• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

দেশের সবচেয়ে দুর্নীতিগ্রস্ত রাজ্য কোনটি? নাম উঠে এল সমীক্ষায়

  • |
Google Oneindia Bengali News

নয়াদিল্লি, ২৮ এপ্রিল : ভারতের সবকটি রাজ্যের মধ্যে কর্ণাটক রাজ্য সবচেয়ে দুর্নীতিগ্রস্ত। এমনটাই উঠে এসেছে এক সমীক্ষায়। এই রাজ্যে সরকারি কাজ করাতে গেলে ঘুষ ছাড়া কাজ চলে না। এক স্বেচ্ছ্বাসেবি সংগঠনের তরফে সমীক্ষায় এই তথ্যই উঠে এসেছে।[টাকার বিনিময়ে মার্কশিট! বিএড দুর্নীতিতে বিতর্কে ওয়েস্ট বেঙ্গল স্টেট ইউনিভর্সিটি]

সেন্টার ফর মিডিয়া স্টাডিজের সমীক্ষায় কর্ণাটকের পর দুর্নীতিগ্রস্ত রাজ্যগুলির তালিকায় পরপর রয়েছে অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু, মহারাষ্ট্র, জম্মু ও কাশ্মীর এবং পাঞ্জাবের নাম।

দেশের সবচেয়ে দুর্নীতিগ্রস্ত রাজ্য কোনটি? নাম উঠে এল সমীক্ষায়

মোট ২০টি রাজ্যে সমীক্ষা চালানো হয়। সেখানে উঠে এসেছে হিমাচল প্রদেশ, কেরল ও ছত্তিশগড়ের দুর্নীতি সবচেয়ে কম রয়েছে। সবমিলিয়ে মোট ৩ হাজারের বেশি মানুষের উপরে সমীক্ষা চালানো হয়। গ্রাম ও শহর দুই জায়গাতেই সমীক্ষা চলে।

তবে উল্লেখযোগ্য হল, সব জায়গাতেই সিংহভাগ মানুষ বলেছেন, গতবছরের নভেম্বরে নোট বাতিলের ঘটনার পর সরকারি ক্ষেত্রে দুর্নীতি অনেকটা কমে গিয়েছে।

রিপোর্ট বলছে, ২০১৭ সালে ইতিমধ্যেই ২০টি রাজ্যে ১০টি সরকারি ক্ষেত্রে ঘুষের জন্য ৬৩৫০ কোটি টাকা ঘুষ দেওয়া হয়ে গিয়েছে। ২০০৫ সালে সারা বছরে সেখানে ঘুষ নেওয়ার পরিমাণ ছিল ২০ হাজার ৫০০ কোটি টাকা। কীভাবে এই দুর্নীতি কমানো যায় সেই বিষয়েও সমীক্ষা রিপোর্টে দিক-নির্দেশ করা হয়েছে।

English summary
Survey finds Karnataka the most corrupt state in India
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X