তাজমহলকে রক্ষা করতে ভিশন ডকুমেন্ট! যোগী সরকারের জবাব তলব সর্বোচ্চ আদালতের

  • Posted By: Dibyendu
Subscribe to Oneindia News

তাজমহলকে রক্ষা করতে উদ্যোগ। তাজমহলকে রক্ষা করতে এবং সংরক্ষণ করতে উত্তরপ্রদেশ সরকারের ভিশন ডকুমেন্ট জানতে চার সপ্তাহ সময় দিল সুপ্রিম কোর্ট।

তাজমহলকে রক্ষা করতে ভিশন ডকুমেন্ট! যোগী সরকারের জবাব তলব সর্বোচ্চ আদালতের

একইসঙ্গে তাজমহলকে ঘিরে এবং তাজ ট্রামিজিয়াম জোনে হঠাৎ বিভিন্ন ক্ষেত্রে কেন নানা মহলে উৎসাহ তাও জানতে চেয়েছে সর্বোচ্চ আদালত। এলাকায় চামরার কারখানা এবং হোটেলের বাড়বাড়ন্ত নিয়েও প্রশ্ন তোলা হয়েছে সর্বোচ্চ আদালতের তরফে।

উত্তরপ্রদেশের আগ্রা, ফিরোজাবাদ, মথুরা, হাথরাস, এটোয়া এবং রাজ্যস্থানের ভারতপুরের প্রায় ১০৪০০ কিমি এলাকা নিয়ে তাজ ট্রাপিজিয়াম জোন গঠিত।

বিচারপতি এমবি লোকুর এবং বিচারপতি দীপক গুপ্তকে নিয়ে গঠিত ডিভিশন বেঞ্চ চার সপ্তাহের মধ্যে ভিশন ডকুমেন্ট দাখিল করতে নির্দেশ দিয়েছে।

তাজমহলকে রক্ষা করতে ভিশন ডকুমেন্ট! যোগী সরকারের জবাব তলব সর্বোচ্চ আদালতের

তাজ ট্রাপিজিয়াম জোনে কেন কার্যক্রমের তীব্রতা, এর পিছনে কোনও কারণ রয়েছে কিনা তাও জানতে চেয়েছেন বিচারপতিরা। কেন সেখানে চামরার কারখানা এবং হোটেলের বাড়বাড়ন্ত জানতে চেয়েছেন বিচারপতিরা। উত্তর প্রদেশের পক্ষে শুনানিতে উপস্থিত ছিলেন ভারতের অ্যাডিশনাল সলিসিটর জেনারেল তুষার মেহতা।

এদিকে, আগ্রা শহরে জলের সংযোগ দিতে ২৩৪ টি গাছ কাটতে পেয়ে আলাদা করে আবেদন দাখিল করেছে রাজ্য সরকার। আদালত রাজ্য সরকারের কাছে জানতে চেয়েছে তাজ ট্রাপিজিয়াম জোন এলাকায় এখনও পর্যন্ত কতগুলি গাছ সরকারের পক্ষ থেকে লাগানো হয়েছে।

পরিবেশবিদ এমসি মেহতা তাজমহলকে রক্ষা করতে এবং ক্ষতিকারক গ্যাস থেকে বাঁচাতে আবেদন দাখিল করেছিলেন। তাজকে রক্ষা করতে সরকারের এগিয়ে আসা উচিত বলেও মন্তব্য করেছিলেন তিনি। এরই প্রেক্ষিতে সুপ্রিম কোর্টে শুনানি। স্ত্রী মমতাজ মহলের স্মৃতিতে ১৬৩১ সালে নির্মীত তাজমহল ওয়ার্ল্ড হেরিটেজ সাইটে স্থান পেয়েছে।

English summary
Supreme Court wants to know the vision document for the protection of Taj from UP government.

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.