• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

খ্রিষ্টানদের উপর হামলার ঘটনায় স্বরাষ্ট্রমন্ত্রককে কড়া নির্দেশ সুপ্রিম কোর্ট

খ্রিস্টান সম্প্রদায় এবং প্রতিষ্ঠানগুলিতে হামলার বিরুদ্ধে দায়ের হওয়া মামলাতে স্বরাষ্ট্রমন্ত্রককে কড়া নির্দেশ সুপ্রিম কোর্টের। হামলার ঘটনা কি সত্যিই ঘটছে? এই সংক্রান্ত বিষয়ে খোঁজ নিয়ে উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, হরিয়ানা, কর
  • |
Google Oneindia Bengali News

খ্রিস্টান সম্প্রদায় এবং প্রতিষ্ঠানগুলিতে হামলার বিরুদ্ধে দায়ের হওয়া মামলাতে স্বরাষ্ট্রমন্ত্রককে কড়া নির্দেশ সুপ্রিম কোর্টের। হামলার ঘটনা কি সত্যিই ঘটছে? এই সংক্রান্ত বিষয়ে খোঁজ নিয়ে উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, হরিয়ানা, কর্ণাটক, ওড়িশা, ছত্তিশগড় এবং ঝাড়খণ্ডের মতো রাজ্যগুলি থেকে রিপোর্ট তলব করতে স্বরাষ্ট্রমন্ত্রককে নির্দেশ আদালতের।

স্বরাষ্ট্রমন্ত্রককে কড়া নির্দেশ সুপ্রিম কোর্ট

শুনানিতে শীর্ষ আদালত বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণ করেছে। সেখানে আদালত বলছে, কোনও একজন ব্যক্তির উপর হামলা মানে গোটা সম্প্রদায়ের উপর হামলা নয়। কিন্তু যদি পিআইএল-এ করা দাবির মাত্র 10 শতাংশও সত্য হয়, তাহলে তা তদন্ত করা দরকার বলে মনে করছে সুপ্রিম কোর্ট।

কেন্দ্রীয় সরকার আদালতকে জানিয়েছে যে 'ইচ্ছা' রিপোর্টের ভিত্তিতে জনস্বার্থ মামলার শুনানি করা উচিত নয়।

বিচারপতি ডি.ওয়াই. চন্দ্রচূড় এবং বিচারপতি হিমা কোহলি তাঁদের পর্যবেক্ষণে জানাচ্ছেন, "যদিও কোনও ব্যক্তির উপর আক্রমণের অর্থ এই নয় যে এটি সম্প্রদায়ের উপর আক্রমণ। কিন্তু আমাদের গোটা সত্যিটা জানা প্রয়োজন। ঘটনার বিষয়ে জনস্বার্থ মামলাতে যে দাবি করা হয়েছে ইয়া যাচাই করার প্রয়োজন আছে বলেও দাবি সুপ্রিম কোর্টের বিচারপতি দ্বয়ের।

যদিও মামলার শুনানিতে সলিসিটর জেনারেল তুষার মেহতা বেশ কয়েকটি বিষয়কে তুলে ধরেন। বলেন, এহেন মামলা দায়ের হওয়ার পরেই বিষয়টি নিয়ে খোঁজখবর করা হয়। কিন্তু দেখা যায় বেশির ভাগ অভিযোগই মিথ্যা। শুধু তাই নয়, এই ধরনবের আবেদনের উপর শুনানি করা উচিৎ নয় বলেও সওয়ালে দাবি সলিসিটর জেনারেলের। এমনকি এই বিষয়ে তদন্ত করে কোনও নির্দেশ দেওয়া ঠিক নয় বলেও দাবি সরকারি আইনজীবীর।

আর এরপরেই বিষয়টি যথেষ্ট যথেষ্ট গুরুত্ব দিয়ে দেখা হয়। এই বিষয়ে আসল সত্য জানার প্রয়োজন বলে মনে করে সুপ্রিম কোর্ট। আর এরপরেই বিচারপতি চন্দ্রচূড় এবং বিচারপতি হিমা কোহলীর বেঞ্চ এই সংক্রান্ত রিপোর্ট তলব করে। উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, হরিয়ানা, কর্ণাটক, ওড়িশা, ছত্তিশগড় এবং ঝাড়খণ্ডের মতো রাজ্যগুলি থেকে রিপোর্ট তলব করে তা আদালতে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। আর এজন্য অর্থাৎ রিপোর্ট জমা দেওয়ার জন্য দু'মাস সময় দিয়েছে বলে জানা যাচ্ছে। আদালত বিষয়টিকে যথেষ্ট গুরুত্ব দিয়ে দেখছে বলেই জানা যাচ্ছে।

বলে রাখা প্রয়োজন, দেশের বিভিন্ন জায়গায় খ্রিস্টানদের ওপর হামলা চালানো হচ্ছে। অবিলম্বে সেই সব ঘটনা বন্ধ করতে হবে। এই আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টে একটি মামলা হয়। চলতি বছরের জুন মাসে এই সংক্রান্ত মামলাটি দায়ের হয়। মামলায় ৫৭ টি হামলার ঘটনার কথা উল্লেখ করা হয়েছে। শুধু মে মাসেই এতগুলি হামলা হয়েছে বলে দাবি করা হয়।

নৌবাহিনীর হাতে INS Vikrant! কেন এত শক্তিশালী এই Aircraft Carrier নৌবাহিনীর হাতে INS Vikrant! কেন এত শক্তিশালী এই Aircraft Carrier

English summary
Supreme Court told MHA to seek report on attacks on Christians
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X