• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাতাসের মাধ্যমে সহজেই ছড়িয়ে পড়তে সক্ষম করোনা , গবেষণায় নিশ্চিত করলেন বিজ্ঞানীরা

Google Oneindia Bengali News

করোনাভাইরাস ছড়িয়ে পড়ার সঠিক প্রক্রিয়াটি অধরা থেকে গিয়েছে। পূর্বে এক স্থান থেকে অন্য স্থানে এক জন মানুষের সঙ্গে অপরের সংস্পর্শে আসার মাধ্যমে ছড়িয়ে পড়ছিল। এটাই ভাবা হয়েছিল করোনা ছড়িয়ে পড়ার নিয়ম। মহামারী বিশেষজ্ঞরা এখন অন্য তথ্য খুঁজে পেয়েছেন।

 করোনাভাইরাস ছড়িয়ে পড়ার সঠিক প্রক্রিয়াটি অধরা থেকে গিয়েছে। পূর্বে এক স্থান থেকে অন্য স্থানে এক জন মানুষের সঙ্গে অপরের সংস্পর্শে আসার মাধ্যমে ছড়িয়ে পড়ছিল। এটাই ভাবা হয়েছিল করোনা ছড়িয়ে পড়ার নিয়ম। মহামারী বিশেষজ্ঞরা এখন অন্য তথ্য খুঁজে পেয়েছেন। তাঁরা বলছেন যে যে দেশগুলির মানুষ মহামারী চলাকালীন মাস্ক বেশি পরেছিল তাদের উপর কম প্রভাব পড়েছিল

তাঁরা বলছেন যে যে দেশগুলির মানুষ মহামারী চলাকালীন মাস্ক বেশি পরেছিল তাদের উপর কম প্রভাব পড়েছিল। তবে, বাতাসে করোনাভাইরাস কণার (ভাইরিয়ন) মাধ্যমে সংক্রমণ ছড়ানোর পরিমাণগত প্রমাণের অভাব ছিল। তবে, কোভিডের বায়ুবাহিত সংক্রমণের সম্ভাবনা এখন নিশ্চিত করা হয়েছে।

হায়দরাবাদ এবং মোহালির হাসপাতালগুলির সাথে 'CSIR-CCMB', হায়দ্রাবাদ এবং 'CSIR-IMTech', চণ্ডীগড়ের বিজ্ঞানীদের একটি গ্রুপের একটি সহযোগিতামূলক গবেষণা, 'SARS-CoV-2' এর বায়ুবাহিত সংক্রমণ নিশ্চিত করেছে। গবেষণাটি এখন অ্যারোসল সায়েন্স জার্নালে প্রকাশিত হয়েছে।

বিজ্ঞানীরা কোভিড-১৯ রোগীদের দখলে থাকা বিভিন্ন এলাকা থেকে সংগৃহীত বাতাসের নমুনা থেকে করোনভাইরাস জিনোমের বিষয়বস্তু বিশ্লেষণ করেছেন। এই নমুনাগুলি হাসপাতাল, বন্ধ কক্ষ যেখানে শুধুমাত্র কোভিড -১৯ রোগীরা অল্প সময়ের জন্য কাটিয়েছেন এবং হোম কোয়ারেন্টাইনে থাকা কোভিড -১৯ রোগীদের ঘর থেকে সংগ্রহ করা হয়েছিল।

তারা দেখেছে যে কোভিড -১৯রোগীদের আশেপাশে বাতাসে ভাইরাসটি ঘন ঘন সনাক্ত করা যেতে পারে এবং প্রাঙ্গনে উপস্থিত রোগীদের সংখ্যার সাথে পজিটিভিটির হার বৃদ্ধি পেয়েছে। গবেষণায় আরও প্রকাশ করা হয়েছে যে ভাইরাসটি আইসিইউ এবং হাসপাতালের অ-আইসিইউ বিভাগে উপস্থিত ছিল, পরামর্শ দেয় যে রোগীরা সংক্রমণের তীব্রতা নির্বিশেষে বাতাসে ভাইরাসটি ছেড়ে দেয়।

গবেষণায় বাতাসে কার্যকর করোনাভাইরাস পাওয়া গেছে যা জীবন্ত কোষকে সংক্রমিত করতে পারে এবং এগুলো দীর্ঘ দূরত্বে ছড়িয়ে পড়তে পারে। বিজ্ঞানীরা সংক্রমণের বিস্তার এড়াতে মাস্ক পরার পরামর্শ দিয়েছেন।

বিজ্ঞানি শিবরঞ্জনী বলেছিলেন , "আমাদের ফলাফলে দেখা গিয়েছে যে বন্ধ স্থানে বায়ুচলাচলের অভাবে করোনাভাইরাস কিছু সময়ের জন্য বাতাসে থাকতে পারে। আমরা দেখেছি যে বাতাসে ভাইরাস পাওয়ার পজিটিভিটির হার ছিল ৭৫% যখন দুটি বা ততোধিক কোভিড -১৯ রোগী একটি ঘরে উপস্থিত ছিলেন, ১৫.৮% এর বিপরীতে যখন একজন বা কোনও কোভিড -১৯ রোগী রুমটি দখল করেননি, " ।

মোহরির, গবেষণায় জড়িত একজন বিজ্ঞানী বলেছেন , "আমাদের পর্যবেক্ষণগুলি পূর্ববর্তী গবেষণার সাথে সামঞ্জস্যপূর্ণ যা প্রস্তাব করে যে SARS-CoV-2 RNA এর ঘনত্ব বাইরের বাতাসের তুলনায় অন্দর বাতাসে বেশি। কমিউনিটি ইনডোর সেটিংসের তুলনায় হাসপাতাল এবং স্বাস্থ্যসেবা সেটিংসে ঘনত্ব বেশি যা কোভিড রোগীদের একটি বৃহত্তর সংখ্যক হোস্ট করে," ।

ডক্টর রাকেশ মিশ্র, গবেষণার প্রধান বিজ্ঞানী, CCMB-এর AcSIR বিশিষ্ট ইমেরিটাস অধ্যাপক এবং টাটা ইনস্টিটিউট ফর জেনেটিক্স অ্যান্ড সোসাইটির পরিচালক , বলেছেন , "যেহেতু আমরা ব্যক্তিগত ক্রিয়াকলাপ পরিচালনা করতে ফিরে এসেছি, বায়ু নজরদারি ক্লাসরুম এবং মিটিং হলের মতো স্থানগুলির সংক্রমণের সম্ভাবনার পূর্বাভাস দেওয়ার একটি কার্যকর উপায়। এটি সংক্রমণের বিস্তার নিয়ন্ত্রণে কৌশলগুলিকে পরিমার্জিত করতে সাহায্য করতে পারে," তিনি বলেন যে, বায়ু নজরদারি কৌশলটি কেবল করোনভাইরাস এর মধ্যে সীমাবদ্ধ নয় বরং অন্যান্য বায়ুবাহিত সংক্রমণ নিরীক্ষণের জন্যও অপ্টিমাইজ করা যেতে পারে।

English summary
new test says corona spreading through air
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X