• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বহাল রইল বাজি পোড়ানোয় নিষেধাজ্ঞা, সুপ্রিম কোর্টে খারিজ হাইকোর্টের নির্দেশ পুনর্বিবেচনার আর্জি

বাজি নিষিদ্ধ করা নিয়ে কলকাতা হাইকোর্টের রায়ে হস্তক্ষেপ করবে না সুপ্রিম কোর্ট। জানিয়ে দিলেন বিচারপতি। প্রসঙ্গত উল্লেখ্য করোনা মহামারীর কারণে কলকাতা সহ পশ্চিমবঙ্গে এবছরের সব উৎসবেই বাজি পোড়ানো নিষিদ্ধ করেছে। সেই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়েই সুপ্রিম কোর্টে আবেদন করা হয়েছিল। কিন্তু বুধবার সুপ্রিম কোর্ট জানিয়ে দেয় এই নিয়ে কলকাতা হাইকোর্টের রায়ে কোনও হস্তক্ষেপ করবে না শীর্ষ আদালত।

বাজি পোড়ানো নিষিদ্ধ

বাজি পোড়ানো নিষিদ্ধ

করোনা মহামারী মারাত্মক হতে পারে বায়ুদূষণে। সেকারণে আগেই পশ্চিমবঙ্গে বাজি পোড়ানো নিষিদ্ধ করেছে কলকাতা হাইকোর্ট। কালীপুজো, ছটপুজো, জগদ্ধাত্রীপুজো, কার্তিক পুজো এমনকী ক্রিসমাসেও বাজি পোড়ানো যাবে না বলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। রাজ্যের সর্বত্র এই নির্দেশ বহাল থাকবে বলে জানিয়েছে কলকাতা হাইকোর্ট। এমনকী বাজি বিক্রি এবং কেনার উপরেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে গোটা নভেম্বর মাসে।

 সুপ্রিম কোর্টে খারিজ আবেদন

সুপ্রিম কোর্টে খারিজ আবেদন

বাজি পোড়ানো নিয়ে কলকাতা হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে আবেদন করা হয়েছিল। কিন্তু সুপ্রিম কোর্ট বুধবার সেই মামলার রায়ে কোনও হস্তক্ষেপ করবে না বলে জানিয়ে দিয়েছে। এদিন শীর্ষ আদালত জানিয়েছে, উৎসবের আনন্দ বোঝে আদালত, কিন্তু দূষণ এবং সংক্রমণের মূল্যে কোনও ভাবেই সেই আনন্দ হওয়া উচিত নয়। আনন্দের থেকেও দামি জীবন।

 ছটপুজোতেও একাধিক বিধিনিষেধ

ছটপুজোতেও একাধিক বিধিনিষেধ

গতকাল কলকাতা হাইকোর্ট রবীন্দ্র সরোবর এবং সুভাষ সরোবরে ছটপুজোয় নিষেধাজ্ঞা জারি করেছে। একই সঙ্গে ছটপুজোর ভিড় নিয়ন্ত্রণ নিয়েও কড়া নির্দেশ দেওয়া হয়েছে। কোনও রকম বক্স বা ডিডে বাজিয়ে শোভাযাত্রা করা যাবে না। ২ জনের বেশি কেউ থাকবেন না শোভা যাত্রায়। এবং এই নিয়ে পুলিসকে কড়া নজর রাখতে হবে বলে জানিয়েছে হাইকোর্ট।

 একাধিক রাজ্যে নিষিদ্ধ বাজি

একাধিক রাজ্যে নিষিদ্ধ বাজি

করোনা সংক্রমণের কারণে পশ্চিমবঙ্গ ছাড়াও একাধিক রাজ্যে বাজি পোড়ানোয় নিষেধাজ্ঞা জারি করেছে। রাজস্থান, ওড়িশা, দিল্লিতেও বাজি পোড়ানো নিষিদ্ধ করা হয়েছে। পাঞ্জাব অন্ধ্র প্রদেশ কেবল মাত্র গ্রিন বাজি পোড়ানোয় অনুমতি িদয়েছে। তার জন্য অবশ্য সময়ও বেঁধে দিয়েছে রাজ্য সরকার।

English summary
Supreme Court refuse interfare Kolkata High Court order on firecrackers ban
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X