• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শীতকালীন ছুটির পর মুসলিমদের বহুবিবাহ ও নিকাহ হালালা শুনানি সুপ্রিমকোর্টে

সুপ্রিমকোর্ট সোমবার জানিয়ে দিল যে শীতকালীন ছুটির পর বহুবিবাহ ও নিকাহ হালালা সংক্রান্ত শুনানি হবে। প্রধান বিচারপতি এসএ বোবদে ও বিচারপতি বিআর গাওয়াই ও বিচারপতি সৌর্যকান্তের এজলাশে থাকা মামলটির জরুরি ভিত্তিতে শুনানি সম্ভব নয় বলে জানিয়ে দেওয়া হয়। শীতকালীন ছুটির পর ২০২০ সালের জানুয়ারিতে এই মামলার শুনানি হতে পারে বলে জানানো হয়।

বিজেপি নেতার আবেদন

বিজেপি নেতার আবেদন

বিজেপি নেতা অশ্বিনী উপাধ্যায়ের দায়ের করা আবেনদনের ভিত্তিতে এই শুনানি হওয়ার কথা। আবেদনে দাবি করা হয়েছে যে মুসলিমদের বহুবিবাহ ও নিকাহ হালালা অসংবিধানিক ও এটিকে অবিলম্বে অবৈধ ঘোষণা করা হোক।

অবিলম্বে বন্ধ করা হোক এই প্রথাগুলি

অবিলম্বে বন্ধ করা হোক এই প্রথাগুলি

তাৎক্ষণিক তিন তালাককে অসাংবিধানিক বলে রায় ঘোষণার কয়েক মাস পর ২০১৮ সালেই মুসলমানদের বহুগামিতা বা বহুবিবাহ এবং নিকাহ হালালার সাংবিধানিক বৈধতা বিচার করে দেখার বিষয়ে মামলা দায়ের করা হয়। মুসলমানদের এই দুই প্রথাকে তুলে দিতে আদালতে পিটিশন জমা পড়েছে। এই বিষয়ে কেন্দ্র ও আইন কমিশনের কী বক্তব্য তা খোলসা করে জানাতে নির্দেশ দেওয়া হয়েছিল।

কী এই নিকাহ হালালা?

কী এই নিকাহ হালালা?

বহুগামিতায় একজন মুসলমান পুরুষ একাধিক নারীকে বিবাহ করতে পারে। ধর্মে তার সম্মতি রয়েছে। এদিকে নিকাহ হালালা-র অর্থ একবার বিচ্ছেদ হলে স্ত্রীর সঙ্গে সরাসরি সম্পর্ক তৈরি করা যায় না। সেই মহিলাকে পরপুরুষের হাতে বিয়ে দিয়ে তুলে দিয়ে তার সম্মতি নিয়ে ফের তাকে নিকাহ করা যেতে পারে।

স্বামীর বহুবিবাহ নিয়ে স্ত্রী অভিযোগ জানাতে পারেন না!

স্বামীর বহুবিবাহ নিয়ে স্ত্রী অভিযোগ জানাতে পারেন না!

মুসলিম পার্সোনাল ল মোতাবেক একজন ব্যক্তি বহুবিবাহ করলে স্বামীর বহুবিবাহ নিয়ে স্ত্রী অভিযোগ জানাতে পারবেন না। তবে ২০১৭ সালে তিন তালাক রদ করার পরে এই আইন রদ নিয়েও মুসলমান সমাজের একাংশ আশার আলো দেখতে শুরু করে। এখন দেখার সর্বোচ্চ আদালতের শুনানি হলে তার ভিত্তিতে কী সিদ্ধান্ত নেওয়া হয়।

মোদী-ভূত ভর করেছিল লোকসভা নির্বাচনে, অনুব্রতকে হারের ব্যাখ্যা পুর-চেয়ারম্যানের

English summary
Supreme Court to hear pleas against polygamy, nikah halala among Muslims after winter break
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X