• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শিক্ষা দিয়েছে বিহার ভোট! ২০২২ সালের নির্বাচনের আগে যোগী রাজ্যে ছোট দলগুলিতেই নজর অখিলেশের

  • |

পাখির চোখ ২০২২ সালের উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচন। এবার তার আগে সদ্য সমাপ্ত বিহার বিধানসভা নির্বাচন থেকে শিক্ষা নিয়েই যোগী রাজ্যে বদলাচ্ছে নির্বাচনী সমীকরণ। বিজেপি-জেডিইউ-র সঙ্গে জোট বেঁধে রীতি মতো বিহারে রীতিমতো ভালো ফল করেছে জিতন রাম মাঝির হিন্দুস্তান আওয়ামী মোর্চা বা হাম ও মুকেশ সাহানির বিকাশশীল ইনসান পার্টি বা ভিআইপি। আংশিক সাফল্য এসেছে উপেন্দ্র কুশওয়াহার জাতীয় লোক সমতা পার্টি, বিএসপি এবং ওম প্রকাশ রাজভরের মিলিত লড়াইয়েও।

বিহার থেকে শিক্ষা নিয়েই নতুন ছক

বিহার থেকে শিক্ষা নিয়েই নতুন ছক

এবার এই ফলাফল থেকে শিক্ষা নিয়েই উত্তরপ্রদেশে বিপির বিজয়রথ ঠেকাতে ছোট দলগুলিকে সঙ্গে নিয়ে হাঁটার কথা চিন্তা করছেন সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব। ইতিমধ্যেই একাধিক সাংবাদিক সম্মেলনে সেই ইঙ্গিতও দিয়েছেন তিনি। প্রসঙ্গত উল্লেখ্য, পটভূমির নিরিখে দেখতে গেলে দেখা যাবে বিহার ও উত্তপ্রদেশের রাজনৈতিক চালচিত্রে বড়সড় মিল রয়েছে।

দলিত, অনগ্রসর শ্রেণির হাত ধরেই নির্বাচনী বৈতরণী পার করতে চাইছেন অখিলেশ

দলিত, অনগ্রসর শ্রেণির হাত ধরেই নির্বাচনী বৈতরণী পার করতে চাইছেন অখিলেশ

এমনকী দলিত ও পিছিয়ে পড়া শ্রেণির ভোটারদেরও একটা বড় অংশ রয়েছে এই দুই রাজ্যেই। তাই প্রতিবারই ভোটে জিততে দলতি ভোটকেই তুরুপের তাস করতে দেখা যায় বিহার ও উত্তরপ্রদেশের শাসক বিরোধী প্রতিটা দলকেই। এমতাবস্থায় একাধিক ছোট-বড় দলিত মঞ্চ, অনগ্রসর শ্রেণির মানুষদের নিয়ে তৈরি করা একাধিক সংগঠনের হাত ধরেই ২০২২ সালের নির্বাচনী বৈতরণী পার করতে চাইছে অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি।

 আসন সমঝোতা নিয়ে কথা হয়েছে শিবপাল যাদবের সঙ্গেও

আসন সমঝোতা নিয়ে কথা হয়েছে শিবপাল যাদবের সঙ্গেও

সূত্রের খবর এই সমীকরণের কথা মাথায় রেখে আসন্ন নির্বাচনে আসন সমঝোতা নিয়েও ইতিমধ্যে অখিলেখ যাদব ও শিবপাল সিং যাদবের মধ্যে প্রাথমিক আলোচনা পর্বও সারা হয়েছে। এদিকে কিছু সময়ে আগেই দলীয় কোন্দলকে সামনে রেখে সমাজবাদী পার্টি ছেড়ে বেরিয়ে যান সম্পর্কে অখিলেশ যাদবের কাকা শিবপাল যাদব। পরবর্তী প্রগতিশীল সমাজবাদী পার্টি নামে একটি নতুন দলও খোলেন তিনি। কিন্তু বর্তমানে সেই সব বিতর্ককে পিছিনে ফেলে আসন্ন নির্বাচনে শিবাপাল যাদবের মতোই আরও একাধিক ছোট ছোট দলের সঙ্গে হাত মেলাতে চাইছেন উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব।

আর কোন কোন দলের সঙ্গে কথা বলছেন অখিলেশ ?

আর কোন কোন দলের সঙ্গে কথা বলছেন অখিলেশ ?

এদিকে উত্তরপ্রদেশের পশ্চিমাংশেও বড় ছাপ রয়েছে কেশব দেবের ‘মহান' দলের। বর্তমানে এই কেশব দেবের সঙ্গেও অখিলেশের ভোট নিয়ে আলাপ আলোচনা চলছে বলে জানা যাচ্ছে। পাশাপাশি কথা চলছে সঞ্জয় চৌহানের জনবাদী পার্টির সঙ্গেও। এদিকে বিহার হোক বা উত্তরপ্রদেশে, গো-বলয়ের প্রায় প্রতিটি রাজ্যেই গত কয়েক বছরে বহুগুণ ক্ষমতা বাড়িয়েছে গেরুয়া শিবির। ওয়াকিবহাল মহলের মতে, এমতাবস্থায় যোগী জমনায় অস্তিত্ব সংকটে পড়েই অখিলেশ শিবিরে ভিড়তে চাইছে ছোট দলগুলি।

 শেষ লোকসভা ভোটে প্রতিদ্বন্দিতা করে প্রায় ২৯০ টি রাজনৈতিক দল

শেষ লোকসভা ভোটে প্রতিদ্বন্দিতা করে প্রায় ২৯০ টি রাজনৈতিক দল

প্রসঙ্গত উল্লেখ্য, ২০১৭ সালের লোকসভা ভোটে উত্তরপ্রদেশে প্রায় ২৯০ রেজিস্টার্ড পার্টি নির্বাচনী প্রতিদ্বন্দিতা করেছিল। অন্যদিকে ২০১২ সালে এই সংখ্যা ছিল প্রায় ২০০-র উপরে। এই পরিসংখ্যানের উপর চোখ রেখেই আসন্ন নির্বাচনে এনডিএ জোটকে ধরাশায়ী করতে ছোট ছোট গুলিকে একত্রিত করতে চাইছেন অখিলেশ। তবে তার এই নয়া কৌশলে কতটা সমাজবাদী পার্টি কতটা লাভের মুখ দেখতে পায় তা জানার অপেক্ষা এখনও প্রায় ২ বছরেরও বেশি সময়ের।

কলকাতা : সরকারি চাকরি পেতে দক্ষতার মাপকাঠি কোভিডের দেহ দাহ করা, পুরসভার উদ্যোগ

'পাকিস্তান অধিকৃত কাশ্মীর আগে আনুন'! 'করাচি' বিতর্কে শিবসেনার পাল্টা তোপ বিজেপিকে

English summary
Akhilesh seeks to tie 2022 Uttar Pradesh Assembly polls with Dalit-influenced small parties
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X