• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আজ নাগরিকত্ব সংশোধন আইনের বিরুদ্ধে করা ৬০টি আবেদনের শুনানি সুপ্রিমকোর্টে

গত সপ্তাহে সংসদের উভয়কক্ষেই পাশ হয় নাগরিকত্ব সংশোধনী বিল। এরপর ১২ ডিসেম্বর মধ্যরাতে রাষ্ট্রপতির স্বাক্ষরিত হয়ে বিলটি পরিণত হয় আইনে। তবে আইনে পরিণত হলেও এটিকে মানতে নারাজ বিরোধী দলগুলি। পাশাাপশি অনেকগুলি অ-বিজেপি শাসিত রাজ্য ইতিমধ্যে জানিয়েও দিয়েছে তারা এই আইন প্রণোয়ন করবে না। এদিকে রাজনীতির উত্তাপ ছড়িয়েছে রাস্তায় ও দেশের বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে। এই আইনকে চ্যালেঞ্জ জানিয়ে একাধিক আবেদন জমা পড়েছে সুপ্রিম কোর্টেও। সেই আবেদনগুলির মধ্যে ৬০টি আবেদনের ভিত্তিতে আজ এক সম্মিলিত শুনানি হবে সুপ্রিমকোর্টে।

সিএএ-কে চ্যালেঞ্জ জানানো ৬০টি আবেদনের শুনানি সুপ্রিমকোর্টে

আবেদনকারীদের মধ্যে আছেন কংগ্রেস নেতা জয়রাম রমেশ, ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগ এবং অসমে ক্ষমতাসীন বিজেপির সহযোগী দল অসম গণ পরিষদ। ভারতের প্রধান বিচারপতি এস এ বোবদের নেতৃত্বে তিন বিচারপতির বেঞ্চে এই আবেদনের শুনানি হবে। বেঞ্চের অন্য বিচারপতিরা হলেন বিআর গাভাই এবং সূর্য কান্ত।

নতুন এই আইনের শর্ত, ৩১ ডিসেম্বর ২০১৪ বা তার আগে বাংলাদেশ, পাকিস্তান এবং আফগানিস্তান থেকে ধর্মীয় কারণে অত্যাচারিত হয়ে যে সমস্ত অমুসলিম শরণার্থীরা ভারতে এসেছেন, তাঁদের প্রত্যেককেই নাগরিকত্ব দেওয়া হবে। অর্থাৎ, হিন্দু, খ্রিস্টান, শিখ, বৌদ্ধ, পারসি বা জৈন ধর্মের যেই লোকেরা ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের আগে থেকে ভারতে বসবাস করেছেন, তারা ভারতের নাগরিকত্ব পেয়ে যাবেন। বিলটি গত সপ্তাহের সোমবার ৩১১-৮০ ব্যবধানে পাশ হয়। বুধবার রাজ্যসভায় এটি পাশ হয় ১২৫-৮২ ব্যবধানে।

এদিকে এই আইনকে চ্যালেঞঅজ জানানো আবেদনকারীদের যুক্তি, ধর্মের ভিত্তিকে কখনই নাগরিকত্ব প্রদান করা যায় না। তাঁরা আরও বলেন যে, নতুন আইনটির মাধ্যমে ধর্মের ভিত্তিতে বিবেচনা করে অবৈধ অভিবাসীদের দেশের নাগরিক হিসাবে স্বীকৃতি দেওয়া সংবিধানের মূল কাঠামোর পরিপন্থী। এই আইন নাগরিকদের জীবন ও মৌলিক অধিকার তথা সাম্যের অধিকার লঙ্ঘন করে। তাদের আরও দাবি, জাতির ধর্মনিরপেক্ষতার মূলনীতিকে প্রভাবিত করে এই আইন। সকল ধর্মের সদস্যদের জন্য সমান আচরণ বিধি তৈরি করার দায়িত্ব সরকারের রয়েছে।

English summary
supreme court on Wednesday to hear 60 petitions challenging citizenship amendment act
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X