সিনেমা হলে জাতীয় সঙ্গীতে উঠে দাঁড়ানো নিয়ে নতুন নির্দেশ সুপ্রিম কোর্টের

  • Posted By:
Subscribe to Oneindia News

আগের নির্দেশে দেশের প্রতিটি প্রেক্ষাগৃহে সিনেমার পূর্বে জাতীয় সঙ্গীত বাজানো ও তাতে উঠে দাঁড়ানো বাধ্যতামূলক বলে নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। এবার সেই নির্দেশ থেকে পিছু হটে জানানো হল, সিনেমা হলে জাতীয় সঙ্গীত বাধ্যতামূলক নয়। এটা নিয়ে সিদ্ধান্ত দর্শকদের উপরে ছেড়ে দেওয়া উচিত।

সিনেমা হলে জাতীয় সঙ্গীতে উঠে দাঁড়ানো নিয়ে নতুন নির্দেশ সুপ্রিম কোর্টের

তবে জাতীয় সঙ্গীতে উঠে দাঁড়ালেই যে সঠিক শ্রদ্ধা জ্ঞাপন করা হয়, তা স্পষ্ট করে দিয়েছে শীর্ষ আদালত। গতবছরের ৩০ নভেম্বর সুপ্রিম কোর্ট বর্তমান মুখ্য বিচারপতি দীপক মিশ্রর নেতৃত্বে (তখন তিনি শুধু সুপ্রিম কোর্টের বিচারপতি ছিলেন) সেইসময়ে জাতীয় সঙ্গীত বাজানো ও তাতে উঠে দাঁড়ানো বাধ্যতামূলক বলে ঘোষণা করেন।

আদালত সেই সময়ে বলেছিল, নাগরিকরা জাতীয় সঙ্গীতে উঠে দাঁড়ানোর মাধ্যমে মাতৃভূমির প্রতি কৃতজ্ঞতা জানাতে পারেন। তাই প্রতিবার সিনেমা শুরু আগে জাতীয় সঙ্গীত বাজবে ও হলে থাকা সবাইকে উঠে দাঁড়াতে হবে। অনেকে উঠে না দাঁড়ানোর তাদের বিরুদ্ধে মামলাও হয়েছে।

সোমবার কেন্দ্র সরকার আদালতে বলা হয় এই নির্দেশ ফিরিয়ে নিতে। জানানো হয়, মন্ত্রীদের এরটি কমিটি তৈরি হয়েছে যারা নির্দেশিকা তৈরি করবে। সিনেমা হলে জাতীয় সঙ্গীত বাজানোর সমস্ত দিকগুলি খতিয়ে দেখা হবে। তা করতে অন্তত ছয় মাস সময় লাগবে। সেই সুপারিশ তৈরি হলেই নতুন নির্দেশিকা জারি হবে। তা শোনার পরই নতুন নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

English summary
Supreme Court modifies order, says national anthem not mandatory

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.