• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মসজিদে ঢোকা নিয়ে লিঙ্গবৈষম্য আইন বিরোধী, কেন্দ্রকে নোটিশ পাঠাল সুপ্রিমকোর্ট!

মহিলাদের দেশের সমস্ত মসজিদে প্রবেশাধিকারের দাবিতে ওঠা মামলায় কেন্দ্রকে নোটিস পাঠাল সুপ্রিম কোর্ট।এই মামলায় দাবি করা হয়েছে, মহিলাদের মসজিদ প্রবেশ করতে না দেওয়া সংবিধান বিরোধী। পাশাপাশি তা নারী-পুরুষের সমানাধিকার তথা লিঙ্গসাম্যকে ব্যাহত করে।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে শুনানি

ভিডিও কনফারেন্সের মাধ্যমে শুনানি

বুধবার শীর্ষ আদালতের প্রধান বিচারপতি এসএ বোবদের নেতৃত্বের বেঞ্চ মামলাটি প্রাথমিকভাবে ভিডিও কনফারেন্সের মাধ্যমে শোনেন। এরপর মামলার বিস্তারিত আবেদনের শুনানিতেও রাজি হন। শীর্য আদালতের বিচারপতিরা এই মামলার ভিত্তিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক ছাড়াও নোটিস পাঠালন কেন্দ্রীয় সংখ্যালঘু মন্ত্রক, মহিলা কমিশন এবং অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ডকে। প্রত্যেকের কাছ থেকে এই বিষয়ে মতামত চেয়ে পাঠাল সুপ্রিম কোর্ট।

নাগরিকের সমানাধিকার নিয়ে জনস্বার্থ মামলা

নাগরিকের সমানাধিকার নিয়ে জনস্বার্থ মামলা

পুনের বাসিন্দা এক মুসলিম মহিলা শীর্ষ আদালতের কাছে বিচার চেয়েছেন এই মামলায়। তিনি দাবি করেন, মহিলাদের মসজিদে প্রবেশ করতে না দেওয়া আসলে ধর্ম, বর্ণ, লিঙ্গ ও জন্মের ভিত্তিতে বিভাজন। যা নাগরিকের সমানাধিকার রক্ষা করে না। আবেদনে আরও বলা হয়, দেশের আইন ব্যবস্থা আজ অবধি মুসলিম মহিলাদের সমানাধিকার দিতে ব্যর্থ হয়েছে। যা ভারতীয় দণ্ডবিধির আর্টিকল ১৪ (আইনের সম অধিকার) ও আর্টিকল ২১ (ব্যক্তি স্বাধীনতা)-এর বিরোধী।

সুপ্রিম কোর্টে ওঠা আবেদনে কী অভিযোগ?

সুপ্রিম কোর্টে ওঠা আবেদনে কী অভিযোগ?

সুপ্রিম কোর্টে ওঠা আবেদনটি নির্দিষ্ট করে বলা হয়েছে, মহিলাদের বিশেষ করে মুসলিম মহিলাদের অধিকার নিয়ে ভাবতে ব্যর্থ সরকার। কোনও একটি নির্দিষ্ট রাজনৈতিক দল, কোনও মুখ্যমন্ত্রী (মহিলা কিংবা পুরুষ) মসজিদে মহিলাদের প্রবেশাধিকারের বিষয়টিতে গুরুত্ব দেয়নি।

মসজিদের মূল কক্ষে মহিলাদের প্রবেশাধিকার নেই

মসজিদের মূল কক্ষে মহিলাদের প্রবেশাধিকার নেই

দাবি করা হয়েছে, মসজিদের মূল কক্ষে মহিলাদের প্রবেশ করতে না দেওয়া আসলে আইন বিরোধী, এমনই ঘোষণা করুক সর্বোচ্চ আদালত। এইসঙ্গে উল্লেখ করা হয়েছে, পবিত্র কোরান ও হাদিসে কোথাও লিঙ্গ বৈষম্যের উল্লেখ নেই।

পুনের আবেদনে আর কী বলা হয়

পুনের আবেদনে আর কী বলা হয়

পুনের ওই মহিলা তাঁর আবেদনে এও জানান যে, অনেক সময় বলা হয় মহিলারা মসজিদে আলাদাভাবে প্রবেশ করতে পারবেন। কিন্তু, অধিকাংশ মসজিদেই তেমন পরিকাঠামো নেই।

এখনও টেলি যোগাযোগ বিচ্ছিন্ন, উদ্বিগ্ন মুখ্যমন্ত্রী

আম্ফানের ধ্বংসলীলা: স্কুলের ছাদ উড়ে যাওয়া থেকে ইছামতীর ফুঁসে ওঠা! ক্যামেরাবন্দি ভয়ঙ্কর দৃশ্য

English summary
Supreme Court issues notice to center in regards with a pil filed on women's right to enter a mosque
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X