• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কার স্বার্থে রায় দেবে আদালত? কৃষক না কেন্দ্র? শীর্ষ আদালতের সিদ্ধান্তের অপেক্ষায় প্রহর গুণছে দেশ

শীর্ষ আদালত এখনও পর্যন্ত যা পর্যবেক্ষণ করেছে তাতে কৃষি আইন নিয়ে বেশ ব্যাকফুটেই রয়েছে মোদী সরকার। সোমবার শীর্ষ আদালত জানিয়েছে আপাতত কৃষি আইন স্থগিত রাখা হোক। কেন্দ্র পদক্ষেপ না করলে শীর্ষ আদালতকেই তার পদক্ষেপ করতে হবে বলে জানিয়েছেন বিচারপতি। আগামিকাল অর্থাৎ মঙ্গলবার এই নিয়ে সিদ্ধান্তের কথা জানাবে বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট।

 সুপ্রিম কোর্টের রায়

সুপ্রিম কোর্টের রায়

কৃষি আইনের বিরোধিতায় যখন চরম রাজনৈতিক চাপান উতোর চলছে ঠিক তখনই শীর্ষ আদালত রায় দিল। সেই রায়ে অনেকটাই ব্যাকফুটে চলে গিয়েছে মোদী সরকার। কৃষি আইন আপাতত স্থগিত রাখার নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। না হলে আদালত নিজে তাতে হস্তক্ষেপ করে কৃষি আইন রদ করবে বলে জানিয়েছে। এই নিয়ে মঙ্গলবার আগামী সিদ্ধান্ত শোনাবে শীর্ষ আদালত।

বিচারপতিদের মন্তব্য

বিচারপতিদের মন্তব্য

সোমবার আদালতে শুনানির সময় প্রধান বিচারপতি এসএ ববদে বলেন, এই নিয়ে আদালত কোনও মন্তব্য করতে চায় না। তবে কেন্দ্রীয় সরকারের বক্তব্য অত্যন্ত হতাশ আদালত। কৃষি আইন প্রণয়নের আগে এই নিয়ে কোনও আলোচনা হয়েছে কিনা তা তাঁদের জানা নেই। তার বিস্তারিত তথ্য কেন্দ্রের কাছে চেয়েছেন প্রধানবিচারপতি। তারসঙ্গে এই আইন কেন্দ্র স্থগিত রাখছে কিনা তা কেন্দ্রকে জানাতে হবে বলে জানিয়েছেন তিনি।

শান্তিপূর্ণ সমাধান জরুির

শান্তিপূর্ণ সমাধান জরুির

কৃষি আইন নিয়ে যে আন্দোলন চলছে তার শান্তিপূর্ণ সমাধান চায় আদালত এমনই জানিয়েছেন প্রধান বিচারপতি। কেন্দ্র যদি আইন স্থগিত রাখতে রাজি হয় তাহলে আদালত বিক্ষুব্ধ কৃষকদের আলোচনা বসতে রাজি করাবে বলে জানিেছন প্রধান বিচারপতি। কিন্তু অ্যাটর্নি জেনারেল আদালতের এই প্রস্তাবের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলেছেন। উল্টে তিনি বলেছেন সাংবিধানিক বৈধতা খতিয়ে না দেখে আদালত এভাবে কোনও আইন স্থগিত রাখার কথা বলতে পারে না।

কৃষক আন্দোলন

কৃষক আন্দোলন

কৃষি আইনের প্রতিবাদে ১ মাসেরও বেশি সময় ধরে দিল্লির সীমানায় বসে অবস্থান বিক্ষোভ শুরু করেছেন কৃষকরা। প্রবল ঠান্ডা, বৃষ্টি উপেক্ষা করেই অবস্থান বিক্ষোভ জারি রেখেছেন তাঁরা । তাঁদের আন্দোলনকে সমর্থন জানিয়েছেন একাধিক রাজনৈতিক দল। কেন্দ্রের সঙ্গে ৮ বার বৈঠক হয়েছে বিক্ষুব্ধ কৃষকদের কিন্তু প্রতিটি বৈঠকই ব্যর্থ হয়েছে। মেলেনি কোনও সমাধান সূত্র।

English summary
Supreme Court issued order on farm law on Tuesday
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X