুত বিচারের জন্য ভারতীয় দণ্ডবিধি (আইপিসি) এবং ফৌজদারি কার্যবিধির (সিআরপিসি) সংশোধন করা কথা শোনা গেল কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিশন রেড্ডির গলায়।

ধর্ষণ ও খুনের ঘটনায় রাশ টানতে নয়া ভাবনা কেন্দ্রের

এই বিষয়ে শনিবার সাংবাদিকদের তিনি বলেন, " এই ধরণের ঘটনায় নিম্ন আদালতে দোষী সাব্যস্তরা পরবর্তীতে কোনও প্রকার ট্রায়ালের জন্য এরপর থেকে কেবলমাত্র সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ জানাতে পারবে।" এরফলে অনেক বিচার প্রক্রিয়াই আরও দ্রুত শেষ করা সম্ভব হবে বলে মনে করছে কেন্দ্র সরকার। বর্তমানে অনেক দণ্ডপ্রাপ্তকেই জামিন, সাজা রোধ বা কমানোর জন্য বিভিন্ন উচ্চ আদালত আবেদন করতে দেখা যায়। যার ফলে শাস্তি প্রদানে দীর্ঘ বিলম্ব ঘটে।"

এদিকে ব্রিটিশ শাসনকালেই মূলত গঠন হয় আইপিসি ও সিআরপিসি। তাই বর্তমানে অনেক আইনেরই পুর্নগঠন দরকার বলে মনে করছেন তিনি। পুলিশ গবেষণা ও উন্নয়ন ব্যুরো (বিপিআরডি) ইতিমধ্যে ফৌজদারি বিধি গুলি সংশোধনের জন্য একটি খসড়া প্রস্তুত করেছে বলেও জানা যাচ্ছে। পাশাপাশি মহিলাদের বিরুদ্ধে হওয়া অপরাধের জন্য আরও কঠোর পদক্ষেপ নিতে ও এই সম্পর্কিত আইনগুলি আরও দৃঢ় করতে সাধারণ মানুষকেও পরামর্শ দিতে বলেন তিনি।

বুধবার রাতে হায়দরাবাদের শামশাবাদে চার ব্যক্তির দ্বারা গণধর্ষনের শিকার হন এক মহিলা পশু চিকিত্সক। পড়ে তাকে নৃশংস ভাবে পুড়িয়ে মেরে ফেলে দুষ্কৃতিরা। তারপরই দেশ জুড়ে বেড়ে চলা ধর্ষণের ঘটনায় ক্ষোভে ফেটে পড়ে গোটা দেশ। হায়াদারাবাদারের নির্যাতিতার পরিবারের সাথে কথা বলার পরেই সাংবাদিকদের মুখোমুখি হন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিশন রেড্ডির। এই মামলাটির দ্রুত নিষ্পত্তি করতে তেলঙ্গানা সরকারের সাথে যৌথ উদ্যোগে মাঠে নামবে কেন্দ্র সরকার। পাশাপাশি দোষীরা যাতে মৃত্যদণ্ডের সাজা পায় সেই বিষয়টিতেও বিশেষ নজর দেওয়া হচ্ছে বলে জানান তিনি।

৩ উপনির্বাচনে হার! পর্যালোচনায় একের পর এক কারণ ব্যাখ্যা দিলীপের

English summary
Union Home Minister Kishan Reddy proposes amendment of Indian Penal Code to prevent escalation of rape and murder case
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X