• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

'লাভ জিহাদ' বিরোধী আইন কি আদৌ সাংবিধানিক? দুই রাজ্যকে নোটিশ সুপ্রিমকোর্টের

বেআইনি ধর্মান্তর রুখতে উত্তরপ্রদেশ ও উত্তরাখণ্ড সরকারের আনা আইনের বৈধতার বিষয়টি খতিয়ে দেখবে সুপ্রিম কোর্ট। সেই নিয়েই দায়ের হওয়া একগুচ্ছ মামলার প্রেক্ষিতে উত্তরপ্রদেশ ও উত্তরাখণ্ড সরকারকে নোটিস দিল শীর্ষ আদালত। তবে এই আইনের উপর এখনই স্থগিতাদেশ দিল না সুপ্রিমকোর্ট।

ভিন্ন ধর্মে বিয়ের পর জোর করে ধর্ম পরিবর্তনের ঘটনা রুখতে আইন

ভিন্ন ধর্মে বিয়ের পর জোর করে ধর্ম পরিবর্তনের ঘটনা রুখতে আইন

প্রসঙ্গত, ভিন্ন ধর্মে বিয়ের পর জোর করে ধর্ম পরিবর্তনের ঘটনা রুখতে আইন তৈরি করেছে উত্তরপ্রদেশ ও উত্তরাখণ্ড সরকার। সেই আইনের বৈধতা এবং আইনের ফলে সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট হওয়ার অভিযোগে সুপ্রিম কোর্টে একাধিক মামলা দায়ের করা হয়।

মামলাকারীদের তরফে আবেদন

মামলাকারীদের তরফে আবেদন

মামলাকারীদের তরফে আবেদনে বলা হয়েছে, এই আইন সংবিধানের গঠন প্রক্রিয়ার বিরুদ্ধ। সংবিধানের ধর্মনিরপেক্ষতাকে, সমানাধিকারের বিরুদ্ধ বলে অভিযোগ করা হয়েছে। এক মামলাকারীর কথায়, এই আইন সমাজের ভিতরকার শান্তি ও সম্প্রীতি নষ্ট করবে। এমনকী মুসলিম সম্প্রদায়ের প্রতি সমাজের দৃষ্টিভঙ্গি সন্দেহজনক করে তুলবে বলে অভিযোগ করেন ওই মামলাকারী।

মধ্যপ্রদেশেও পাশ হয়েছে লাভ জিহাদ বিরোধী আইন

মধ্যপ্রদেশেও পাশ হয়েছে লাভ জিহাদ বিরোধী আইন

এদিকে এক সপ্তাহ আগেই লাভ জিহাদ বিরোধী বিল পাস করল শিবরাজ সিং চৌহান সরকার। তাতে জোর করে ধর্মান্তকরণে বিরুদ্ধে কড়া সাজার কথা বলা হয়েছে। ১০ বছরের সশ্রম কারাদণ্ড। সঙ্গে মোটা টাকা জরিমানা গুনতে হবে দোষীকে। বিধানসভার শীতকালীন অধিবেশন বসার আগেই এই বিল পেশ করে মন্ত্রিসভা। উত্তর প্রদেশের যোগী সরকারের পর এই প্রথম জোর করে ধর্মান্তকরণ নিয়ে কড়া বিল পাস হল মধ্য প্রদেশে।

নিজের রাজনৈতিক ভবিষ্যৎ কার্যত ঠিক করে ফেলেছেন 'মহারাজ' সৌরভ, এগোবেন কোন পথে!

English summary
Supreme Court to review Anti conversion law's Constitutionality, notice issued to UP, UK
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X