• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নিষেধাজ্ঞার জেরে ভারতীয় নেটদুনিয়ায় বহুলাংশে কমল চিনা দখলদারি, কমছে স্মার্টফোনের ব্যবহার

  • |

লাদাখ সেনা সংঘর্ষের আবহে দু-দফায় প্রায় ১০৬টি চিনা মোবাইল অ্যাপ নিষিদ্ধ করে সরকার। বন্ধ হয়ে যায় উইচ্যাট, শেয়ার ইট, টিকটকের মতো বহুল প্রচারিত অ্যাপের পথচলা। এবার এই বিষয়েই চাঞ্চল্যকর তথ্য সামনে আনল তথ্য বিশ্লেষক সংস্থা নিয়েলসন।

ভারতে কমছে চিনা অ্যাপের কর্তৃত্ব

ভারতে কমছে চিনা অ্যাপের কর্তৃত্ব

নিয়েলসনের সমীক্ষায় দেখা যাচ্ছে শতাধিক চিনা অ্যাপে নিষেধাজ্ঞার জেরে বর্তমানে ভারতে চিনা অ্যাপের কর্তৃত্ব ৮১ শতাংশ থেকে কমে ২৯ শতাংশে দাঁড়িয়েছে। ভারতীয় ইন্টারনেট ব্যাবহারকারীদের সাপ্তাহিক হারে চিনা অ্যাপের প্রতি আসক্তি যাচাইয়ের পরই এই তথ্য সামনে আনা হয়ে বলে খবর। ওয়াকিবহাল মহলের ধারণা ভারতীয় ইন্টারনেট দুনিয়া চিনা অ্যাপেরা আগ্রাসন কমাতেই এই সুদিনের দেখা মিলছে।

কমছে স্মার্টফোন ব্যবহারের হার

কমছে স্মার্টফোন ব্যবহারের হার

মজার বিষয় হচ্ছে, চিনা অ্যাপে নিষেধাজ্ঞার ফলে দেশে সামগ্রিকভাবে স্মার্টফোন ব্যবহারের পরিমাণও যথেষ্ট হ্রাস পেয়েছে বলে জানাচ্ছে নিয়েলসন। করোনা সঙ্কটের আগে প্রতি ভারতীয়র দৈনিক স্মার্টফোন ব্যবহারের হার ছিল যেখানে ৩ ঘন্টা ২২ মিনিট এপ্রিলে তা বেড়ে দাঁড়ায় ৩ ঘণ্টা ৪ মিনিটে। অন্যদিকে চিনা অ্যাপে নিষেধাজ্ঞার ফলে অগাস্টে তা কমে দাঁড়ায় ৩ ঘণ্টা ১৪ মিনিটে।

 মেট্রো শহর বাদে অন্যত্র কি কমছে স্মার্টফোনের ব্যবহার ?

মেট্রো শহর বাদে অন্যত্র কি কমছে স্মার্টফোনের ব্যবহার ?

এদিকে বর্তমানে দেশের মেট্রো শহর বাদে অন্যত্র এলাকার মানুষ এপ্রিলের গড়ের থেকে আরও ৫ শতাংশ কম স্মার্টফোন ব্যবহার করেন বলে জানা যায়। যেখানে ১৫ তেকে ২৪ বছর বয়সীরা ৭ শতাংশ ও ২৫ থেকে ৩৪ বচর বয়সীরা ৬ শতাংশ কম স্মার্টফোন ব্যবহার করেন বলে খবর।

 প্রথম দফায় ৫৬ টি অ্যাপ ব্যানের রাস্তায় হাঁটে কেন্দ্র

প্রথম দফায় ৫৬ টি অ্যাপ ব্যানের রাস্তায় হাঁটে কেন্দ্র

এদিকে জুন মাসের শেষার্ধে জাতীয় সুরক্ষা এবং গোপনীয়তার স্বার্থে বাইটড্যান্সের টিকটক, আলিবাবার ইউসি ব্রাউজার সহ ৫৯টি চান অ্যাপের উপর নিষেধাজ্ঞা চাপায়। পরবর্তীতে এই অ্যাপ গুলির সঙ্গে সম্পর্কিত আরও প্রায় ৪৭টি ক্লোন অ্যাপের উপরেও খাঁড়া নামায় কেন্দ্র।

 দিশেহারা টিকটক স্টারেরা

দিশেহারা টিকটক স্টারেরা

এদিকে এরফলে বড়সড় আর্থিক ক্ষতির মুখে পড়ে খ্যাতনামা টিকটকার ও অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের পরিচিত মুখেরা। ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হিউম্যান ব্র্যান্ডস (আইআইএইচবি) -এর অনুসন্ধান বলছে ১০ লক্ষ ফলোয়ার সহ যে কোনও পরিচিত মুখই ওই সমস্ত ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম গুলি থেকে মাসে ৩৫ হাজার টাকারও বেশি আয় করত। বর্তমান নিষেধাজ্ঞার জেরে বর্তমানে দেশের প্রধান নেট দুনিয়ার পরিচিত ব্যক্তিত্বদের ১২০ কোটি টাকা লাভের অঙ্ক জলে গেছে বলে জানা যাচ্ছে।

ইউপিএসসিতে 'আমলা জেহাদ’! নয়ডার টিভি চ্যানেলের বিরুদ্ধে কড়া শাস্তির দাবি আইপিএস অ্যাসোসিয়েশনের

English summary
the ban has led to reducing chinese penetration in the indian internet world and smartphone usage is declining
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X