স্ত্রী ‘অস্থাবর সম্পত্তি’ নয়! সুপ্রিম নির্দেশে একসঙ্গে থাকতে বাধ্য করতে পারেন না স্বামী

Subscribe to Oneindia News

স্ত্রী অস্থাবর সম্পত্তি হতে পারেন না। স্ত্রী স্ত্রী-ই। তাঁকে সেই সম্মান দিতে হবে। স্ত্রী যদি স্বামীর সঙ্গে থাকতে না চান। তবে তাঁকে জোর করে সঙ্গে রাখতে পারবেন না স্বামী। এক মামলার শুনানিতে দেশের শীর্ষ আদালত জানিয়ে দিল সেই কথা। সুপ্রিম কোর্ট সাফ জানিয়ে দেয়, স্ত্রী স্বামীর সঙ্গে থাকবে কি না, সে বিষয়ে স্ত্রীর ইচ্ছাই অগ্রাধিকার পাবে।

স্ত্রী ‘অস্থাবর সম্পত্তি’ নয়! সুপ্রিম নির্দেশে একসঙ্গে থাকতে বাধ্য করতে পারেন না স্বামী

এক মহিলা উপর তাঁর স্বামী নির্যাতন চালাতেন। তাই তিনি স্বামীর ঘর করতে চান না। এই মর্মে একটি মামলা দায়ের হয়েছিল দেশের শীর্ষ আদালতে। স্ত্রী স্বামীর সঙ্গে থাকতে না চেয়ে মামলা করলেও, স্বামী চান স্ত্রী তাঁর সঙ্গেই থাকুন। সেই মামলারই শুনানি ছিল শনিবার। মামলার শুনানিতে সুপ্রিম কোর্টের বিচারপতি মদন বি লোকুর ও দীপক গুপ্তার ডিভিশম বেঞ্চের নির্দেশ স্ত্রীর পক্ষেই যায়।

বিচারপতিদ্বয় স্বামীকে জানিয়ে দেন, আপনার স্ত্রী যখন আপনার সঙ্গে থাকতে চায় না, তখন আপনি কীভাবে তাঁকে জোর করে রাখবেন। আপনি আপনার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করুন। এই মর্মেই শীর্ষ আদালত জানায়, স্ত্রী কখনও কারও সম্পত্তি হতে পারে না। তিনি একজন মানুষ। তাঁর অধিকার রয়েছে, কার সঙ্গে তিনি থাকবেন, তা স্থির করার।

এই বিবাহ বিচ্ছেদ মামলা তাই এক অদ্ভুত জটিলতার মধ্যে দাঁড়িয়ে রয়েছে। বিচারপতিরা এখন স্বামীকে সিদ্ধান্ত বদল করতে অনুরোধ করেছেন। বিচাপতিরা বলেন, আপনি নীতিহীন হবেন না। এর আগে সু্প্রিমম কোর্ট জানিয়েছিল, আপনারা দুজনেই শিক্ষিত মানুষ আপোশে এই সমস্যা মিটিয়ে নিন।

English summary
Supreme Court orders husband can’t force to his wife to live with him. Because wife is not property,

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.