সর্বোচ্চ আদালতে বড়সড় ধাক্কা মোদী সরকারের! এসসি-এসটি আইনে আগের নির্দেশ বহাল

  • Posted By: Dibyendu Saha
Subscribe to Oneindia News

মঙ্গলবার সুপ্রিম কোর্টে বড়সড় ধাক্কা খেল কেন্দ্রীয় সরকার। এসসি-এসটি আইন নিয়ে ২০ মার্চের রায়ের ওপর কোনও স্থগিতাদেশ দেওয়া হবে না বলে জানিয়ে দিল সর্বোচ্চ আদালত। স্থগিতাদেশ বাতিল করে আগের নির্দেশই বহাল রেখেছে সুপ্রিম কোর্ট। তারা জানিয়েছে, এই আইনের বিরোধী নয় সুপ্রিম কোর্ট। কিন্তু যাতে নির্দোষরা শাস্তি না পায় সে বিষয়টি দেখতে হবে।

সর্বোচ্চ আদালতে বড়সড় ধাক্কা মোদী সরকারের! এসসি-এসটি আইনে আগের নির্দেশ বহাল

কেন্দ্রের রিভিউ আবেদনের শুনানিতে সর্বোচ্চ আদালত জানায়, বিষয়টি নিয়ে কোনও রাজনীতি হওয়া উচিত নয়। দুদিনের মধ্যে সব পক্ষকে বিষয়টি নিয়ে তাদের মত জানাতে বলেছে সুপ্রিম কোর্ট। দশ দিন পরে ফের মামলাটির শুনানি হবে বলে জানিয়েছে সর্বোচ্চ আদালত।

সুপ্রিম কোর্টের তরফে জানানো হয়, তারা জানেন কী ভাবে জনগণের অধিকার রক্ষা করতে হয়। সেই জন্য আইনের প্রমাণ কিংবা শাস্তির অংশে হস্তক্ষেপ করা হয়নি। তাই কেন সরকার কোনও রকমের তদন্ত ছাড়াই কাউকে গ্রেফতার করতে চাইছে, প্রশ্ন করেছে সর্বোচ্চ আদালত।

দেশ ব্যাপী হিংসা এবং মৃত্যুর ঘটনায়, দিনের প্রথমে সর্বোচ্চ আদালত অ্যাটর্নি জেনারেল কেকে বেনুগোপালের রিভিউ পিটিশন শুনতে রাজি হয়।

এসসি-এসটি আইনের অপব্যবহার নিয়ে দুই বিচারপতির রায়ের বিরুদ্ধে সোমবারই সুপ্রিম কোর্টে রিভিউ পিটিশন দাখিল করেছিল কেন্দ্র।

কুড়ি মার্চ সুপ্রিম কোর্টের তরফে জানানো হয়, সরকারি কর্মচারীদের বিরুদ্ধে ব্যাপক হারে এসসি, এসটি আইনের অপব্যবহার করা হচ্ছে। ফলে নিয়োগ কর্তৃপক্ষের অনুমতি ছাড়া কোনও সরকারি কর্মীকে গ্রেফতার করা যাবে না। অন্যদের ক্ষেত্রে ব্যবস্থা গ্রহণে সিনিয়র পুলিশ সুপারের অনুমতি লাগবে। এই রায়ের বিরোধিতা করা হয়েছে দলিত সংগঠনগুলির তরফ থেকে।

English summary
Supreme Court rejects stay on its March 20 verdict on SC ST Act hearing

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.