• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

2G দুর্নীতির কারণে ১০ বছর নষ্ট! দেশে 5G ও 6G-র স্বনির্ভরতায় কংগ্রেসকে নিশানা মোদীর

Google Oneindia Bengali News

দেশে টেলিকম (telecom) সেক্টরে ফাইভ জি (5G) ও সিক্স জির (6G) প্রযুক্তি নিয়ে বলতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (narendta modi) সরাসরি আক্রমণ করলেন কংগ্রেসকে (congress) । তিনি এদিন বলেছেন, ফাইভ জি ও সিক্স জি সব ক্ষেত্রেই উন্নতি ঘটাবে। তিনি কটাক্ষ করে বলেছেন, টুজির নীতি পঙ্গু হয়ে পড়া এবং দুর্নীতির কারণে একদশক হারিয়েছে ভারত।

টেলিকম সেক্টরে স্বনির্ভর ভারত

টেলিকম সেক্টরে স্বনির্ভর ভারত

টেলিকম রেগুলারিটি অথরিটি অফ ইন্ডিয়ার রজত জয়ন্তী উদযাপন উপলক্ষে প্রধানমন্ত্রী মোদী বলেছেন, দেশ থ্রিজি থেকে ফোরজি এবং বর্তমানে ফাইভজি থেকে সিক্সজিতে পৌঁছতে দ্রুত অগ্রগতি করেছে। তবে টুজি নিয়ে তিনি নীতির মুখ থুবড়ে পড়া এবং হতাশা ও দুর্নীতির কথাও উল্লেখ করেন। তিনি বলেছেন, দেশের টেলিকম সেক্টর স্বনির্ভরতার একটা বড় নিদর্শন। যা সমাজ ও অর্থনীতিতে প্রভাব তৈরি করেছে।

ফাইভজি টেস্ট বেডের উদ্বোধন

ফাইভজি টেস্ট বেডের উদ্বোধন

প্রধানমন্ত্রী মোদী ইতিমধ্যেই ফাইভডি টেস্ট বেডের উদ্বোধন করেছেন। যা তৈরি করেছে আইআইটি মাদ্রাজের নেতৃত্বের আটটি প্রতিষ্ঠান প্রকল্পটি তৈরি করেছে। প্রধানমন্ত্রীর দফতর সূত্রে জানা গিয়েছে, টেস্ট বেড প্রকল্পটি ২২০ কোটি টাকার বেশি ব্যয়ে তৈরি করা হয়েছে।

কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে

কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে

টেলিকম সেক্টরে দেশের স্বনির্ভরতার প্রশ্নে ফাইভজির টেস্ট বেড এক উল্লেখযোগ্য পদক্ষেপ বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী। এছাড়াও ফাইভজি টেকনোলজি দেশের শাসন ব্যবস্থায়, জীবনধারণ এবং ব্যবসা বাণিজ্যের ক্ষেত্রে এক উল্লেখযোগ্য পরিবর্তন আনবে বলেও জানিয়েছেন তিনি। ফাইভডি দেশে কৃষি, স্বাস্থ্য, শিক্ষা, পরিকাঠামো, লজিস্টিকস-এ ব্যাপক উন্নতি আনবে বলেও জানিয়েছেন তিনি। এছাড়াও দেশে প্রচুর কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে, বলেছেন প্রধানমন্ত্রী।
প্রধানমন্ত্রী বলেছেন, ২১ শতকে যোগাযোগ ব্যবস্থাই দেশের অগ্রগতির গতি নির্ধারণ করবে। তিনি যোগাযোগের প্রতিটি স্তরে আধুনিকীকরণের ওপরে জোর দিয়েছেন।

দেশের প্রতিটি গ্রাম অপটিক্যাল ফাইবারের সঙ্গে যুক্ত

দেশের প্রতিটি গ্রাম অপটিক্যাল ফাইবারের সঙ্গে যুক্ত

প্রধানমন্ত্রী মোদী বলেছেন, দেশের প্রতিটি গ্রাম আজ অপটিক্যাল ফাইবার দিয়ে যুক্ত হচ্ছে। তিনি বলেছেন, ২০১৪ সালের আগে দেশের ১০০ টি গ্রাম পঞ্চায়েক অপটিক্যাল ফাইবারের দিয়ে যুক্ত ছিল না। কিন্তু আজ ব্রডব্যান্ডের সংযোগ প্রায় ২.৫ লক্ষ গ্রামে দিয়ে পৌঁছেছে। তিনি বলেছেন, দেশের দরিদ্রতম পরিবারের কাছে মোবাইল অ্যাক্সেসযোগ্য করার জন্য সরকার দেশেই মোবাইল ফোন তৈরির ওপরে জোর দিয়েছে। যে কারণে দেশে মোবাইল উৎপাদন ইউনিটের সংখ্যা ২ থেকে বেড়ে ২০০ হয়েছে।
প্রধানমন্ত্রী বলেছেন, টেলিডেনসিটি এবং ইন্টারনেট ব্যবহারকারী দেশগুলির মধ্যে ভারত বিশ্বের সব থেকে দ্রুত সম্প্রসারিত দেশ।

চলতি দশকের শেষেই ভারতে 'সিক্স-জি' ইন্টারনেট আনতে চান মোদী চলতি দশকের শেষেই ভারতে 'সিক্স-জি' ইন্টারনেট আনতে চান মোদী

English summary
Ten years lost due to 2G corruption, Modi targets Congress on 5G and 6G self-reliance in the country
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X