• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রাষ্ট্রদ্রোহের আইনে বদল আনার ভাবনাচিন্তার কথা সুপ্রিম কোর্টকে জানাল কেন্দ্র

Google Oneindia Bengali News

মোদী সরকার ক্ষমতায় আসার পর থেকে দেশে অন্যতম বড় আলোচনার একটি বিষয় হয়েছে রাষ্ট্রদ্রোহ বা দেশদ্রোহিতা! বিভিন্ন সময় বিজেপি পন্থীরা এঁকে ওঁকে দেশদ্রোহী দাগিয়েছেন৷ এই তালিকায় কানহাই কুমার থেকে উমর খালিদ সহ অনেকেই রয়েছেন। যদিও এ নিয়ে বিজেপিকে কটাক্ষ করে থাকে বিরোধীরা! তবে এবার গল্পে নতুন মোড় আসছে! রাষ্ট্রদ্রোহ আইনে বিশেষ পরিবর্তন আনতে চলেছে কেন্দ্র সরকার। কেন্দ্রীয় সরকার সোমবার সুপ্রিম এরকমটাই জানিয়েছে!

রাষ্ট্রদ্রোহ আইন পরিবর্তন নিয়ে কোর্টকে কী জানাল কেন্দ্র?

রাষ্ট্রদ্রোহ আইন পরিবর্তন নিয়ে কোর্টকে কী জানাল কেন্দ্র?

কেন্দ্র সরকারের পক্ষ থেকে দেশের সর্বোচ্চ আদালতকে জানানো হয়েছে যে রাষ্ট্রদ্রোহ আইনের বিধানগুলি পুনঃপরীক্ষা এবং পুনর্বিবেচনার সিদ্ধান্ত নিয়েছে তারা। সরকার কর্তৃক বিষয়টি পরীক্ষা না করা পর্যন্ত নতুন করে রাষ্ট্রদ্রোহের মামলা না নেওয়ার জন্য অনুরোধ করা হয়েছে কেন্দ্রের পক্ষ থেকে। শনিবার, কেন্দ্র রাষ্ট্রদ্রোহ সংক্রান্ত আইন এবং একটি সাংবিধানিক বেঞ্চের রায় (১৯৬২ সালের) রায়কে বহাল রেখে বলেছে যে প্রায় ছয় দশক ধরে দেশে এই চলছে৷ এবার এর কিছু পরিবর্তন ও পরিমার্জনের প্রয়োজনীয়তা রয়েছে বলে জানিয়েছে কেন্দ্র৷

কী বলছে আদালত?

কী বলছে আদালত?

প্রধান বিচারপতি এন ভি রমনা এবং বিচারপতি সূর্যকান্ত এবং হিমা কোহলির সমন্বয়ে গঠিত একটি বেঞ্চ ৫ মে বলেছিল যে ১০ মে রাষ্ট্রদ্রোহ সংক্রান্ত (ঔপনিবেশিক যুগের শাস্তিমূলক) আইনকে চ্যালেঞ্জ করার আবেদনগুলি একটি বৃহত্তর বেঞ্চের কাছে পাঠানো হবে কিনা সেই আইনি প্রশ্নে ১০ মে সিদ্ধান্ত নেবে আদালত! স্বরাষ্ট্র মন্ত্রকের একজন আধিকারিক দ্বারা দাখিল করা হলফনামায় বলা হয়েছে যে সরকার আইপিসির ১২৪এ ধারার বিধানগুলি পুনঃপরীক্ষা এবং পুনর্বিবেচনা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কী বলা হয়েছে স্বরাষ্ট্রমন্ত্রকের হলফনামায়?

কী বলা হয়েছে স্বরাষ্ট্রমন্ত্রকের হলফনামায়?

কেন্দ্রের তরফে দাখিল করা হলফনামায় কোর্টকে বলা হয়েছে, 'মাননীয় আদালত আইপিসির ১২৪এ ধারার বৈধতা পরীক্ষা করার জন্য সময় ব্যয় করতে পারে না এবং সরকার কর্তৃক গৃহীত পরিবর্তনের বিষয়টি অনুশীলনের জন্য অপেক্ষা করতে পারেন৷ ভারতের একটি উপযুক্ত ফোরামে (যেখানে এই ধরনের পুনর্বিবেচনা সাংবিধানিকভাবে অনুমোদিত) এই আলোচনা চলতে পারে।' প্রসঙ্গত, শীর্ষ আদালত রাষ্ট্রদ্রোহ আইনের বৈধতাকে চ্যালেঞ্জ করে একটি আবেদনের শুনানি করছে।

রাজ্যে গত ২৪ ঘন্টায় সামান্য বাড়ছে করোনা সংক্রমণ

GTA নির্বাচন নিয়ে মমতার সিদ্ধান্তের বিরোধিতা! চুক্তি বাস্তবায়নের দাবি গোর্খা জনমুক্তি মোর্চার GTA নির্বাচন নিয়ে মমতার সিদ্ধান্তের বিরোধিতা! চুক্তি বাস্তবায়নের দাবি গোর্খা জনমুক্তি মোর্চার

English summary
The Center informed the Supreme Court about the decision to change the sedition law
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X