• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মহাকাশে নতুন গ্রহাণুর খোঁজ দিল সুরাতের দুই কন্যা, সম্মান জানালো স্বয়ং নাসা

দশম শ্রেণীর দুই ছাত্রী নতুন এক গ্রহাণুর সন্ধান দিল, এদের এই বিরল আবিষ্কারকে মান্যতা দিয়ে সম্মান জানিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা, যার নামকরণ করা হয়েছে এইচএলভি২৫১৪।

সুরাতের দুই মেয়ের অবিশ্বাস্য আবিষ্কার

সুরাতের দুই মেয়ের অবিশ্বাস্য আবিষ্কার

অবিশ্বাস্য এই আবিষ্কার করেছে সুরাতের দু'‌টি মেয়ে, বৈদেহি ভেকারিয়া সঞ্জয়ভাই ও রাধিকা লাখানি প্রফুল্লভাই। অল ইন্ডিয়া অ্যাস্টেরয়েড সার্চ ক্যাম্পেনে অংশ নিয়েছিল রাধিকা ও বৈদেহী। সেখানেই নতুন এই গ্রহাণুটিকে চিহ্নিত করে তারা। দু'‌জনের বয়সই ১৪ বছর। জানা গিয়েছে তাদের সিবিএসই স্কুল পিপি সাভানি বিদ্যা সংকুলে ২ মাসের এই বিজ্ঞান-ভিত্তিক অনুষ্ঠান হয়। যা শেষ হয় এই দুই ছাত্রীর গ্রহাণু আবিষ্কারের মধ্য দিয়ে, যা মঙ্গলের খুব কাছে অবস্থিত।

এই গ্রহাণুটিকে যে এই দুই ছাত্রীই প্রথম চিহ্নিত করেছে স্বীকার করে নিয়েছে নাসাও। তারা এ বিষয়টি নিশ্চিত করে মেইলও পাঠিয়েছে।

 গ্রহাণুর অবস্থান ও বিশদ তথ্য

গ্রহাণুর অবস্থান ও বিশদ তথ্য

অল ইন্ডিয়া অ্যাস্টেরয়েড সার্চ ক্যাম্পেনের ডিরেক্টর ড. প্রতীক মিলার জানিয়েছেন, ‘‌নাসা যে মেইল পাঠিয়েছে, তাতে জানিয়েছে যে এই এইচএলভি২৫১৪ গ্রহাণুটি একটি নিয়ার-আর্থ অবজেক্ট বা এনইও। এটি বর্তমানে মঙ্গল গ্রহের কাছাকাছি রয়েছে। ভবিষ্যতে কোনও এক সময়ে এটি পৃথিবীর পাশ দিয়ে যাওয়ায় তা গ্রহাণুতে পরিণত হতে পারে।'‌ এই বিষয়ে উল্লেখযোগ্য মঙ্গল গ্রহের পাশ দিয়ে যাওয়া গ্রহাণুকে বলা হয় আমোর এবং পৃথিবীর পাশ দিয়ে যাওয়া গ্রহাণুকে বলা হয় অ্যাপোলো।

 বিজ্ঞান কার্যক্রম

বিজ্ঞান কার্যক্রম

টেক্সাসের আন্তর্জাতিক জ্যোতির্বিজ্ঞান অনুসন্ধান সহযোগিতা (আইএএসসি) এবং হার্ডিন সিমন্স বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় এই ছাত্রীরা যে দুই মাসের বিজ্ঞান কার্যক্রমে অংশ নিয়েছিল তা স্পেস ইন্ডিয়া দ্বারা পরিচালিত হয়েছিল। পড়ুয়ারা হাওয়ালির প্যান স্টারস অ্যাডভান্সড দূরবীন ব্যবহার করেছিল, যাতে হাই-গ্রেড ক্যামেরা রয়েছে, যা তাদের মহাকাশে নতুন আবিষ্কারে সহায়তা করে। স্পেস ইন্ডিয়া মহাকাশের নতুন খোঁজের বিষয়ে ফেসবুকে শুক্রবার পোস্টও দেয়।

 চার বছরে প্রথম ভারত গ্রহাণু চিহ্নিত করল

চার বছরে প্রথম ভারত গ্রহাণু চিহ্নিত করল

গত চার বছরে এই প্রথম ভারত থেকে কেউ গ্রহাণু চিহ্নিত করল বলে জানিয়েছে মহাকাশ প্রশিক্ষণ কেন্দ্র স্পেস। করোনা অতিমারীর কারণে এই প্রোগ্রামে অংশ নেওয়া থেকে এই বিষয়ে গবেষণা এবং গ্রহাণু চিহ্নিত করার পুরো প্রক্রিয়াটাই হয়েছে অনলাইনে।

Positive Story : করোনা আবহে ভারত ও বাংলাদেশের মধ্যে পণ্যবাহী ট্রেনে রপ্তানি বানিজ্য শুরু

বাংলায় করোনা সংক্রমণে খানিক স্বস্তি, সংক্রমিতের থেকে বেশি মানুষ সুস্থ একদিনে

English summary
surats two daughters discovered a new asteroid in space honored by nasa
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X