• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সুপ্রিম কোর্টে জয় কৃষকদের, কৃষি আইনে স্থগিতাদেশ শীর্ষ আদালতের, সমাধানে কমিটি গঠনের নির্দেশ

শীর্ষ আদালতে জয় কৃষকদের। মোদী সরকারের তিন কৃষি আইনে স্থগিতাদেশ দিল শীর্ষ আদালত। তবে অনির্দিষ্টকালের জন্য স্থগিতাদেশ দেওয়া সম্ভব নয় বলে জানিয়েছে। তার জন্য দ্রুত সমস্যা সমাধানে একটি বিশেষ কমিটি গঠনের নির্দেশ দিয়েছে আদালত। প্রধান বিচারপতির নেতৃত্বে কমিটি গঠনের নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে ২৬ জানুয়ারি কৃষকদের মার্চ নিয়ে শুনানি আগামী সোমবার।

কৃষি আইনে স্থগিতাদেশ, কমিটি গঠন শীর্ষ আদালতের
স্থগিত কৃষি আইন

স্থগিত কৃষি আইন

আপাতত কার্যকর করা যাবে না কৃষি আইন। শীর্ষ আদালত জানিয়েছে ৩ কৃষি আইনই আপাতত স্থহিত রাখা হল। তবে অনির্দিষ্টকালের জন্য কৃষি আইন স্থগিত রাখা সম্ভব নয়। সেটা সংসদীয় গণতন্ত্রের পরিপন্থী। সেকারণে কৃষকদের সঙ্গে দ্রুত সমস্যা সমাধানে একটি চার সদস্যের কমিটি গঠনের নির্দেশ দেওয়া হয়েছে। সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণে কাজ করবে এই কমিটি। কৃষকদেরও এই কমিটির সঙ্গে সহযোগিতার অনুরোধ জানানো হয়েছে। সেই কমিটিতে থাকছেন কৃষকদের প্রতিনিধিও।

ব্যাকফুটে মোদী সরকার

ব্যাকফুটে মোদী সরকার

কৃষি আইন নিয়ে এক প্রকার ধাক্কা খেল মোদী সরকার। গতকালই সরকারকে কৃষি আইন স্থগিতের নির্দেশ দিয়েছিল আদালত। তা না হলে আদালত নিজে পদক্ষেপ করবে বলে জানিয়েছিল। গতকালের পর মঙ্গলবার ফের শুনানিতে কৃিষ আইন নিয়ে সওয়াল জবাব শুরু হয় আদালতে। তাতে সলিসিটর জেনারেলের বক্তব্য সন্তোষজনক মনে হয়নি শীর্ষ আদালত। প্রধানমন্ত্রী জানান কৃষিআইনের বৈধতা নিয়ে সংশয় রয়েছে আদালতের। একই সঙ্গে লাদাতার কৃষক আন্দোলনে যে প্রাণহানি হয়েছে তা নিয়েও উদ্বেগ প্রকাশ করেছেন প্রধান বিচারপতি।

২৬ জানুয়ারির মার্চের নোটিস

২৬ জানুয়ারির মার্চের নোটিস

২৬ জানুয়ারি কৃষি আইনের প্রতিবাদে ট্রাক্টর ব়্যালির ডাক দিয়েছিল শীর্ষ আদালত। তাতে প্রবল আপত্তি জানিয়ে শীর্ষ আদালতে আবেদন জানায়া দিল্লি পুলিশ। ২৬ জানুয়ারি কৃষকরা রাজধানীতে ট্রাক্টরল র়্যালি করলে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান বিঘ্নিত হতে পারে আশঙ্কা করে আবেদন করেছিলেন তাঁরা। সেই আবেদনের প্রেক্ষিতে কৃষক সংগঠন গুলিকে নোটিস পাঠিয়েছে শীর্ষ আদালত। সোমবার ফের মামলার শুনানি হবে।

কোন পথে আন্দোলন

কোন পথে আন্দোলন

সুপ্রিম কোর্টের এই সিদ্ধান্তের পরে কোন পথে হাঁটবেন আন্দোলনকারী কৃষকরা। তাঁরা কি দিল্লির সীমানা থেকে অবস্থান বিক্ষোভ প্রত্যাহার করে নেবেন। না কি পাকাপাকি সমাধান না হওয়া পর্যন্ত অবস্থান বিক্ষোভ চালিয়ে যাবেন এই নিয়ে জল্পনা শুরু হয়েছে। তবে শীর্ষ আদালত আন্দোলন স্থলে বৃদ্ধ, মহিলা ও শিশুদের না আনার অনুরোধ জানিয়েছেন।

বাংলায় ভ্যাকসিন কীভাবে সরবরাহ হচ্ছে! একনজরে রোডম্যাপ

English summary
Supreme Court suspend farm law and order to form a committee
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X