• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ডেপুটি চেয়ারম্যানকে 'আক্রমণ' থেকে ৮ সাংসদের ধর্না প্রত্যাহার, একনজরে রাজ্যসভা পর্বের হাইলাইটস

দাবি না মেটা পর্যন্ত রাজ্যসভার অধিবেশন বয়কট করবে বিরোধীরা। আজ একথা স্পষ্ট জানিয়ে দেন কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ। এদিকে সংসদ চত্বর থেকে ধর্না তুলে নেন আট সাংসদ। ডেপুটি চেয়ারম্যানকে 'আক্রমণ' থেকে ৮ সাংসদের ধর্না প্রত্যাহার, গত ২-৩ দিনে চরম নাটকীয় মুহূর্ত দেখেছে রাজ্যসভা।

অধিবেশন কক্ষ থেকে প্রথমে ওয়াক আউট করে কংগ্রেস

অধিবেশন কক্ষ থেকে প্রথমে ওয়াক আউট করে কংগ্রেস

এদিন অধিবেশন কক্ষ থেকে প্রথমে ওয়াক আউট করে কংগ্রেস। একইসঙ্গে তৃণমূল, আম আদমি পার্টি এবং বাম সাংসদরাও ওয়াক আউট করেন। রাজ্যসভার কংগ্রেস সদস্য সৈদ নাসির হুসেন বলেন, 'বিরোধীরা রাজ্যসভার কার্যকলাপ বয়কট করেছে । যাঁরা ধরনায় ছিলেন তাঁদেরও ধরনা তোলার অনুরোধ করা হয় । ধরনা তুলে নেওয়া হয়েছে।'

আট সাংসদকে সাসপেন্ড করার বিরোধিতায় শরদ পাওয়ার

আট সাংসদকে সাসপেন্ড করার বিরোধিতায় শরদ পাওয়ার

আট সাংসদকে সাসপেন্ড করার বিরোধিতা করে এনসিপি প্রধান শরদ পাওয়ায় বলেন, তিনি তাঁদের সঙ্গে আছেন। একদিনের জন্য অনশনও করবেন। ২০ সেপ্টেম্বর রাজ্যসভায় হইহট্টগোলের মাঝে ধ্বনিভোটে কৃষি বিল পাশ হয়ে যায়। ক্ষোভে ফেটে পড়ে বিরোধীরা। ওয়েলে নেমে প্রতিবাদ করে তারা। ডেরেক ও'ব্রায়েনের বিরুদ্ধে রাজ্যসভার রুল বুক ছেঁড়ার অভিযোগ ওঠে। ডেরেক সহ আটজন সাংসদকে সাসপেন্ড করা হয়। এরপরই সংসদ চত্বরে ধর্নায় বসেন তাঁরা।

সাংসদদের এই আচরণের বিরুদ্ধে অনশনে ডেপুটি চেয়ারম্যান

সাংসদদের এই আচরণের বিরুদ্ধে অনশনে ডেপুটি চেয়ারম্যান

এদিকে সাংসদদের এই আচরণের বিরুদ্ধে এবার একদিনের অনশনে বসার কথা ঘোষণা করলেন ডেপুটি চেয়ারম্যান হরিবংশ নারায়ণ সিং৷ আজ এই প্রসঙ্গই উথ্থাপন করা হয় রাজ্যসভায়। জিরো আওয়ারে এই বিষয়ে আলোচনায় মূলত তিনটি দাবি জানায় বিরোধী দলগুলি। সঙ্গে স্পষ্ট জানিয়ে দেয়, তাদের তিনটি দাবি পূরণ না হওয়া পর্যন্ত রাজ্যসভার অধিবেশন বয়কট চলবে।

বিরোধীদের তিন দফা দাবি

বিরোধীদের তিন দফা দাবি

বিরোধীদের দাবি : আটজন সাংসদের বিরুদ্ধে সাসপেনশন প্রত্যাহার করতে হবে। সরকারের নির্ধারিত ন্যূনতম সহায়ক মূল্যর কম দামে শস্য সংগ্রহ করতে পারবে না বেসরকারি সংস্থাগুলি। এই বিষয়ে নিশ্চিত করে কেন্দ্রকে একটি বিল আনতে হবে। এম এস স্বামীনাথন কমিটির রিপোর্টের ভিত্তিতে ন্যূনতম সহায়ক মূল্য নির্ধারণ করতে হবে।

পুনরায় ভোটের দাবি জানায় বিরোধীরা

পুনরায় ভোটের দাবি জানায় বিরোধীরা

একই সঙ্গে পাশ হওয়া কৃষি বিল ফিরিয়ে নেওয়ার ও পুনরায় ভোটের দাবি জানায় বিরোধীরা। এরপরই অধিবেশন কক্ষ থেকে বেরিয়ে যায় কংগ্রেস সহ অন্য বিরোধী দলগুলি। স্পষ্ট জানিয়ে দেয়, দাবি পূরণ না হওয়া পর্যন্ত রাজ্যসভার অধিবেশন বয়কট চলবে।

গান্ধীমূর্তির পাদদেশ থেকে ধর্না প্রত্যাহার

গান্ধীমূর্তির পাদদেশ থেকে ধর্না প্রত্যাহার

এক বিবৃতিতে তৃণমূল সাংসদ দোলা সেন বলেন, 'একাধিক বিরোধী দল রাজ্যসভার অধিবেশন বকট করার পর গান্ধীমূর্তির পাদদেশ থেকে আমরা ধর্না তুলে নিয়েছি। এবার কৃষকদের স্বার্থে আমাদের আন্দোলন দেশের প্রতিটি শহর ও গ্রামে নিয়ে যাব।'

যেভাবে কাশ্মীরে আশান্তির ছক কষছে পাকিস্তান, চ্যালেঞ্জের জন্য তৈরি ভারতও

English summary
Suspended Opposition MPs of Rajya Sabha ends sit-in protest, a brief highlights of the Parliamentary incidents
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X