• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

সুপ্রিম কোর্টে ধাক্কা উদ্ধব শিবিরের! আস্থা ভোটের বিরুদ্ধে অন্তবর্তী আদেশ দিতে অস্বীকার

  • |
Google Oneindia Bengali News

সুপ্রিম কোর্টে (Supreme Court) ধাক্কা খেল উদ্ধব ঠাকরের (Uddhav Thackeray) শিবির। প্রথমত একনাথ শিন্ডে (eknath shinde)-সহ ১৬ বিধায়ককে ১১ জুলাই পর্যন্ত কোনও রকম অযোগ্য ঘোষণা করা যাবে না এই আদেশ যেমন দিয়েছে, ঠিক তেমনই সর্বোচ্চ আদালত মহারাষ্ট্র বিধানসভায় ( maharashtra assembly) ১১ জুলাইয়ের মধ্যে আস্থা ভোটের বিরুদ্ধে অন্তর্বর্তী আদেশ দিতেও অস্বীকার করেছে। ১১ জুলাইয়ের মধ্যে আস্থা ভোট আয়োজনের বিরুদ্ধে আবেদন করেছিল উদ্ধব ঠাকরের শিবির।

সুপ্রিম কোর্টে আবেদন উদ্ধব শিবিরের

সুপ্রিম কোর্টে আবেদন উদ্ধব শিবিরের

উদ্ধব শিবিরের তরফে সর্বোচ্চ আদালতে আস্থা ভোটের বিরুদ্ধে অন্তর্বর্তী আদেশের আবেদন করেন সিনিয়র অ্যাডভোকেট দেববত্ত কামাত। তিনি শিবসেনার আইনজীবী দলের নেতা। এছাড়াও তিনি সুপ্রিম কোর্টে শিবসেনার নবনিযুক্ত চিফ হুইপ অনিল চৌধুরী এবং সুনীল প্রভুর প্রতিনিধিত্ব করছেন।

সূর্যকান্ত ও পারদিওয়ালার ডিভিশন বেঞ্চে শুনানি

সূর্যকান্ত ও পারদিওয়ালার ডিভিশন বেঞ্চে শুনানি

সুপ্রিম কোর্টের বিচারপতি সূর্যকান্ত এবং জেবি পারদিওয়ালাকে নিয়ে গঠিত অবসরকালীন বেঞ্চে মহারাষ্ট্রের রাজনৈতিক সংকট নিয়ে শুনানি হচ্ছে। সেখানেই ডেপুটি স্পিকার ১৬ জন বিদ্রোহী বিধায়ককে লিখিত নোটিশ দিয়ে অযোগ্য ঘোষণার বিরুদ্ধে শুনানি হয়। বিচারপতিদ্বয় বিদ্রোহী বিধায়কদের ১২ জুলাই পর্যন্ত সময় বাড়িয়ে দেন। ফলে এই সময়ের মধ্যে ওই বিধায়কদের বিরুদ্ধে আস্থাভোটে অংশ নেওয়ায় কোনও বাধা থাকল না। পাশাপা বেঞ্জের সামনে মহারাষ্ট্রের তরফে আশ্বাস দেওয়া হয় ৩৯ জন বিদ্রোহী বিধায়কের জীবন ও সম্পত্তির কোনও ক্ষতি হবে না।
এই আদেশের পরেই দেববত্ত কামাত আস্থা ভোটের বিরুদ্ধে অন্তর্বর্তী আদেশ দেওয়ার অনুরোধ করেন। তিনি বলেন, তাদের আশঙ্কা আস্থা ভোটের জন্য বলা হবে এবং তাতে স্থিতাবস্থা বদলে যাবে। সেই সময় বিচারপতি বলেন অনুমানের ভিত্তিতে আদালত আদেশ দিতে পারে না। আদালতের তরফে বলা হয়েছে, বেআইনি কিছু ঘটলে আদালতে ফের আবেদন করা যাবে।

আইনজীবীদের যুক্তি, পাল্টা যুক্তি

আইনজীবীদের যুক্তি, পাল্টা যুক্তি

সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী নবীরজ কিষাণ কৌল একনাথ শিন্ডে শিবিরের হয়ে প্রতিনিধিত্ব করেন। তিনি অরুণাচল প্রদেশ বিধানসভায় নাবাম রেবিয়া বনাম ডেপুটি স্পিকারের ২০১৬ সালের মামলায় সাংবিধানিকবেঞ্চের রায়ের কথা উল্লেখ করেন। শিবসেনার সরকারি গোষ্ঠীর হয়ে সর্বোচ্চ আদালতে দেবদত্ত কামাত ছাড়াও প্রতিনিধিত্ব করেন প্রবীণ আইনজীবী অভিষেক মনু সিংভি। তিনি যুক্তি দিয়ে বলেন আদালত অন্তর্বর্তী পর্যায়ে অযোগ্যতার প্রক্রিয়ায় হস্তক্ষেপ করতে পারে না। তিনি ডেপুটি স্পিকারের অপসারণ চেয়ে বিদ্রোহীদের নোটিশের সত্যতা নিয়ে প্রশ্ন তোলেন। অপর আইনজীবী রাজীব ধওয়ান ডেপুটি স্পিকারের তরফে উপস্থিত হয়ে ডেপুচি স্পিকারের অপসারণ চেয়ে দেওয়া নোটিশের সত্যতা নিয়ে প্রশ্ন তোলেন। তিনি বলেন ডেপুটি স্পিকারের সামনে উপস্থিত হয়ে নোটিশের সত্যতা বনিশ্চিত করতে হবে।

সব পক্ষকেই হলফনামা জমার নির্দেশ

সব পক্ষকেই হলফনামা জমার নির্দেশ

মহারাষ্ট্রের ডেপুটি স্পিকার নরহরি জিরওয়াল, শিবসেনার চিফ হুইপ সুনীল প্রভু এবং বিধানসভায় শিবসেনার নেতা অনিল চৌধুরীকে সুপ্রিম কোর্ট নোটিশ দিয়েছে। পাশাপাশি এই মামলায় জড়িত সবপক্ষকেই হলফনামা জমা দিতে নির্দেশ দিয়েছে। বর্তমানের সরকার পক্ষকে হলফনামা জমা দিতে ৫ দিন সময় দেওয়া হয়েছে। পাল্টা হলফনামা জমা দিতে বিদ্রোহীদের ৩ দিন সময় দেওয়া হয়েছে। পাশাপাশি ডেপুটি স্পিকারকেও বিষদে হলফনামা দিতে বলেছে সুপ্রিম কোর্ট।

মহারাষ্ট্রের পরে ঝাড়খণ্ড-রাজস্থান! মমতার সরকার ফেলতে ২ ঘন্টাও লাগবে না, উপায় বাতলে দিলেন শুভেন্দুমহারাষ্ট্রের পরে ঝাড়খণ্ড-রাজস্থান! মমতার সরকার ফেলতে ২ ঘন্টাও লাগবে না, উপায় বাতলে দিলেন শুভেন্দু

English summary
Supreme Court refuses to pass interim order against floor test in Maharashtra assembly on plea from Uddhav Camp till 11 July
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X