সুপ্রিম কোর্টের রায়ে বাড়তে পারে আয়কর নিয়ে মামলার সংখ্যা

  • Posted By: Dibyendu
Subscribe to Oneindia News

বন্ধ হয়ে যাওয়া আয়কর সংক্রান্ত বেশ কিছু মামলা নতুন করে খুলতে নির্দেশ দিল সর্বোচ্চ আদালত। বিষয়টি নিয়ে সেন্ট্রাল বোর্ড অফ ডায়রেক্ট ট্যাক্স অর্থাৎ সিবিডিটিকে নির্দেশ দিয়েছে আদালত। একসময়ে সিবিডিটির নির্দেশের প্রেক্ষিতেই বন্ধ করে দেওয়া হয়েছিল মামলাগুলি।

সুপ্রিম কোর্টের রায়ে বাড়তে পারে আয়কর নিয়ে মামলার সংখ্যা

সুপ্রিম কোর্টের আদেশের প্রেক্ষিতে এবার ব্যক্তি বিশেষ এবং ব্যবসায়িক সংস্থাগুলি তাদের বন্ধ হয়ে যাওয়া আয়কর সংক্রান্ত মামলাগুলি পুনরায় চালু করতে পারবেন। যা দীর্ঘদিন ধরে আয়কর বিভাগের কাছে বন্ধ অবস্থায় পড়ে ছিল। আয়কর বিভাগ এবং ছোট আয়করদাতাদের মধ্যে ছোটখাটো বিরোধের মীমাংসায় একটি নির্দিষ্ট পরিমাণের নিচে থাকা করের দাবি নিয়ে মামলা না চালানোর সিদ্ধান্ত নিয়েছিল। যার সীমা নির্ধারিত হয়েছিল ২০১১-র ফেব্রুয়ারিতে এবং ২০১৫-র ডিসেম্বরে এই সীমা আরও বাড়ানো হয়।

৪ থেকে ১০ লক্ষের মধ্যে থাকা ছোট আয়কর দাতারা, যাঁরা এর আগে করের দাবির মুখোমুখি হয়েছিলেন, তাঁদের ওপর এর প্রভাব পড়তে পারে। ট্যাক্স ট্রাইবুনাল যেসব মামলা খারিজ করে দিয়েছিল, সেগুলিই আবার ট্রাইবুনালের কাছে যেতে পারে। এর ফলে মামলার সংখ্যা বৃদ্ধি পাবে। ফলে খরচাও বৃদ্ধি পাবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

সুপ্রিম কোর্টের রায়ে বাড়তে পারে আয়কর নিয়ে মামলার সংখ্যা

বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, হাইকোর্টের ক্ষেত্রে ১০ লক্ষ কিংবা তার কম হলে, এবং সুপ্রিম কোর্টের ক্ষেত্রে ২৫ লক্ষ কিংবা তার কম হলে কোনও আবেদন করা যাবে না। ২০১৫-র ডিসেম্বরের ১০ তারিখে অ্যাপিলেট ট্রাইবুনাল এবং হাইকোর্টের ক্ষেত্রে এই সীমা বাড়িয়ে ১০ এবং ২০ লক্ষ টাকা করা হয়। তবে সুপ্রিম কোর্টের ক্ষেত্রে আগের সীমাই অপরিবর্তিত রাখা হয়।

সুপ্রিম কোর্টের রায়ে বাড়তে পারে আয়কর নিয়ে মামলার সংখ্যা

বেঙ্গালুরুর আয়কর কমিশনার বনাম জেমিনি ডিস্টিলারির মামলায় এই রায় দিয়েছে সুপ্রিম কোর্ট।

English summary
Supreme Court ruling lets IT Department open closed cases
Please Wait while comments are loading...

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.