Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ভারতের স্বার্থ ক্ষুন্ন হয় এমন কিছু করবেন না, এইচ ১ বি ভিসা নিয়ে আমেরিকাকে বার্তা সুষমার

  • Posted By: Soumik
Subscribe to Oneindia News

এইচ ওয়ান বি ভিসা নিয়ে ট্রাম্প প্রশাসনের এমন কোনও পদক্ষেপ নেওয়া উচিত নয়, যাতে ভারতের স্বার্থে আঘাত লাগে। মার্কিন বিদেশ সচিব রেক্স টিলারসনকে এমনটাই বললেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। বুধবারই দিল্লিতে বৈঠক করেন দুজনে। সেখানেই উঠে আসে এইচ ওয়ান বি ভিসা ইস্যু।

ভারতের স্বার্থ ক্ষুন্ন হয় এমন কিছু করবেন না, এইচ ১ বি ভিসা নিয়ে আমেরিকাকে বার্তা সুষমার

মার্কিন কংগ্রেসে এই এইচ ওয়ান বি ভিসা বিলটি এখনও পাশ হয়নি। এই বিল যাতে পাশ না হয় তার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে ভারতও। এইচ ওয়ান বি ভিসা বিল পাশ হয়ে গেলে আমেরিকায় কর্মরত বহু ভারতীয় তথ্য প্রযুক্তি কর্মী কাজ হারাবেন। টিলারসনের সঙ্গে বৈঠকের পর সুষমা স্বরাজ বলেন, আমেরিকার অর্থনীতিতে ভারতীয় তথ্যপ্রযুক্তি কর্মীদের অবদান কতটা তা মার্কিন বিদেশ সচিবকে বোঝানো হয়েছে। তবে এখনও পর্যন্ত এইচ ওয়ান বি ভিসার নিয়মে কোনও পরিবর্তন হয়নি বলেই জানিয়েছন বিদেশমন্ত্রী।

ভারত- মার্কিন ডিজিটাল পার্টনারশিপে দক্ষ তথ্য-প্রযুক্তি কর্মীদের অবদানও রয়েছে। সেক্ষেত্রে আমেরিকায় কর্মরত ভারতীয়দের বছরে মোটা অঙ্ক সেদেশের সরকারকে সোশ্যাল সিকিউরিটি হিসেবে দিতে হয়। এই অর্থ যাতে না দিতে হয় তারজন্য একটি চুক্তিও দুই দেশের মধ্য়ে শীঘ্রই স্বাক্ষরিত হতে চলেছে বলে জানিয়েছেন তিনি।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে জুলাই মাসে বৈঠকে নয়া এইচ ওয়ান বি ভিসা নীতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। এবার মার্কিন বিদেশ সচিবের সঙ্গেও বিষয়টি নিয়ে আলোচনা করলেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ।

English summary
Sushma Swaraj asks her us counterpart Rex Tillerson to protect India's interests on H1B visa issue
Please Wait while comments are loading...