• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নিখরচায় করোনা পরীক্ষার সুবিধা আয়ুষ্মান ভারতের গ্রাহকদের! রায় দিল শীর্ষ আদালত

করোনা ভাইরাসের পরীক্ষা বিনাব্যয়ে করতে পারবেন শুধু গরিবরাই। যাঁরা অর্থনৈতিকভাবে দুর্বল, যাঁরা আয়ুষ্মান ভারতের আওতাধীন একমাত্র তাঁরাই সরকারি খরচে পরীক্ষা করতে পারবে করোনা সংক্রমণ। সুপ্রিম কোর্ট সোমবার গত ৮ এপ্রিলের রায় সংশোধন করে এই নির্দেশ দিয়েছে। বেসরকারি ল্যাবগুলিকে করোনা পরীক্ষা চালিয়ে যাওয়ার কথা জানিয়েছে সুপ্রিম কোর্ট।

নিখরচায় করোনা পরীক্ষার সুপ্রিম রায় আয়ুষ্মান ভারতের গ্রাহকদের

শীর্ষ আদালত জানায়, তারা কখনই অর্থ প্রদানের সামর্থ্য আছে এমন মানুষের করোনা পরীক্ষা নিখরচায় করার কথা জানায়নি। যাঁরা অর্থনৈতিকভাবে সামর্থহীন তাঁদেরই বিনামূল্যে পরীক্ষা হবে। ৮ এপ্রিল সুপ্রিম কোর্ট নির্দেশে বেসরকারি ল্যাবগুলিকে করোনা পরীক্ষার জন্য সাড়ে চার হাজার টাকা চার্জ করার অনুমতি দেওয়া হয়েছিল।

তবে সুপ্রিম কোর্ট আরও জানিয়েছিল জাতীয় সংকটে তাদের পরোপকারী হতে হবে। সেই বিষয়টি পর্যবেক্ষণ করে পরীক্ষার জন্য চার্জ নেওয়া যাবে না। বিচারপতি অশোক ভূষণ এবং বিচারপতি এস রবীন্দ্র ভাটের একটি বেঞ্চ অর্থোপেডিক সার্জেন কৌশলকান্ত মিশ্র-সহ দু'জনের আবেদনের বিষয়ে এই রায় দিয়েছিলেন।

এদিন ওই রায়ের সঙ্গে যোগ করা হয়েছে- সমাজের অর্থনৈতিকভাবে দুর্বল অংশ যারা, যারা আইসিএমআর দ্বারা নির্ধারিত পরীক্ষার ফি প্রদানের ক্ষেত্রে সামর্থহীন তাদের জন্য করোনা পরীক্ষা বেসরকারি ল্যাবগুলিকেও বিনামূল্যে করতে হবে। শীর্ষ আদালত সলিসিটার জেনারেল তুষার মেহতা এবং সিনিয়র অ্যাডভোকেট মুকুল রোহাতগির সওয়ালকে মান্যতা দিয়ে আয়ুষ্মান ভারত যোজনার আওতাভুক্তরা নিখরচায় পরীক্ষার সুবিধা পাবে।

English summary
Supreme Court modified order to conduct free coronavirus test under Ayushman Bharat skim.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X