• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

উদ্বেগ বাড়াচ্ছে তামিলনাড়ু-অন্ধ্রপ্রদেশ,বাড়ছে নির্দিষ্ট বয়সের বাচ্চাদের করোনা প্রকোপ

  • |

ইতিমধ্যেই গোটা দেশে করোনা আক্রান্তের সংখ্যা ৬৩ লক্ষের গণ্ডি পার করেছে। দৈনিক আক্রান্তের সংখ্যাতেও নিত্যনতুন রেকর্ড করছে ভারত। এদিকে তামিলনাড়ু কেরল, অন্ধ্রপ্রদেশ সহ দক্ষিণের একাধিক রাজ্যেও ক্রমেই বাড়ছে করোনা উদ্বেগ। এমতাবস্থায় দক্ষিণ ভারতে করোনাভাইরাস প্রাদুর্ভাবের উপর একটি গবেষণায় উঠে আসছে চাঞ্চল্যকর তথ্য।

নির্দিষ্ট বয়সসীমার বাচ্চাদের মধ্যে করোনা প্রকোপ

নির্দিষ্ট বয়সসীমার বাচ্চাদের মধ্যে করোনা প্রকোপ

১লা অগাস্ট পর্যন্ত চলা ওই গবেষণাতেই দেখা যাচ্ছে অন্ধ্রপ্রদেশ ও তামিলনাড়ুতে একটি নির্দিষ্ট বয়সসীমার বাচ্চাদের মধ্যে করোনা প্রকোপ অনেকটাই বেশি। একইভাবে এই হার প্রাপ্ত বয়ষ্কদের মধ্যেও বেশি। সম্প্রতি 'ভারতের দুটি রাজ্যে কোভিড -১৯ এর এপিডেমিওলজি অ্যান্ড ট্রান্সমিশন ডায়নামিক্স' শীর্ষক এই গবেষণাপত্রে এই তথ্য প্রকাশ করা হয়েছে বলে জানা যাচ্ছে।

কাদের উদ্যোগে হয় গোটা গবেষণা প্রক্রিয়া?

কাদের উদ্যোগে হয় গোটা গবেষণা প্রক্রিয়া?

অন্ধ্রের স্বাস্থ্য বিভাগের সাথে যৌথ উদ্যোগে নয়া দিল্লির সেন্টার ফর ডিজিজ ডায়নামিক্স বিভাগ ও প্রিন্সটন বিশ্ববিদ্যালয়, জন হপকিনস ব্লুমবার্গ স্কুল অফ পাবলিক হেলথের তরফে অন্ধ্রপ্রদেশ ও তামিলনাড়ুর উপরে এই গবেষণা চালানো হয়। ওই দুটি রাজ্যেই করোনা সংক্রমণের গতিবিধি, আক্রান্ত ব্যক্তিদের সংস্পর্শে আশা ব্যক্তিদের চিহ্নিতকরণের মাধ্যেমেই নতুন ফলাফল হাতে আসে বলে জানা যায়। সেখানেই বিভিন্ন বয়সসীমায় বাচ্চাদের শরীরে করোনা সংক্রমণের চিত্রে আশঙ্কিত বিশেষজ্ঞরা।

উদ্বেগ বাড়াচ্ছে ১-১৪ বছর বয়সীদের করোনা সংক্রমণ

উদ্বেগ বাড়াচ্ছে ১-১৪ বছর বয়সীদের করোনা সংক্রমণ

এদিকে বৃহঃষ্পতিবার দুপুর পর্যন্ত তামিলনাড়ুতে চিকিত্সাধীন রোগীর সংখ্যা ছিল ৪৬ হাজারের কিছু বেশি। অন্ধ্রপ্রদেশে এই সংখ্যা ৪৬ হাডারের কিছু বেশি। এই সমীক্ষাতেই দেখা গেছে ১ থেকে ১৪ বছর বয়সী বাচ্চাদের মধ্যে সামাজিক স্তরে যোগাযোগের মধ্য দিয়ে করোনা সংক্রমণের ঝুঁকি অনেকটাই প্রবল। একই হার দেখা গেছে ৬৫ বছর বা তাঁর বেশি বয়সী মানুষদের মধ্যেও। কিন্তু কোন পথে শুধু বয়সের ভিত্তিতে একটি নির্দিষ্টি গ্রুপের মধ্যে করোনার প্রকোপ বাড়ছে তা জানতে আরও বিশদ গবেষণার প্রয়োজন বলেও জানাচ্ছেন গবেষকেরা।

একনজরে দুটি রাজ্যের করোনা পরিসংখ্যান

একনজরে দুটি রাজ্যের করোনা পরিসংখ্যান

এদিকে গোটা তামিলনাড়ুতে এখনও পর্যন্ত মোট করোনা আক্রান্তের সংখ্যা ৬ লক্ষ ছুঁইছুঁই।সুস্থ হয়ে উঠেছেন ৫ লক্ষ ৪১ হাজারের বেশি মানুষ। মারা গেছেন ৯ হাজার ৫২০ জন। অন্যদিকে মারাণ করোনার থাবায় অন্ধ্রপ্রদেশে করোনা আক্রান্তের সংখ্যা ৭ লক্ষের সীমারেখা পার করতে চলেছে। সুস্থ হয়ে উঠেছেন ৬ লক্ষের বেশি মানুষ। মারা গেছেন ৬ হাজারের কাছাকাছি।

English summary
Tamil Nadu-Andhra Pradesh worries over coronavirus crisis, corona outbreak among children of certain ages on rise
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X