• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আগুনে পুড়ল কৃষি আইন! লোহরি উৎসবের মাঝেই আন্দোলনের ঝাঁঝ বাড়ালেন দিল্লির প্রতিবাদী কৃষকরা

  • |

প্রায় দু-মাসের কাছাকাছি সময় অতিক্রান্ত। কিন্তু এখনও নিজেদের দাবিতে অনড় দিল্লির আন্দোলনরত কৃষকরা। যদিও কেন্দ্রের সঙ্গে একাধিকবার বৈঠকের পরেও এখনও মেলেনি কোনও রফাসূত্র। যদিও আইন বাতিল না করলেও ইতিমধ্যেই তিনটি কৃষি আইন প্রণয়নে স্থগিতাদেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। এমতবস্থায় এবার বুধবার সিঙ্ঘু সীমান্তে নয়া কৃষি আইনের কপি পুড়িয়ে লোহরি উৎসব পালন করলেন বিদ্রোহী কৃষকরা৷

আগুনে পুড়ল কৃষি আইন! লোহরি উৎসবের মাঝেই আন্দোলনের ঝাঁঝ বাড়ালেন দিল্লির প্রতিবাদী কৃষকরা

কেন্দ্র আরোপিত কৃষি আইনের প্রতিবাদের প্রতীক হিসাবেই এই কর্মসূচী নেওয়া হয়েছিল বলে আন্দোলনরত কৃষকদের তরফে জানানো হয়েছে। এদিকে এদিন লোহরি উৎসব উপলক্ষে নয়া কৃষি আইনের হাজার হাজার কপি ছাপিয়ে বিলি করে হয়েছিল পাঞ্জাব এবং হরিয়ানার গ্রামগুলিতেও৷ সেখানেও এদিন একই কর্মসূচী পালন করা হয় বলে জানা যাচ্ছে। পাঞ্জাবের একটি বিখ্যাত শীতকালীন লোক-উৎসব এই লোহরি। গোটা পাঞ্জাব সহ উত্তরভারতে মূলত শীতের সমাপ্তি আর বসন্তের আগমন উপলক্ষে এই উৎসব পালিত হয়।

প্রতিবছর মকড় সংক্রান্তির পূর্বে হিন্দুরা ঐতিহ্য মেনে এই উৎসবে আগুন জ্বালিয়ে তার চারপাশে গান, নাচ করে থাকে। সারাদিনব্যাপী থাকে ভালো খাওয়া দাওয়ারও ব্যবস্থা। তবে এবাবের সেই উদযাপনের মেজাজে যেন জল ঢেলে দিয়েছে কেন্দ্রের নয়া কৃষি আইন। পাঞ্জাব হরিয়ানা থেকে গ্রাম উজাড় করে লক্ষ লক্ষ কৃষক বর্তমানে এসে হাজির হয়েছেন দিল্লি বর্ডারে। দাবি একটাই বাতিল করতে হবে কৃষি আইন, নাহলে কোনও ভাবেই তারা আন্দোলনের রাস্তা থেকে পিছু হটবেন না। অন্যদিকে লোহড়ি উৎসব ছাড়াও আগামী ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে গোটা দিল্লি জুড়েই বিশালাকার ট্রাক্টর মার্চের ডাক দিয়েছে প্রতিবাদী কৃষকেরা।

কলকাতাঃ ১৫ই জানুয়ারি রাত ১১ টা থেকে শিয়ালদহে বিদ্যাপতি সেতু বন্ধ হবে মেট্রোর কাজের জন্য

কৃষক আন্দোলনের জেরে ফাটল হরিয়ানার জোট সরকারে! মোদী-দুষ্মন্ত বৈঠক ঘিরে জোর জল্পনা

English summary
The movement is growing! Protesting farmers at Delhi border burning copies of new Agriculture Act
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X