• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শুরু হয়ে গেল কাউন্ট ডাউন, সোমবার দুপুর ২.৪৫ মিনিটে পাড়ি দেবে চন্দ্রযান-২

শুরু হয়ে গেল চন্দ্রযান-২ ‌উৎক্ষেপনের কাউন্টডাউন। সোমবার দুপুর ২টো ৪৫ মিনিটে চাঁদের পথে পাড়ি দেবে সে। তার ২০ ঘণ্টা আগে থেকেই শুরু হয়েছে কাউন্ট ডাউন। সব প্রস্তুতিই প্রায় সারা। এবার আর কোনও ত্রুটি রাখতে চান না ইসরোর বিজ্ঞানীরা। ইসরো প্রধান কে শিবন জানিয়েছেন। সব প্রস্তুতি সারা হয়ে গিয়েছে। এই কাউন্ট ডাউন পর্ব চলাকালীন রকেটের সবরকম চেকিং করা হবে।

শুরু হয়ে গেল কাউন্ট ডাউন, সোমবার দুপুর ২.৪৫ মিনিটে পাড়ি দেবে চন্দ্রযান-২

গতবারের মতো ত্রুটি যাতে না ঘটে সেটা খতিয়ে দেখা হচ্ছে। সব কিছু ঠিকঠাক থাকলে নির্ধারিত সময়েই উড়ে যাবে চন্দ্রযান-২। প্রথমে বলা হয়েছিল গতবারের ত্রুটি মুক্ত হতে সময় লাগবে। সেই সময়টা যে লাগেনি সেটাই বড় কথা বলে মনে করছে বিজ্ঞানীরা। সবকিছু ঠিকঠাক থাকলে পিএসএলভি মার্ক থ্রি বা বাহুবলীতে চড়ে চাঁদের পথে রওনা দেবে চন্দ্রযান।

সেপ্টেম্বরের মধ্যে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করবে সেটি। সেখানে চাঁদের মাটিতে থাকা খনিজের নমুনা সংগ্রহ করার কথা তার‌। ইসরোর চেয়ারম্যান কে শিবন জানিয়েছেন স্পেস ক্রাফটে ল্যান্ডার এবং রোভার নামে দু'‌টি যান থাকছে। এই চন্দ্র অভিযান সফল হলে আমেরিকা, রাশিয়া, চিনের পরেই ভারতের স্থান হবে। অর্থাৎ চাঁদ অভিযানে চতুর্থস্থানে উঠে আসবে ভারত।

English summary
The 20-hour countdown for the launch of the Chandrayaan-2 began
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X