• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

২০২৪-এর লক্ষ্যে কি খেলা শুরু প্রশান্ত কিশোরের? নীতীশ কুমারের অবস্থান নিয়ে জল্পনা

  • |
Google Oneindia Bengali News

কংগ্রেস (Congress) সভানেত্রী সোনিয়া গান্ধীর (Sonia Gandhi) সঙ্গে একাধিকবার বৈঠকের পরেও প্রশান্ত কিশোর (Prashant Kishor) হায়দরাবাদে গিয়ে ২০২৩-এ কেসিআর (KCR)-এর তেলেঙ্গানার লক্ষ্যে চুক্তি চূড়ান্ত করেছেন। যা নিয়ে কংগ্রেসে প্রশ্ন তৈরি হলেও, বৃহত্তর রাজনীতির প্রশ্নে প্রশান্ত কিশোর কি খেলা শুরু করলেন, তা নিয়ে জল্পনা তুঙ্গে। কেননা প্রশান্ত কিশোরের সঙ্গে এখনও ভাল সম্পর্ক রয়েছে নীতীশ কুমারের (Nitish Kumar)।

Recommended Video

কংগ্রেসের হাত ধরছেন না প্রশান্ত কিশোর, একে অপরের প্রস্তাবে সহমত হতে পারল না

কংগ্রেস এককভাবে লড়াইয়ের জায়গায় নেই

কংগ্রেস এককভাবে লড়াইয়ের জায়গায় নেই

কংগ্রেস যে ৫৪৩ টি আসনে এককভাবে লড়াইয়ের জায়গায় নেই, তা জানেন সোনিয়া গান্ধী নিজেও। প্রশান্ত কিশোর কংগ্রেসের সামনে যে ফর্মুলা রেখেছেন, তাতে ৩৬০ টি আসনে প্রতিদ্বন্দ্বিতার কথা বলেছেন। কংগ্রেস অন্তত ১০০ টির বেশি আসনে জয়ী না হলে ক্ষমতার দাবি করতে পারবে না। সেই পরিস্থিতিতে মহারাষ্ট্র, তামিলনাড়ু এবং পশ্চিমবঙ্গের মতো রাজ্যে কংগ্রেসকে জোট বেধে লড়াই করতে হবে বলে ইঙ্গিত করেছেন তিনি। কংগ্রেস বিষয়টি সম্পর্কে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি।

কেসিআর-এর সঙ্গে চুক্তি নিয়ে খেলা শুরুর জল্পনা

কেসিআর-এর সঙ্গে চুক্তি নিয়ে খেলা শুরুর জল্পনা

অবিভক্ত অন্ধ্রপ্রদেশে কংগ্রেস দীর্ঘদিন রাজ্য শাসন করেছে। বর্তমানে তেলেঙ্গানায় কংগ্রেস এখনও এক শক্তি। সেই পরিস্থিতিতেও প্রশান্ত কিশোর সোনিয়া গান্ধীর সঙ্গে একাধিকবার বৈঠকের পরেও শনিবার হায়দরাবাদে যান। এবং প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনে রাত কাটিয়ে টিআরএস-এর সঙ্গে আইপ্যাকের চুক্তি চূড়ান্ত করেছেন বলে জানা গিয়েছে। প্রশান্ত কিশোরের এই পদক্ষেপ নিয়ে রাজ্য কংগ্রেসেই দ্বিমত রয়েছে। প্রশান্ত কিশোর কংগ্রেস ও টিআরএস-এর মধ্যে সেতুবন্ধন করবেন কিনা, সেই প্রশ্নের মধ্যেই রাজনৈতিক মহলের একাংশ মনে করছে, ২০২৪-এর লক্ষ্যে খেলা শুরু করে দিয়েছেন প্রশান্ত কিশোর।

সামনেই রাষ্ট্রপতি ও উপরাষ্ট্রপতি নির্বাচন

সামনেই রাষ্ট্রপতি ও উপরাষ্ট্রপতি নির্বাচন

সামনেই রাষ্ট্রপতি এবং উপরাষ্ট্রপতি নির্বাচন রয়েছে। বিজেপি নেতৃত্বাধীন এনডিএ-র তরফে রাষ্ট্রপতি কিংবা উপরাষ্ট্রপতির নাম নিয়ে এখনও কিছু সামনে আনা হয়নি। তবে ২০২৪-এর লক্ষ্যে প্রশান্ত কিশোর সোনিয়া গান্ধীর সঙ্গে আলোচনার প্রসঙ্গে নীতীশ কুমারের নামও কেউ কেউ যুক্ত করছেন। কেনা নীতীশ কুমারের সঙ্গে প্রশান্ত কিশোরের যে সম্পর্ক এখনও ভাল তা দুতরফেই ইঙ্গিত করা হয়েছে। উপরাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে কোনও সময় এনডিএ আবার কোনও সময় ইউপিএ প্রার্থী হিসেবে নীতীশ কুমারের নাম নিয়ে বিভিন্ন মহলে জল্পনা চলছে।

সমন্বয়ের কাজ করছেন পিকে

সমন্বয়ের কাজ করছেন পিকে

দক্ষিণে কে চন্দ্রশেখর রাও, পূর্বে নীতীশ কুমার। আর সর্বভারতীয় ক্ষেত্রে কংগ্রেস। প্রশান্ত কিশোর মূলত সমন্বয়ের কাজ করছেন বলেও বলছেন রাজনৈতিক মহলের একাংশ। এখানে নীতীশ কুমারের নাম এজন্যই উঠে আসছে, কেননা অনেক গুরুত্বপূর্ণ ইস্যুতে নীতীশ কুমার নিজের দল জেডিইউকে আলাদা করে রাখতে সমর্থ হয়েছেন। তবে নীতীশ কুমারের মন বোঝা যে সহজ নয়, তা জানে রাজনৈতিক মহল।

চাকরি দেওয়ার নাম করে কোটি কোটি টাকা হাতিয়েছেন নদিয়ার TMC বিধায়ক! অভিষেককে দেওয়া চিঠি ঘিরে শোরগোলচাকরি দেওয়ার নাম করে কোটি কোটি টাকা হাতিয়েছেন নদিয়ার TMC বিধায়ক! অভিষেককে দেওয়া চিঠি ঘিরে শোরগোল

English summary
Targeting 2024 election Prashant Kishor meets KCR, Sonia, Nitish which can change political arena
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X