• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা আবহে এ বছর কীভাবে পালন হবে ৭২তম প্রজাতন্ত্র দিবস দেখে নিন এক নজরে

এ বছর করোনা কালে ৭২তম প্রজাতন্ত্র দিবস উদযাপন করা হবে বহু বিধিনিষেধ মেনে। থাকবে না কোনও বিদেশি অতিথি, দর্শক সংখ্যাও সীমিত, তার ওপর এবার দিল্লির রাজপথে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ অনেকটাই আলাদা হবে। করোনা ভাইরাস পরিস্থিতি চলাকালীন এই অনুষ্ঠান হচ্ছে বলে সেখানে কঠোর এসওপি ও বিধিনিষেধ থাকবে। অতিথিদের সংখ্যা থেকে পারফর্ম্যান্স এবং অনুষ্ঠানের সময়কাল উল্লেখযোগ্যভাবে কমানো হয়েছে। করোনা ভাইরাস সংক্রমণ রোধের জন্যই এই সতর্কতা অবলম্বন।

সীমিত সংখ্যায় অতিথি

সীমিত সংখ্যায় অতিথি

এ বছর রাজপথে গত বছরের তুলনায় অনেক কম দর্শক থাকবে। ২০২০ সালে রাজপথে একলক্ষ দর্শক এসেছিলেন অনুষ্ঠান দেখতে কিন্তু এ বছর তা কমিয়ে ২৫ হাজারে সীমাবদ্ধ করা হয়েছে। এই ২৫ হাজারের মধ্যে ৪ হাজার সাধারণ মানুষ এবং বাদবাকিরা হলেন ভিভিআইপি ও ভিআইপি অতিথি। যদিও এ বছর কোনও বিদেশি অতিথিদের আমন্ত্রণ জানানো হয়নি প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজের জন্য।

বয়স সীমা

বয়স সীমা

১৫ বছরের ওপর ও ৬৫ বছরের নীচে যাঁদের বয়স একমাত্র তাঁরাই রাজপথে প্রজাতন্ত্র দিবস দেখার জন্য উপস্থিত থাকবেন।

পড়ুয়া, শিল্পীদের সাংস্কৃতিক অনুষ্ঠান

পড়ুয়া, শিল্পীদের সাংস্কৃতিক অনুষ্ঠান

এ বছর সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দেওয়া শিশু ও আঞ্চলির শিল্পীদের সংখ্যা গত বছরের ৬০০ থেকে কমিয়ে এ বছর ৪০০ জন করা হয়েছে। জানা গিয়েছে, দিল্লির এনসিটি সরকার, প্রতিরক্ষা ও শিক্ষা মন্ত্রক রাজধানীর ডিটিইএ সিনিয়র সেকেন্ডারি স্কুল, দিল্লি মাউন্ট আবু পাবলিক স্কুল, রোহিনী দিল্লি, বিদ্যা ভারতী স্কুল, বি-২, যমুনা বিহার ও কলকাতার পূর্বাঞ্চলীয় সাংস্কৃতিক কেন্দ্র থেকে ৪০১ জন পড়ুয়া ও শিল্পীদের সনাক্ত করেছে, যার মধ্যে ২৭১ জন মহিলা ও ১৩১ জন পুরুষ।

বসার ব্যবস্থা

বসার ব্যবস্থা

বোট ক্লাব ও ইন্ডিয়া গেটের লনগুলিতে অবস্থিত খোলা এলাকাগুলিতে কাউকে অনুমতি দেওয়া হবে না ঢোকার, যেখানে প্রতি বছর হাজার হাজার লোক প্যারেড দেখতে ভিড় করেন। রাজপথ বরাবর ব্লিচার বা স্ট্যান্ডগুলিতে সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য চেয়ার রাখা হয়েছে।

 সংক্ষিপ্ত কুচকাওয়াজ

সংক্ষিপ্ত কুচকাওয়াজ

প্রতিরক্ষা বাহিনী, অস্ত্র ব্যবস্থা এবং আধা-সামরিক, তিন সেনাবাহিনী নিয়ে গঠিত প্রধান কুচকাওয়াজটি লাল কেল্লায় না গিয়ে ইন্ডিয়া গেটে সমাপ্ত হবে। তবে ট্যাবলোগুলি লাল কেল্লা পর্যন্ত আসার অনুমতি পেয়েছে।

কুচকাওয়াজের দৈর্ঘ্য কমছে

কুচকাওয়াজের দৈর্ঘ্য কমছে

অস্ত্র বাহিনী ও আধা-সেনা বাহিনীর কুচকাওয়াজের দৈর্ঘ্য কমানো হয়েছে। সাধারণত প্রতিটি বাহিনীতে ১৪৪ জন করে থাকে, কিন্তু এ বছর ৯৬ জন করে রাখা হয়েছে সামাজিক দুরত্ব বজায় রেখে।

মমতা কী ঝুঁকি নিলেন? কী বলতে চলেছেন শুভেন্দু?

মমতা প্রধান প্রতিদ্বন্দ্বী বেছে নিলেন কাকে! শুভেন্দুর গড়েই স্পষ্ট করলেন একুশের লড়াই

English summary
take a look at how the 72nd republic day will be celebrated during covid pandemic
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X