• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ইলেক্টোরাল বন্ড এর বৈধতা নিয়ে আজ রায় দেবে সুপ্রিম কোর্ট

এদিন শুক্রবার ইলেক্টোরাল বন্ডের বৈধতা নিয়ে রায় দেবে সুপ্রিম কোর্ট। কেন্দ্র ও আবেদনকারীর মধ্যে মামলার শুনানি গুরুত্ব সহকারে আদালত শুনেছে, বিচার করেছে। রাজনৈতিক দলগুলির অনুদান নিয়ে তৈরি হওয়া এই পদ্ধতিকে হয় আটকানো হোক অথবা অন্য কোনও স্বচ্ছ পদ্ধতি আনা হোক, এমনটাই আবেদন জানানো হয়েছিল।

ইলেক্টোরাল বন্ড এর বৈধতা নিয়ে আজ রায় দেবে সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্ট বৃহস্পতিবার জানায়, যদি ইলেক্টোরাল বন্ড যারা কিনছেন তাদের পরিচয় জানা না যায় তাহলে নির্বাচনে কালো টাকার ব্যবহার বন্ধের যে প্রচেষ্টা সরকার করছে তা ব্যর্থ হবে।

একটি স্বেচ্ছাসেবি সংস্থার তরফে এই ইলেক্টোরাল বন্ডের বৈধতাকে চ্যালেঞ্জ করা হয়। আশঙ্কা প্রকাশ করা হয়, এই বন্ড চলতে থাকলে পরোক্ষ অনুদানের মাধ্যমে দেশের বাইরের শক্তিও ভারতের নীতিকে প্রভাবিত করতে পারে। যদিও আদালতে কেন্দ্র এর সমর্থনেই মুখ খুলেছে।

[আরও পড়ুন: অনুদানের তথ্য বন্ধ খামে জমা দিন, ইলেক্টোরাল বন্ড নিয়ে দলগুলিকে নির্দেশ সুপ্রিম কোর্টের]

কেন্দ্রের উল্টে ব্যাখ্যা, অনুদানে স্বচ্ছতা আনতে ইলেক্টোরাল বন্ড। কারণ ইলেক্টোরাল বন্ড বিক্রি করা হয় কেওয়াইসি মেনে। তার অডিটও হয়। ফলে আগের চেয়ে অনেক বেশি স্বচ্ছতা ইলেক্টোরাল বন্ড নিয়ে আসবে। কোনও হয়রানি করার চেষ্টা যাতে না হয় সেজন্য অনুদান দাতাদের নাম গোপন রাখা হয়। তবে প্রয়োজনে পরিচয় আদালত বা প্রশাসনের কাছে প্রকাশ করা যেতেই পারে। এছাড়া রাজনৈতিক দলগুলির ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা জমা পড়বে। ফলে হিসাব অবশ্যই দেওয়া যেতে পারে।

English summary
Supreme Court to deliver verdict on electoral bonds today
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X