• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফলাফলে মূল্যায়নের নিয়ম নিয়ে সুপ্রিম বার্তা

Google Oneindia Bengali News

সুপ্রিম কোর্ট ইতিমধ্যেই ৩১ জুলাইয়ের মধ্যে দ্বাদশ শ্রেণির ফলাফল ঘোষণা করার নির্দেশ বিভিন্ন বোর্ডগুলিকে দিয়েছে। জানিয়ে দিয়েছে ১০ দিনের মধ্যেই তৈরি করতে হবে মূল্যায়নের রূপরেখা। তবে সব রাজ্যের যে একই মূল্যায়নের নিয়ম হবে, এমন কোনও নির্দেশ সুপ্রিম কোর্ট দেয়নি । এদিন এই বার্তা দেশের শীর্ষ আদালত স্পষ্ট করেছে।

দ্বাদশ শ্রেণির ফল প্রকাশের সময়সীমা বেঁধে দিল সুপ্রিম কোর্ট

দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফলাফলে মূল্যায়নের নিয়ম নিয়ে সুপ্রিম বার্তা

এদিন সুপ্রিম কোর্ট সাফ বার্তায় রাজ্য়ভিত্তিক বোর্ডগুলিকে ৩১ জুলাইয়ের মধ্যে দ্বাদশের ফলাফল ঘোষণার কথা বলে। জানিয়ে দেয় যে সমস্ত রাজ্য ভিত্তিক বোর্ড এই পরীক্ষার মূল্যায়নের জন্য রূপরেখা যেন ১০ দিনের মধ্যে প্রস্তুত করে নেয়। প্রসঙ্গত, দেশের ৬ টি রাজ্যে এই দ্বাদশের পরীক্ষা হয়েছে। ২১ টি রাজ্যে তা বাদ রয়েছে। সেক্ষেত্রে বোর্ডগুলি নিজের মতো করে এর মূল্যায়ন প্রক্রিয়ার রূপরেখা স্থির করছে। এই বিষয়ে সুপ্রিম কোর্ট জানিয়েছে, সমস্ত রাজ্যের বোর্ডের মূল্যায়ন প্রক্রিয়া যে একইরকমের হবে, একথা বলছে না আদালত। আদালত জানিয়েছে,'সারা দেশে মূল্যায়ন প্রক্রিয়া একরকম করা সম্ভব নয়।'

প্রসঙ্গত করোনা পরিস্থিতিতে, বিভিন্ন রাজ্য দ্বাদশের পরীক্ষা বাতিল করে দেয়। এর আগে বিভিন্ন রাজ্যে পরীক্ষা বাতিলের স্পষ্ট নির্দেশ চেয়ে সুপ্রিম কোর্টে আবেদন করেন এক আইনজীবী। ততদিনে একাধিক রাজ্য় পরীক্ষা বাতিল ঘোষণা করতে থাকে। যে রাজ্যগুলি পরীক্ষা বাতিল করেছে, তাদের জন্য এদিন সুপ্রিম কোর্ট স্পষ্ট করে দিল অবস্থান।

জাস্টিস এএম খানিউইলকারের বেঞ্চ এর কাছে বাতিল হওয়া পরীক্ষার ক্ষেত্রে সমস্ত রাজ্যের যাতে মূল্যায়নের প্রক্রিয়া সমান হয়, তার আর্জি জানিয়ে একটি আবেদন যায় সুপ্রিম কোর্টে। সেই আর্জির প্রেক্ষাপটেই সুপ্রিম কোর্ট জানিয়ে দিয়েছে যে , রাজ্যের বোর্ডগুলি স্বতন্ত্র। সিবিএসই ও আইসিএসইও স্বতন্ত্র। ফলে তারা মূল্যায়নের নিজেদের ক্ষেত্রে সিদ্ধান্ত নিতে পারে। এই বোর্ডগুলি দ্বাদশের মূল্যায়নের ক্ষেত্রে নিয়ম নীতি নিজেরা স্থির করতে পারে, বলে এদিন স্পষ্ট জানিয়েছে আদালত।

জীবনসঙ্গী খুঁজছেন? বাঙ্গালী ম্যাট্রিমনি - নিবন্ধন নিখরচায়!

English summary
Supreme cout on Class 12 Result, Uniform scheme of evaluation refused by Court
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X