• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

প্রসঙ্গ পাকিস্তানই হোক বা দেশের রাজনীতি, বাগ্মী সুষমার আগুন ঝড়া ভাষণ শ্রদ্ধা কুড়িয়েছে বহুবার

  • |

পরনে শাড়ি, তার সঙ্গে একটি রঙ মিলিয়ে জ্যাকেট, সিঁথিতে উজ্জ্বল সিঁদুর আর খোঁপা, এই চেনা সাজের ঘরানাতেই সুষমা স্বরাজকে শেষ কয়েক বছর দেখতে অভ্যস্ত সকলে। রাজনৈতিক যেকোনও মঞ্চে যেমন ছিল তাঁর দাপট, রাজনীতির উর্ধ্বে উঠে তেমনই তিনি ছিলেন এক মমতাময়ী ব্য়ক্তিত্ব। বিভিন্ন সময়ে, কখনও দলের স্বার্থে , কখনও দেশের স্বার্থে সুষমার অগ্নিগর্ভ বক্তব্য মন ছুঁয়ে গিয়েছে শ্রোতাদের। একনজরে দেখে নেওয়া যাক , সুষমা স্বরাজের কিছু অসামান্য বক্তৃতার ঝলক।

কুলভূষণ ইস্যুতে পাকিস্তানকে তোপ!

পাকিস্তানে বন্দি ভারতীয় কুলভূষণ যাদবরে সঙ্গে ইসলামাবাদে তাঁর পরিবারের সাক্ষাতের সময় কুলভূষণের মা ও স্ত্রীকে পাকিস্তান অপমান করে বলে দাবি ওঠে। সেই প্রেক্ষাপটে পাকিস্তানকে কার্যত তুলোধনা করেন সুষমা।

অটলবিহারী বাজপেয়ী সরকারের অনাস্থার সময়

অটলবিহারী বাজপেয়ীর সরকারের বিরুদ্ধে ১৯৯৬ সালে লোকসভায় আনা হয়েছিল অনাস্থা প্রস্তাব। সেই সময়ে বিজেপির তরফে সংসদে অগ্নিগর্ভ বক্তব্য রাখেন সুষমা। অটলবিহারীর পরিস্থিতিতে ত্রেতা যুগে রামের সঙ্গে তুলনা করেন। যিনি রাজ্য পরিচালনা করতে করতে বনবাসের শিকার হন।

'সন্ত্রাস আর আলোচনা একসঙ্গে চলতে পারে না'

রাষ্ট্রসংঘে সুষমা স্বরাজের ২০১৭ সালের এক বক্তব্য ভাইরাল হয়ে যায়। বিশ্ব আঙিনায় হিন্দিতে ঝোড়ো বক্তব্যে সুষমা স্বরাজ পাকিস্তানকে একের পর এক বিষাক্ত বাণে বেঁধেন। সেই সময় পাকিস্তানের সন্ত্রাসবাদকে নিশানা করে তিনি বলেন, ' সন্ত্রাস আর আলোচনা একসঙ্গে চলতে পারে না' ।

মনমোহন সরকারকে চাঁচাছোলা আক্রমণ

এই বক্তব্য ২০১৩ সালের। সেই সময় মনমোহন সিংয়ের নেতৃত্বাধীন ইউপিএ সরকার মসনদে। আর সংসদে সুষমা স্বরাজের নেতৃত্বে কংগ্রেসকে আক্রমণ শানিয়েছে বিজেপি। একবার দুর্নীতি প্রসঙ্গে বক্তব্য রাখতে গিয়ে কংগ্রেসকে আক্রমণ শানিয়ে সুষমা স্বরাজ বলেন 'আমরা তাঁদের কাছে বিশ্বাসযোগ্যতা আসা করছি , যাঁরা বিশ্বাসের যোগ্যই নন।'

সুষমার বিরুদ্ধে যখন দুর্নীতির অভিযোগ ছিল....

'সুষমা স্বরাজ কোনও কাজ চুপি চুপি করেননি!' সংসদে দাঁড়িয়ে এভাবেই দাপটের সঙ্গে আইপিএল দুর্নীতি মামলায় বিপক্ষ শিবিরকে জবাব দেন সুষমা স্বরাজ।

[আরও পড়ুন:শেষযাত্রায় বিজেপি নেত্রী সুষমা স্বরাজ, দেখুন নানা মুহূর্তের ছবি]

English summary
Sushma Swaraj's Best Speeches will remain her as one of India's stalwart politician.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X