• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ফের আইনসিদ্ধ হতে পারে সমকামিতা! ৩৭৭ ধারা নিয়ে নতুন শুনানির পথে সুপ্রিম কোর্ট

ভারতীয় সংবিধানের বিতর্কিত ৩৭৭ নম্বর ধারা নিয়ে ফের আলোচনা শুরু হয়েছে। এই রায়ের পুনর্বিবেচনার আর্জি শুনতে রাজি হয়েছে সুপ্রিম কোর্ট। এর আগে সমকামিতাকে অবৈধ বলে রায় দিয়েছিল দেশের সর্বোচ্চ আদালত।

ফের আইনসিদ্ধ হতে পারে সমকামিতা! ৩৭৭ ধারা নিয়ে নতুন শুনানির পথে সুপ্রিম কোর্ট

এদিন আদালত জানিয়েছে, সাংবিধানিক বেঞ্চ তৈরি করে ৩৭৭ নম্বর ধারা নিয়ে শুনানি চলবে। এলজিবিটি গোষ্ঠীর তরফে দায়ের করা এক আবেদনের প্রেক্ষিতে এই সিদ্ধান্ত নিয়েছে সুপ্রিম কোর্ট। এমনটাই জানিয়েছে মুখ্য বিচারপতি দীপক মিশ্রর নেতৃত্বাধীন তিন সদস্যের বিচারপতির বেঞ্চ।

বলা হয়েছে, এক শ্রেণির মানুষ যারা নিজেদের পছন্দে থাকতে চান তাঁরা ভয়ে থাকুন এটা ঠিক নয়। নিজের পছন্দ কখনও আইনের সীমা যেমন ছাড়াতে পারে না, তেমনই আইন কারও অধিকারকে ছাঁটতে পারে না।

পাঁচ সদস্যের এলজিবিটি গোষ্ঠী আদালতে রিট পিটিশন দাখিল করে। জানায়, পুলিশের ভয়ে দিন গুজরান করতে হচ্ছে তাঁদের। এর পরে কেন্দ্রের বক্তব্য জানতে চেয়েছে সুপ্রিম কোর্ট।

এর আগে ২০০৯ সালে দিল্লি হাইকোর্ট সংবিধানের ৩৭৭ নম্বর ধারা মোতাবেক সমকামিতাকে স্বীকৃতি দেয়। তবে ২০১৩ দিল্লি হাইকোর্টের রায়কে দুরমুশ করে সুপ্রিম কোর্টের জিএস সাংভী ও এসজে মুখোপাধ্যায়ের বেঞ্চ সমকামিতাকে অবৈধ বলে ঘোষণা করে।

English summary
Supreme Court to revisit judgment on section 377, refers matter to larger bench
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X