• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পিকে-স্ট্যালিনের গলার কাঁটা এখন আলাগিরি, 'গৃহযুদ্ধে' বিজেপির ভূমিকা ঘিরে জোর জল্পনা

একুশের নির্বাচনের বাকি আর কয়েক মাস। এর আগেই স্ট্যালিনকে বেকায়দায় ফেলে নয়া রূপরেখা তৈরি করার চেষ্টা করছেন তাঁর ভাই এমকে আলাগিরি। এই পরিস্থিতিতেই এমকে আলিগিরি সোমবার দাবি করেন, তাঁর ভাই স্ট্যালিন কোনও দিনই তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী হতে পারবেন না। এই পরিস্থিতিতেই সোমবার মাদুরাইতে আলাগিরির অনুগামী হিসাবে পরিচিত ১৫ হাজার রাজনৈতিক কর্মী জমায়েত করেছিল। তবে তাদের মনে এখন একটাই প্রশ্ন, আলাগিরি কী করতে চলেছেন ভবিষ্যতে?

আলাগিরির পরবর্তী পদক্ষেপ কী হতে পারে?

আলাগিরির পরবর্তী পদক্ষেপ কী হতে পারে?

মনে করা হয়েছিল, তিনি হয়ত বিজেপিতে যোগ দিতে পারেন। তবে রজনীকান্ত নির্বাচনে লড়াই করার ঘোষণা করার পরই আলাগিরি তাঁর সঙ্গে হাত মেলানোর ইঙ্গিত দিয়েছিলেন। তবে আলাগিরির সেই স্বপ্ন ভেঙে যায়, কারণ তামিল রাজনীতিতে শেষ পর্যন্ত আর পদার্পণ করেননি থালাইভা। এই পরিস্থিতিতে এখন আলাগিরির পরবর্তী পদক্ষেপ কী হতে পারে?

আলাদা দল গড়বেন আলাগিরি?

আলাদা দল গড়বেন আলাগিরি?

আলাগিরি নিজের একটি রাজনৈতিক দল গড়তে পারেন। তবে সেই ক্ষেত্রে নির্বাচনের আগে সেই দলের সংগঠন তৈরি করে নির্বাচনে লড়া প্রায় অসম্ভব হতে পারে। কার ডিএমকেতে খুব বড় ধরনের ভাঙন ধরানোর ক্ষমতা আলাগিরির হবে কি না, তা নিয়ে সংশয় রয়েছে। কারণ করুণানিধির মৃত্যুর পর দলের রাশ পুরোপুরি নিজের হাতে নিয়ে নিয়েছিলেন স্ট্যালিন। সেখানে কোনও পদই পাননি আলাগিরি। সেই ক্ষেত্রে দলের খুব বেশি নেতা আলাগিরি পন্থী নন।

কোন দলের বিকল্প পথ খোলা আলাগিরির সামনে?

কোন দলের বিকল্প পথ খোলা আলাগিরির সামনে?

এদিকে অন্য কোনও দলে যোগ দিতে পারেন আলাগিরি। নিজের অনুগামীদের সঙ্গে নিয়ে যেই দলে যোগ দেবেন, সেই দলকে অনেকটাই মজবুত করতে পারবেন আলাগিরি। তবে সেই ক্ষেত্রে এআইএডিএমকে-তে যোগ দিলে তা হবে তাঁর রাজনৈতিক মতাদর্শের পরিপন্থী। কারণ চিরকাল এডিএমকের বিরোধিতা করে এসেছেন তিনি। তাছাড়া এডিএমকেতে যোগ দিলে ডিএমকে পন্থী অনেক অনুগামী তাঁর সঙ্গে দল পরিবর্তন করবে না। তবে নিজের ভাইকে হারাতে তিনি বিজেপিতে যোগ দিতেই পারেন। তবে সেই ক্ষেত্রেও রাজনৈতিক দর কমে যাওয়ার ভয় রয়েছে। কারণ বিজেপি এখনও তামিল রাজনৈতিক আঙিনায় বড় নাম হয়ে উঠতে পারেনি।

আলাগিরির রাজনৈতিক শক্তি মাদুরাইতে সীমাবদ্ধ

আলাগিরির রাজনৈতিক শক্তি মাদুরাইতে সীমাবদ্ধ

এদিকে আলাগিরির রাজনৈতিক শক্তি মাদুরাইতে সীমাবদ্ধ। মাদুরাই ছাড়া অন্য কোনও জায়গায় গিয়ে সভা মিছিলও সামপ্রতিক কালে আলাগিরি করেননি। সেই ক্ষেত্রে অন্য কোনও দলে গেলে তাঁর গ্রহণ যোগ্যতা নিয়েও প্রশ্ন উঠবে। সেই ক্ষেত্রে তাঁর ভাই স্ট্যালিনকে চ্যালেঞ্জ জানানো কতটা সম্ভব হবে? এদিকে তামিল রাজনীতিতে কানাঘুষো, ডিএমকে এবার ক্ষমতা দখল করবে, তাই তাঁর অনেক অনুগামী এই সময় ক্ষমতার হাতছানি ছেড়ে দিয়ে তাঁর পথ অনুসরণ নাও করতে পারেন।

রাজনীতিতে ভবিষ্যতের থেকে বর্তমানের দাম বেশি

রাজনীতিতে ভবিষ্যতের থেকে বর্তমানের দাম বেশি

বিজেপি তামিলনাড়ুকে পাখির চোখ করলেও সেখানে ধীরে চলা নীতি নিয়েছে। ২০২১ সালের নির্বাচনে বিজেপি তাই এআইএডিএম-কে সঙ্গে নিয়েই লড়তে চাইছে। তবে পরবর্তীতে ২০২৬ সালের নির্বাচনকে মাথায় রেখে তামিল রাজনীতিতে পদ্ম ফোটাতে উদ্যত গেরুয়া শিবির। এহেন বিজেপিতে গিয়ে নিজের স্থান তৈরি করার কথা ভাবতেই পারেন আলাগিরি। তবে রাজনীতিতে ভবিষ্যতের থেকে বর্তমানের দাম বেশি।

দলে ভাঙন রুখতে বিফল প্রশান্ত কিশোর

দলে ভাঙন রুখতে বিফল প্রশান্ত কিশোর

এদিকে বাংলায় যেভাবে তৃণমূলে ভাঙন রুখতে ব্যর্থ হচ্ছেন প্রশান্ত কিশোর, সেই একই ভাবে, তামিলনাড়ুতেও ব্যর্থ টিম পিকে। সেরাজ্যে ডিএমকে প্রধান স্ট্যালিনের দাদা এমকে আলিগিরি ডিএমকে ছাড়ার সঙ্গে সঙ্গে মাদুরাই সহ একাধিক জায়গায় ডিএমকের অন্দরে ভাঙন দেখা দিয়েছে। অনেক আলাগিরির পন্থী নেতা বিজেপিতেও যোগ দিয়েছেন, যার জেরে আলাগিরির বিজেপি যোগের জল্পনা আরও বেড়েছে। যদি তা নাও হয়, নতুন দল তৈরি করে এনডিএ-তে যোগ দিতে পারেন করুনানিধির বড় ছেলে ও স্ট্যালিনের দাদা এম কে আলাগিরি।

Positive Story : দৈনিক আক্রান্তের তুলনায় ১৩ হাজার বেশি হল সুস্থতার সংখ্যা

English summary
Tamil Nadu election 2021, What are political options for MK Alagiri after splitting up with Stalin
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X