• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কাশ্মীরে বন্দি ওমর আবদুল্লাহকে নিয়ে 'সুপ্রিম' নির্দেশ কেন্দ্রকে! উঠল সচিন পাইলটের স্ত্রীর প্রসঙ্গ

গত ৫ অগাস্ট থেকে জম্মু ও কাশ্মীর থেকে তুলে নেওয়া হয়েছে ৩৭০ ধারা। উপত্যকাকে ভাগ করে লাদাখ ও জম্মু ও কাশ্মীরকে কেন্দ্রশাসিত অঞ্চল করে দেওয়া হয়। আর এর আগে ও পরে কাশ্মীরের একাধিক প্রাক্তন মুখ্যমন্ত্রীকে বন্দি করা হয়। যাঁদের মধ্যে ছিলেন উপত্য়াকার প্রখ্যাত আবদুল্লাহ পরিবারের ফারুক ও তাঁর ছেলে ওমর। কয়েকদিন আগেই ফারুক আবদুল্লাহর মুক্তির কথা ঘোষিত হয়েছে। এবার ছেলে ওমরের মুক্তি নিয়ে বড় নির্দেশ কেন্দ্রকে দিল সুপ্রিম কোর্ট।

ওমর প্রসঙ্গে সুপ্রিম কোর্ট

ওমর প্রসঙ্গে সুপ্রিম কোর্ট

'যদি ওমর আবদুল্লাহকে ছাড়তে চান,তাহলে তাড়াতাড়ি ছাড়ুন। নয়তো আমরা তাঁর বোন (সারা পাইলটের) আবেদন শুনব। ' সুপ্রিম কোর্ট এদিন এই বার্তায় সাফ নির্দেশ দিয়েছে কেন্দ্রকে। কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহের মুক্তি নিয়ে শীর্ষ আদালতের এমন বক্তব্য রীতিমতো প্রাসঙ্গিক সাম্প্রতিক পরিস্থিতিতে বলে মনে করা হচ্ছে।

 সচিন পাইলের স্ত্রী ও এমরের শুনানি

সচিন পাইলের স্ত্রী ও এমরের শুনানি

রাজস্থানের কংগ্রেস সরকারের উপমুখ্যমন্ত্রী সচিন পাইলটের স্ত্রী সারা পাইলট ওমর আবদুল্লাহর বোন। কাশ্মীরের আবদুল্লাহ পরিবারর সন্তান সারার সঙ্গে সচিনের বিয়ে হয় ২০০৪ সালে। এদিকে, কাশ্মীরে যখন সারার দাদা ওমর ও বাবা ফারুক বন্দি ছিলেন তখন , সেই বন্দি দশার বিরোধিতা করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন সারা পাইলট। এই ঘটনার পর গত সপ্তাহেই ফারুক আবদুল্লাহকে মুক্তি দেওয়া হয়। আর এদিকে, সারার আবেদনের সাপেক্ষে সুপ্রিম কোর্ট এদিন ওমরকেও রেহাই দেওয়ার বার্তা জানায় কেন্দ্রকে।

সারার কড়া তোপ কেন্দ্রের বিরুদ্ধে

সারার কড়া তোপ কেন্দ্রের বিরুদ্ধে

এর আগে, দাদা ও বাবাকে বন্দি থাকতে দেখে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েই সারা আবদুল্লাহ একের পর এক তোপ দাগেন কেন্দ্রের বিরুদ্ধে।

 গত ৫ ফেব্রুয়ারি আদালতের বক্তব্যের প্রেক্ষিতে

গত ৫ ফেব্রুয়ারি আদালতের বক্তব্যের প্রেক্ষিতে

সারা জানান, যেভাবে তাঁর বাবা ও দাদাটে আটকে রাখা হয়েছে তা অসাংবিধানিক। এতে ওমরের মৌলিক অধিকার লঙ্ঘন করা হয়েছে। তাঁর দাদা ওমর চিরকালই শান্তির পক্ষে রয়েছেন বলে দাবি করেন সারা। সেই প্রেক্ষাপটে এই গ্রেফতারি অনুচিত বলেও তাঁর দাবি।

পাইলট-আবদুল্লাহ ও রাজনৈতিক পরিস্থিতি

পাইলট-আবদুল্লাহ ও রাজনৈতিক পরিস্থিতি

উল্লেখ্য, মধ্যপ্রদেশে জ্যোতিরাদিত্য সিন্ধিয়াকে কংগ্রেস থেকে বের করে এনে বিজেপি কার্যত সরকারকে টলমল পরিস্থিতিতে ফেলে দিয়েছে সেখানে। এরপর জল্পনা রাজস্থানকে নিয়ে। সেখানে কংগ্রেসের মুখ্যমন্ত্রী অশোক গেহলটের সঙ্গে সচিন পাইলটের দ্বন্দ্ব তুঙ্গে। এমন পরিস্থিতিতে সচিনকে দলে পেতে চাইছে বিজেপি। আর সেই প্রেক্ষাপটে সচিনের স্ত্রী সারার আবেদন আবদুল্লাহ পরিবারকে নিয়ে, রীতিমতো প্রাসঙ্গিক হচ্ছে। এরসঙ্গে গত সপ্তাহে ফারুক আবদুল্লাহকে মুক্তি দানের বিষয়টিও ভারতীয় রাজনীতিতে তাৎপর্যের জায়গা দখল করেছে।

English summary
Supreme court says ,Release Omar Abdullah soon, or will hear his sister’s plea
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X