• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

'রাষ্ট্রদ্রোহ' আইন নিয়ে সুপ্রিম কোর্টে বড় ধাক্কা কেন্দ্রের, কী নির্দেশ দিল শীর্ষ আদালত

Google Oneindia Bengali News

'রাষ্ট্রদ্রোহ' আইন নিয়ে সুপ্রিম কোর্টে বড় ধাক্কা খেল মোদী সরকার। শীর্ষ আদালত আজ জানিয়ে দিয়েছে রাষ্ট্রদ্রোহ আইনে কোনও এফআইআর বা মামলা করা যাবে না। কেন্দ্র এবং রাজ্য উভয়কেই এই নির্দেশ মানতে হবে। যাঁদের বিরুদ্ধে এই আইনে মামলা হয়েছে তাঁরা জামিনের আবেদন করতে পারবে বলেও জানিয়েছে শীর্ষ আদালত। এর আগে সোমবার কেন্দ্রকে এই আইন পুনর্বিবেচনার কথা বলেছিল আদালত। তারপরেই বুধবার শুনানিকে কড়া নির্দেশিকা জারি করেছে।

'রাষ্ট্রদ্রোহ' আইনে মামলা নয়

'রাষ্ট্রদ্রোহ' আইনে মামলা নয়

রাষ্ট্রদ্রোহ আইন নিয়ে বড় ঘোষণা করল সুপ্রিম কোর্ট। আপাতত এই আইনে আর কোনও মামলা করা যাবে স্পষ্ট জানিয়ে দিয়েছে প্রধান বিচারপতি এস ভি রমন্নার বেঞ্চ। প্রসঙ্গত উল্লেখ্য রাষ্ট্রদ্রোহ আইনের বৈধতাকে চ্যালেঞ্জ জানিয়ে বেশ কয়েকটি মামলা হয়ে শীর্ষ আদালতে। মোদী সরকার ক্ষমতায় আসার পর থেকেই এই ধারায় মামলার সংখ্যা কয়েকগুণ বেড়ে গিয়েছিল। সোমবারই আদালত এই আইন পুনর্বিবেচনা করার জন্য কেন্দ্রকে বলেছিল। কেন্দ্র তাতে সম্মতি জানালেও শেষ পর্যন্ত পুনর্বিবেচনার কোনও তথ্য দেয়নি। উল্টে আরও সময় চেয়ে বসে শীর্ষ আদালতের কাছে তার পরেই কড়া নির্দেশ দেয় শীর্ষ আদালত।

রাজ্যগুলিকে কড়া নির্দেশ

রাজ্যগুলিকে কড়া নির্দেশ

রাষ্ট্রদ্রোহ আইনে কোনও রকম এফআইআর করা যাবে না। রাজ্যগুলিকে সুপ্রিমকোর্টের এই নির্দেশ মেনে চলতে হবে। এমনই জানিয়েছে প্রধান বিচারপতির বেঞ্চ। ইতিমধ্যেই গতকাল শীর্ষ আদালত এই আইনের ধারায় করা মামলাগুলিতে স্থগিতাদেশ দিয়েছে। বিচারপতিদের বেঞ্চ জানিয়েছে এই মামলায় যাঁদের বিরুদ্ধে পদক্ষেপ করা হয়েছে তাঁদের জামিনের আবেদন দ্রুত শুনানি করতে হবে এবং তাঁরা যাতে দ্রুত জামিন পান সেদিকে নজর রাখতে হবে সব আদালতকেই।

কেন্দ্রের বড় ধাক্কা

কেন্দ্রের বড় ধাক্কা

সুপ্রিম কোর্টের এই নির্দেশে কেন্দ্র বড় ধাক্কা খেয়েছে। কারণ কয়েকদিন আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছিেলন তাঁরা এই আইনটির পুনর্বিবেচনা করতে চান না। খুব একটা আগ্রহ দেখায়নি মোদী সরকার। প্রসঙ্গত উল্লেখ্য গত কয়েকবছরে মোদী জমানায় ৩৭০ ধারা বিলোপ েথকে শুরু করে এনআরসি-এনপিআর বা সিএএ বিক্ষোভ একাধিক ক্ষেত্রে বিক্ষোভকারীদের বিরুদ্ধে ১২৪ ধারা অর্থাৎ রাষ্ট্রদ্রোহের মামলা দায়ের করা হয়েছে। এবং যার জেরে বিক্ষোভকারীদের অনেকেই এখন জেলে রয়েছে। মোদী সরকার এই আইনের অপব্যবহার করছে বলে অভিযোগ করেছিলেন মামলাকারীরা। হঠাৎ করে সুপ্রিম কোর্টের এই নির্দেশে অনেকটাই ধাক্কা খেয়েছে কেন্দ্র।

কী চাইছিস মোদী সরকার

কী চাইছিস মোদী সরকার

প্রথম থেকেই এই আইনির পুনর্বিবেচনা করা নিয়ে টালবাহানা করছিল মোদী সরকার। আদালতের নির্দেশের পরেই এইআইনের পুনর্বিবেচনা নিয়ে তেমন আগ্রহ দেখায়নি কেন্দ্র। পরিস্থিতি বুঝে প্রথমে শীর্ষ আদালত এই আইনে করা মামলাগুলির শুনানি স্থগিত রাখার জন্য রাজ্যগুিলকে বলেছিল। যতদিন না আইন পুনর্বিবেচনা হচ্ছে ততদিন এই ধারায় করা মামলার স্থগিত রাখার কথা বলেছিল। কিন্তু তাতে কোনও কাজ হবে বুঝতে পেরেই এই ধারায় আপাতত কোনও মামালা করা যাবে না বলে নির্দেশিকা জারি করেছে।

রাষ্ট্রদ্রোহ আইনে মামলা হলেও এবার করা যাবে জামিনের আবেদন, রায় সুপ্রিমকোর্টেররাষ্ট্রদ্রোহ আইনে মামলা হলেও এবার করা যাবে জামিনের আবেদন, রায় সুপ্রিমকোর্টের

English summary
Supreme Court order on Sedition law
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X