• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মেডিক্যাল কলেজ খোলার প্রস্তুতি নেওয়া হোক, রাজ্য সরকারগুলিকে চিঠি দিল কেন্দ্র

করোনা মহামারি পরিস্থিতিতে দেশের স্কুল–কলেজ সহ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে রয়েছে। বুধবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পক্ষ থেকে রাজ্য সরকারগুলিকে জানানো হয়েছে যে ১ ডিসেম্বর বা তার আগে প্রাথমিক পদক্ষেপ হিসাবে কোভিড–১৯ নির্দেশিকা মেনে মেডিক্যাল কলেজগুলি খুলে দেওয়া হোক।

মেডিক্যাল কলেজ খোলার প্রস্তুতি নেওয়া হোক, রাজ্য সরকারগুলিকে চিঠি দিল কেন্দ্র

করোনা ভাইরাস মহামারির কারণে দেশে গত মার্চ মাস থেকে শিক্ষামূলক প্রতিষ্ঠানগুলি বন্ধ হয়ে রয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূশন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মুখ্য সচিব ও প্রশাসকদের চিঠি লিখে সুপারিশ করেছেন যে স্নাতক পড়ুয়াদের প্রশিক্ষণের জন্য মেডিক্যাল কলেজ–হাসপাতালগুলিতে যাতে পর্যাপ্ত পরিমাণে নন–কোভিড বেড উপলব্ধ থাকে। মেডিক্যাল কলেজ পুনরায় খোলার ক্ষেত্রে স্বাস্থ্য মন্ত্রকের সঙ্গে একমত হয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক, উল্লেখ রয়েছে চিঠিতে। ২৫ নভেম্বরে লেখা স্বাস্থ্য সচিবের চিঠিতে বলা হয়েছে, '‌রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল প্রয়োজনীয় পদক্ষেপের মাধ্যমে মেডিক্যাল কলেজ খোলার প্রস্তুতি নিতে পারে ১ ডিসেম্বর বা তার আগে।’‌

স্বাস্থ্য মন্ত্রকের পক্ষ থেকে জনা গিয়েছে যে সব ধরনের কোভিড বিধি অনুসরণ করে এবং শারীরিক দুরত্ব বজায় এবং মহামারি সংক্রমণ রোধের সব ব্যবস্থা গ্রহণ করবে মেডিক্যাল কলেজগুলি। প্রসঙ্গত, নাশনাল মেডিক্যাল কমিশন কেন্দ্রের কাছে আবেদন জানিয়েছে যে এমবিবিএস পড়ুয়াদের পড়াশোনা ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে, তাই দেশের সব মেডিক্যাল কলেজগুলি ১ ডিসেম্বর বা তার পরে খুলে দেওয়া হোক। মেডিক্যাল কলেজ ও পড়ুয়াদের প্রতিনিধিত্ব করা এনএমসি জানিয়েছে যে এ বছরের বর্তমান ইনটার্ন তাঁদের প্রয়োজনীয় ক্লিনিক্যাল প্রশিক্ষণ সম্পূর্ণ করেননি এবং সেটা যদি তারা না করতে পারে তবে তার পিজি–নিট পরিক্ষার জন্য বিবেচ্য হবে না। এখানে উল্লেখ্য যে, ২০২১–২২সালের পিজি–নিট পরীক্ষা পিছিয়ে দেওযার কারণই হল যোগ্য প্রার্থীদের প্রশিক্ষণ নিতে দেরি হচ্ছে। এই প্রশিক্ষণ তাই যত শীঘ্র সম্ভব শুরু করে দিতে হবে যাতে ২০২১–২২ সালের পরীক্ষা সেই অনুযায়ী নেওয়া হতে পারে। এই পিজি–নিট পরীক্ষা হওয়ার কথা রয়েছে ২০২১ সালের মার্চ–এপ্রিল মাসে ।

মমতার জেদের কারণেই কেন্দ্রের ৮,৪০০ কোটি টাকা থেকে বঞ্চিত বাংলার কৃষকরা, তোপ রাজ্যপালের

English summary
The Center directed to reopen the medical colleges in the state on or before December 1
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X