পর্যটকদের মাথা গুনে ঢোকানো হবে তাজমহলে, নতুন ভাবনা এএসআইয়ের

  • Posted By:
Subscribe to Oneindia News

তাজমহলে পর্যটকদের প্রবেশের উপরে লাগাম পরাতে চাইছে দ্য আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া (এএসআই)। যার ফলে তাজমহলকে বাঁচাতে দিনে ৩০ হাজার জনের বেশি পর্যটক প্রবেশের অনুমতি আগামিদিনে না দেওয়ার ভাবনা রয়েছে আইএসআইয়ের।

পর্যটকদের মাথা গুনে ঢোকানো হবে তাজমহলে, নতুন ভাবনা এএসআইয়ের

স্মৃতিসৌধ চত্বরে প্রবেশের আলাদা টিকিট করার পাশাপাশি ১৫ বছরের কমবয়সীদের কোনও টিকিট ছাড়াই প্রবেশের অনুমতি দেওয়া হবে। টিকিট বুকিং সিস্টেমের মতো করে পর্যটক ও দর্শনার্থীদের সংখ্যা হিসাব করে রাখা হবে। দিনে দর্শনার্থীর সংখ্যা ৩০ হাজার পেরিয়ে গেলেই বন্ধ হয়ে যাবে কাউন্টার। সেদিনের মতো আর কাউকে প্রবেশ করতে দেওয়া হবে না।

ইতিমধ্যে কেন্দ্রের সংষ্কৃতি মন্ত্রকের সঙ্গে এএসআইয়ের এই বিষয়ে কথা হয়েছে। প্রাথমিকভাবে দুই পক্ষ সম্মতও হয়েছে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে। তবে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ এখনও বাকী রয়েছে।

বর্তমানে তাজমহলে পর্যটক ঢোকার ক্ষেত্রে কোনও নিয়মবিধি নেই। নির্দিষ্ট সময়ের মধ্যে যতজন ইচ্ছা ঢুকতে পারেন। কোনও কোনওদিন তা ৬০-৭০ হাজার পেরিয়ে যায়। ঐতিহাসিক এই সৌধের পক্ষে প্রতিদিন এত মানুষের চাপ সহ্য করা ভবিষ্যতে ক্ষতি করতে পারে। সেকথা ভেবেই এএসআই নতুন উদ্যোগ নিতে চাইছে।

রিপোর্টে বলা হয়েছে, ১৫ বছর পর্যন্ত বয়সীদের ও ভিআইপিদের প্রবেশের জন্য মূল্য চোকাতে না হলেও তাদেরও মাথা গোনার জন্য বার কোড দেওয়া টিকিট দিতে হবে। প্রবেশ ও প্রস্থানের গেলে ইলেকট্রনিক গেজেটের সাহায্যে সংখ্যায় হিসাব রাখা হবে।

English summary
The Archaeological Survey of India may cap Taj Mahal visitors at 30,000 a day

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.